বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:১৪ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দুর্যোগে জনতার পাশে মাটি ও মানুষের নেতা

দুর্যোগে জনতার পাশে মাটি ও মানুষের নেতা

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ  পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের নির্বাচনী এলাকা সুনামগঞ্জের জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা। করোনাভাইরাসের প্রাদুর্ভাব সারা দেশে ছড়িয়ে পড়ার পর হাওর রত্ন এমএ মান্নান সার্বক্ষণিক সিলেট বিভাগ, সুনামগঞ্জ জেলা তথা নিজ নির্বাচনী এলাকার খবর রাখছেন। কর্মহীন মানুষের পাশে দাঁড়ানোর জন্যে তিনি স্থানীয় নেতাকর্মীদের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছেন। কর্মহীন মানুষকে খাদ্য সহায়তা দেয়ার জন্যে তিনি যোগাযোগ করে অনুরোধ করছেন। প্রতিনিয়তই তিনি ওই কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। প্রশাসনের কর্মকর্তাদের সরকারি সহায়তা নিয়ে খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়ানোর জন্যে নির্দেশনা দিচ্ছেন।

বোরো ধানের এলাকা হিসেবে খ্যাত সুনামগঞ্জে প্রতি বছর বিপুল পরিমাণ ধান উতপন্ন হয়। এই ধান দেশের বিশাল এক খাদ্য চাহিদা পূরণ করে। এখানকার প্রায় তিন লাখ কৃষক এই বোরো ফসলের উপর নির্ভরশীল। করোনার প্রভাবে বোরো ফসল ঘরে তোলা অনেকটা অনিশ্চিত হয়ে পড়েছিল। পরিকল্পনামন্ত্রী প্রশাসন ও দলীয় নেতাকর্মীদের সাথে আলোচনা করে বোরো ফসল ঘরে তোলার ব্যাপারে প্রয়োজনীয় পরিকল্পনা নেন। প্রশাসনের লোকজনকে জানিয়ে দেন যেকোনো মূল্যে বোরো ফসল ঘরে তুলতে হবে কৃষককে। পরিকল্পনামন্ত্রীর দিকনির্দেশনা পেয়ে প্রশাসন ও দলীয় নেতাকর্মীরা মাঠেন নামেন। এখন শ্রমিক সংকটের মাঝেও বোরো ফসল কেটে কৃষকের ঘরে তুলে দিচ্ছেন দলীয় নেতাকর্মী ও প্রশাসনের লোকজন।

মন্ত্রীর ব্যাক্তিগত সহকারী ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক হাসনাত হোসেন দৈনিক বায়ান্নকে জানিয়েছেন, কর্মহীন মানুষের পাশে দাঁড়ানো, বোরো ফসল ঘরে তোলা, করোনা আক্রান্তদের ব্যাপারে সতর্ক নজর রাখা ও রমজান মাসের পবিত্রতা রক্ষা ইত্যাদি বিষয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সার্বক্ষণিক দিকেনির্দেশনা দিয়ে যাচ্ছেন।

খাদ্য সহায়তা সম্পর্কে হাসনাত হোসেন বলেন, করোনার প্রভাবে মানুষ বেকার হয়ে পড়ার পর মন্ত্রী সর্বত্র যোগাযোগ শুরু করেন। প্রকৃত কর্মহীন মানুষের তালিকা তৈরি করে সরকারের বরাদ্দ দেয়া খাদ্য সহায়াতা ঘরে ঘরে পৌঁছে দেয়ার নির্দেশ দেন। মন্ত্রীর নির্দেশনায় সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন প্রশাসনের লোকজন। দলীয় নেতাকর্মীরা ব্যক্তিগত উদ্যোগে সুনামগঞ্জ জেলা তথা দক্ষিণ সুনামগঞ্জ ও জগন্নাথপুর উপজেলার প্রকৃত কর্মহীন মানুষের তালিকা তৈরি করে খাদ্য সহায়াতা ঘরে ঘরে পৌঁছে দিচ্ছেন।

পরিকল্পনা মন্ত্রীর অনুপ্রেরণায় শুক্রবারে জগন্নাথপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু ৮০০ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে। আওয়ামী লীগ নেতা মঞ্জুরুল আমিনের দোয়েলের পরিবার ১২০ টি পরিবারের মধ্যে খাদ্য সহায়তা দিয়েছে। আশারকান্দি ইউনিয়নের সভাপতি হাজী আবদুস সাত্তার ৫০০ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছেন। সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য ও জেলা পরিষদ সদস্য মাহতাবুল হাসান সমুজ খাদ্য সহায়তা দিয়েছেন ৪০০০ পরিবারকে। পুরো উপজেলাজুড়ে প্রতিদিনই দলীয় নেতাকর্মীরা মন্ত্রীর অনুপ্রেরণায় ব্যাক্তিগতভাবে খাদ্য সহায়তা বিতরণ করছেন।

