বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
জকিগঞ্জে চাল লুট: নেপথ্যে শাহীন ট্রেডার্স ও মেঘনা মিলের শত কোটি টাকার দুর্নীতি

জকিগঞ্জে চাল লুট: নেপথ্যে শাহীন ট্রেডার্স ও মেঘনা মিলের শত কোটি টাকার দুর্নীতি

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   জকিগঞ্জের সরকারী চাল জালিয়াতির ঘটনায় নাম এসেছে সিলেটের মেঘনা অটো রাইছ মিলের। এই রাইছ মিলের মালিক দুই ভাই শাহীন আহমদ ও শফিক আহমদ নিমজ্জিত সাগরসম দুর্নীতিতে নিমজ্জিত। পুরো ঘটনার হোতা শফিক আহমদকে গতকাল রবিবার কৌশলের আটক করেছে জকিগঞ্জ থানা পুলিশ।

জকিগঞ্জের চাল লুটের ঘটনা অনুসন্ধান করতে গিয়ে বেরিয়ে এসেছে এই মেঘনা রাইছ মিল ও শাহীন ট্রেডার্সের মালিক শাহীন আহমদ ও শফিক আহমদের দুর্নীতির চাঞ্চল্যকর তথ্য।

জানা গেছে, সিলেট থেকে পাঠানো ওমএসএ-এর ভাল মানের সরকারী চাল জকিগঞ্জের ডিলারকে দিয়ে নিম্ন মানের চাল জনগণের মাঝে বিক্রির জন্যই কালিগঞ্জ বাজারে নিয়ে যাওয়া হয়। এই ভাল মানের চালগুলো ডিলারের গোদামে ঢুকানোর সময় জনতা ট্রাক চালককে চ্যালেঞ্জ করে। ফলে, ফাঁস হয়ে যায় সরকারী চাল আতসাৎ প্রচেষ্টার ঘটনা।

জানা গেছে, মেঘনা অটো রাইছ মিলের ট্রেড লাইসেন্সে ঠিকানা দেয়া হয়েছে দক্ষিণ সুরমার গোটাটিকর বিসিক শিল্প নগরীর। অথচ, বিসিক এলাকায় এই নামের কোন রাইছ মিল নেই। নগরীর কাজির বাজারে মেঘনা মিলটি চালান শাহীন আহমদ ও শফিক আহমদ নামের দুই ভাই। তাদের মূল বাড়ি কিশোরগঞ্জের ভৈরবে। এক সময়ে সিলেটের একটি চালের আড়তে ম্যানেজার ছিলেন এই শাহীন আহমদ। এখানে ব্যবসা করতে গিয়ে কুটকৌশলী শাহীন সুসম্পর্ক গড়ে তুলেন খাদ্য বিভাগের দুর্নীতিবাজ কর্মকর্তা কর্মচারীদের সাথে। সরকারী খাদ্য গোদামের চাল জালিয়াতির মাধ্যমে নিজের পুঁজি গড়ে তুলেন। স্থাপন করেন কাজির বাজারে শাহীন ট্রেডার্স নামের নিজের ব্যবসা প্রতিষ্ঠান। সরকারী বরাদ্দকৃত চাল পরিবর্তন করেন নিম্ন মানের চাল সাপ্লাইয়ের বিস্তর অভিযোগ রয়েছে এই শাহীন ট্রেডার্স ও মেঘনা মিলের বিরুদ্ধে।
গরীবদের জন্য সরকারী বরাদ্দ চালে পুষ্টি উপাদান মিশিয়ে তা বিক্রয় বা বিতরণ করতে হয়। চতুর শাহীন আহমদ ও শফিক আহমদ গত প্রায় ৫ বছর ধরে এই পুষ্টি মিক্সিংয়ের ব্যবসা এককভাবে সিলেটে করে যাচ্ছেন। নগরীর কাজিরবাজারে এই পুষ্টি মিক্সিং মিল বসিয়েছেন তারা। অভিযোগ আছে, পুষ্টি মিক্সিং না করেই সরকারের কোটি কোটি টাকা আত্মসাৎ করছেন শাহীন ও শফিক। কারণ, যে পরিমাণ চালে বর্তমানে পুষ্টি মেশাতে হয়, তার সিকি ভাগ ক্ষমতায় ঐ মিলের নেই। অথচ, সিলেটে মনোপলি ব্যবসা করে যাচ্ছে শাহীন ও শফিকের মেঘনা মিল। সিলেটের আর কোন অটো রাইছ মিল যাতে এই পুষ্টি মেশানোর মেশিন বসাতে না পারে সেটি খাদ্য অধিপ্তরের অসাধু কর্মকর্তা কর্মচারীর যোগ সাজসে সেটি বন্ধ করে রেখেছেন শাহীন আহমদ ও শফিক আহমদ।

