শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:০৮ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দীর্ঘ লকডাউনে মানসিক বিপর্যয় বাড়ছে ইতালিতে

দীর্ঘ লকডাউনে মানসিক বিপর্যয় বাড়ছে ইতালিতে

অনলাইন ডেস্কঃ   
দীর্ঘ লকডাউনের ফলে ইতালির মানুষের মানসিক স্বাস্থ্যে বিরূপ প্রভাব পড়ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।মৃত্যুর মিছিল আর কঠোর লকডাউন এ দু’য়ে মিলে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন তারা।
রেডক্রস পরিচালিত একটি মানসিক স্বাস্থ্য সুরক্ষা কেন্দ্রের কর্মকর্তারা বিবিসি’কে জানিয়েছেন, মানসিক বিপর্যয়ের অভিযোগ নিয়ে অসংখ্য মানুষের ফোনকল পাচ্ছেন তারা।
চিকিৎসকরা বলছেন, ইতালিতে লকডাউনের কারণে পারিবারিক অশান্তি বাড়ছে। বিচ্ছিন্নতার কারণে নেতিবাচক প্রভাব পড়ছে বয়স্কদের মনোজগতেও। সব মিলে মানসিক স্বাস্থ্যে সৃষ্টি হচ্ছে এক জরুরি অবস্থা।
অনেকেই বলছেন, ঘরেবন্দি থাকাটা তাদের কাছে জেলে বন্দি থাকার মতোই কঠিন মনে হচ্ছে। কেউ ভুগছেন একাকীত্বে, কেউ আতঙ্কে। অনেকে আবার আত্মহত্যাও করতে চাইছেন।
করোনায় মৃত্যুপুরীতে পরিণত ইউরোপের দেশ ইতালিতে পুরো লকডাউন চলবে ৩ মে পর্যন্ত। এরই মধ্যে দেশটিতে মানুষের চলাফেরায় কড়াকড়ির পদক্ষেপ এক মাস পেরিয়েছে।
নতুন এক গবেষণায় দেখা গেছে, দেশটিতে লকডাউনের কারণে করোনাভাইরাস সংক্রমণ ৪৫ শতাংশ কমলেও ঘরবন্দি মানুষের মনের ওপর নেতিবাচক প্রভাব বেড়েছে।
মানসিক স্বাস্থ্য সুরক্ষা কেন্দ্রের এক চিকিৎসক বলেন, মানসিক অস্থিরতায় থাকা মানুষজন জানে না তারা কি করবে, কার সঙ্গে কথা বলবে। একারণে তারা এখানে ফোন করে কথা বলছে। অনেকেই বলছেন, ‘আমি আত্মহত্যা করতে চাই,’ কারণ জীবনে আর আগের মত আনন্দ নেই।

সুত্রঃ যুগান্তর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com