হাসনাত হোসেন জানান, মন্ত্রীর অনুপ্রেরণায় ডুংরিয়া গ্রামের আওয়ামী লীগ ৫০০ পরিবারে, দক্ষিণ সুনামগঞ্জ আওয়ামী লীগের সহসভাপতি আবদুল কাইয়ুম ৩০০ পরিবারকে, উপজেলা আওয়ামী লীগে নেতা আসাদুর রহমান আসাদ ৪০০ পরিবারকে, কৃষক লীগ নেতা আমির হোসেন ৩০০ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে। এভাবে পুরো উপজেলার বিভিন্ন এলাকায় দলীয় নেতাকর্মীরা নিজ উদ্যোগে খাদ্য সহায়তা বিতরণ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্মহীন মানুষের জন্যে খাদ্য সহায়তা বরাদ্দ করেছেন। যা বিতরণ করা হচ্ছে সরকারিভাবে।

বোরো ফসল বিষয়ে বলতে গিয়ে হাসনাত হোসেন বলেন, সুনামগঞ্জের সিংহভাগ মানুষ বোরো ফসলের উপর নির্ভরশীল। করোনার প্রভাবে বোরো ফসল নিয়ে চিন্তিত ছিলেন মন্ত্রী। আগাম বন্যার সতর্কতার কারণে আরো চিন্তি হয়ে পড়েন তিনি। এই অবস্থায় মন্ত্রী সুনামগঞ্জের প্রশাসন ও দলীয় নেতাকর্মীদের সাথে দফায় দফায় আলোচনা করেন। কর্মপরিকল্পনা প্রণয়ন করে বোরো ফসল ঘরে তোলার ব্যাপারে দিকনির্দেশনা দেন। সুনামগঞ্জের হাওরে কৃষকের ধান কেটে ঘরে তুলে দিচ্ছেন দলীয় নেতাকর্মীরা। স্কুল কলেজের শিক্ষার্থীরা ধান কাটার জন্যে মাঠে নেমেছেন। পারিশ্রমিক ছাড়াই তারা ধান কেটে দিচ্ছেন। প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা হাওরে যাচ্ছেন। কৃষকের পাশে দাঁড়িয়ে অনুপ্রেরণা যোগাচ্ছেন। ইনশাল্লাহ সুনামগঞ্জবাসী ঘরে বোরো ফসল তুলতে সক্ষম হবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বোরো ফসল ঘরে তোলার ব্যাপারে আন্তরিক হয়ে কৃষকদের জন্যে প্রণোদনা ঘোষণা করেছেন।

সুনামগঞ্জের করোনা আক্রান্তদের ব্যাপারে হাসনাত হোসেন বলেন, ইতোমধ্যে জেলায় বেশ কয়েকজন করোনা রোগি সনাক্ত হয়েছেন। এসব রোগি স্বাস্থ্য বিভাগের অধীনে আছেন। ওইসব রোগির বাড়িঘর লকডাউন করা হয়েছে। যারা লকডাউনে আছেন তারা যাতে খাদ্য সমস্যায় না পড়েন সে ব্যাপারে পরিকল্পনামন্ত্রী দিকে নির্দেশনা দিয়েছেন। লকডাউনে থাকা পরিবারগুলোর খোঁজ খবর নেয়ার জন্যে প্রশাসনসহ দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন। প্রশাসনকে বলে দিয়েছেন ওইসব পরিবার যাতে কোনো অবস্থাতেই খাদ্য সংকটে না থাকেন।

হাসনাত হোসেন জানান, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান কোয়ারেন্টিন সম্পর্কে প্রশাসনকে দিকনির্দেশনা দিয়েছেন। এখন থেকে যারাই বিদেশ থেকে আসবেন, তাদেরকে দক্ষিণ সুনামগঞ্জের নির্মানাধীন স্বাস্থ্যকেন্দ্রে রাখার জন্যে প্রশাসনকে নির্দেশ দিয়েছেন। বিদেশ ফেরতরা এই স্বাস্থ্য কেন্দ্রে কোয়ারেন্টিনে থাকবেন।

২৫ এপ্রিল শনিবার থেকে বাংলাদেশ শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। প্রতি বছর এই মাসটি মুসলমানরা ধর্মীয় ভাব গম্ভির্যের মাধ্যমে পালন করেন। মসজিদে গিয়ে তারাবারি নামাজ পড়তেন মুসল্লিরা। পুরো একটি মাস মুসলমানরা এবাদ বন্দেগি করে সময় কাটাতেন। এবার কিছুটা পরিবর্তন এসেছেন। করোনাভাইরাস ছোঁয়াচে রোগ হওয়ায় আগে থেকেই লোকসমাগম নিষিদ্ধ করা হয়েছে। একই অবস্থা মসজিদের বেলায় নির্ধারণ করা হয়েছে। মসজিদে নির্ধারিত ১২ জন তারাবারি নামাজ আদায় করতে পারবেন। বাসা বাড়িতে তারাবির নামাজ পড়ার নির্দেশনা রয়েছ।

হাসনাত হোসেন বলেন, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বিশেষ অনুরোধ জানিয়েছেন দেশবাসি, সুনামগঞ্জবাসী তথ্য নিজ নির্বাচনী এলাকার ধর্মপ্রাণ মুসলমানদের প্রতি। পবিত্র এই রমজান মাসে প্রিয় বাংলাদেশের মানুষের উপর যেন আল্লাহ রহমত দান করেন। যে রহমতের মাধ্যমে করোনার প্রাদুর্ভাব থেকে মুক্ত হয়ে আমরা যেন মসজিদে গিয়ে এক সাথে তারাবির নামাজ পড়তে পারি। আল্লাহ আমাদের প্রতি সহায় হোক।

সুত্রঃ দৈনিক বায়ান্ন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com