দু’ভাইয়ের এই মনোপলি ব্যবসায় টিকতে পারেন না সিলেটের কোন ব্যবসায়ী। কারণ, শাহীন ও শফিক সিলেটের  এক প্রভাবশালীর আত্মীয় বলে পরিচিয় দেয়। এ পরিচয়ে সিলেটের খাদ্য বিভাগে একচ্ছত্র আধিপত্য স্থাপন করেছেন শাহীন ও শফিক। আর তা করে সিলেটের খাদ্য বিভাগের দন্ডমুন্ডের কর্তা বনে গেছেন শাহীন ও শফিক। সিলেটে অবৈধ পথে অর্জিত বিপুল সম্পদকে কাজে লাগিয়ে ইতোমধ্যে ভৈরব পৌরসভার মেয়রও নির্বাচিত হন শাহীন আহমদ।

জকিগঞ্জের ঘটনার সম্পর্কে জানতে চাইল সিলেটের জেলা খাদ্য নিয়ন্ত্রক (ডিসি ফুড) মনোজ কান্তি দাস চৌধুরী জানান, জকিগঞ্জের ঘটনায় ৩ জন প্রথম শ্রেণীর কর্মকর্তার সময়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে, তাদেরকে ২ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

জকিগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মীর মো. আবু নাসের জানান, প্রাথমিক তদন্তে এটি নিশ্চিত হওয়া গেছে যে, মিলার শফিক আহমদ সরকারী ওএমএস-এর এই চালগুলো কালিগঞ্জ বাজারে ডিলারের কাছে বিক্রি করে দিয়েছিলেন। আর ডিলার এই সরকারী ভাল মানের চাল রেখে নিম্ন মানের চাল ১০ টাকা কেজি দরে বিক্রি করার অপচেষ্টা করছিল।

জানা গেছে, গত রোববার জকিগঞ্জে চাল লুটের ঘটনায় ইতোমধ্যে ৮ জনকে আসামী করে থানায় মামলা দায়ের করা হয়েছে। এই মামলায় মেঘনা অটো রাইছ মিলের মালিক শফিক আহমদকে প্রধান আসামী করা হয়েছে। অন্যান্য আসামীদের মধ্যে রয়েছেন- জকিগঞ্জের খাসেরা গ্রামের মৃত ফয়জুর রহমানের ছেলে কালিগঞ্জ বাজারের ডিলার জয়নাল আহমদ, উত্তর আইওর (সাবেক মনতলা) গ্রামের আব্দুল সালাম ওরফে পাকী মিয়ার ছেলে কনকনকপুর গ্রামের ওএমএস ডিলার আব্দুল মুকিত, কসকনকপুর গ্রামের আছদ্দর আলীর ছেলে ট্রাক টালক কামরুল ইসলাম, বারগাত্তা গ্রামের আব্দুল কুদ্দুসের ছেলে, ট্রাকের হেলপার সইফ উদ্দিদন, চাল লুটের সাথে জড়িত সন্দেহে আটক নগর কান্দি গ্রামের আব্দুল ওয়াহিদের ছেলে দেলোয়ার হোসেন ও দেওয়ানের চক গ্রামের মৃত আব্দুল গফুরের ছেলে বিপ্লব আহমদ।

রোববার সকালে কালিগঞ্জ বাজারে ওএমএস এর ১০ টাকা কেজি দরের ৫৭০ বস্তা চাল কালিগঞ্জ বাজারের ডিলারের দোকানে তোলার সময় চাল বোঝাই ট্রাকটি আটক করেন জনতা। জনতা নিশ্চিত হয়, ডিলার ভাল চাল গুদামে পুরে নিম্ন মানের চাল জনগণের মাঝে বিক্রির পায়তারা করছে। এ খবরের বিক্ষুব্ধ হয়ে জনতা ট্রাক থেকে চাল লুট করে। এ ঘটনায তাৎক্ষণিকভাবে ২ ডিলার, ট্রাক চালক ও হেলপারসহ ৬ জনকে আটক করা হয়। পরে কৌশলে এ চাল আত্মসাৎ চেষ্টার মূল হোতা মেঘনা অটো রাইছ মিলের মালিক শফিক আহমদকেও আটক করে পুলিশ। তবে, শফিকের সহযোগী সওদাগর নামের জকিগঞ্জের এক ব্যক্তি এখনো আত্মগোপনে রয়েছে বলে পুলিশ জানিয়েছে।

সুত্রঃ সিলেট প্রতিদিন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com