মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১২:৫৪ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
করোনা সংকটে বাংলাদেশে র‍্যাপিড রেসপন্স টিম পাঠাচ্ছে ভারত

করোনা সংকটে বাংলাদেশে র‍্যাপিড রেসপন্স টিম পাঠাচ্ছে ভারত

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   
বাংলাদেশসহ প্রতিবেশী কয়েকটি দেশে করোনা মোকাবেলায় র্যাপিড রেসপন্স টিম গঠন করছে ভারত। কয়েকটি ভাগে ভাগ করে ভুটান, শ্রীলংকা ও আফগানিস্তানে এদলটির সদস্য পাঠাবে দেশটি।নয়া দিল্লি বলছে, মহামারী করোনাভাইরাসে সাহায্যের প্রতিশ্রুতি হিসেবে এসব দল পাঠানো হবে।এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।
প্রতিবেদনে বলা হয়, ইতিমধ্যে র্যাপিড রেসপন্স টিমের ১৪ সদস্যের একটি দলকে মালদ্বীপে পাঠানো হয়েছে।দ্বীপবেস্টিত দেশটিতে এ দলটি করোনার বিরুদ্ধে যুদ্ধে স্থানীয় চিকিৎসকদের প্রশিক্ষণ দেবে। পাশাপাশি করোনাভাইরাস পরীক্ষায় ল্যাবরেটরি বসাতে সহযোগিতা করবে।তবে কবে নাগাদ বাংলাদেশে এ বিশেষজ্ঞ দলটি পাঠানো হবে তা জানানো হয়নি।
এ মাসের শুরুতে সেনাবাহিনী থেকে স্বাস্থ্যসেবা কর্মীদের সমন্বয়ে ভারত ১৫ সদস্যের একটি দল কুয়েত পাঠিয়েছে। দুই দেশের দ্বিপাক্ষীয় সম্পর্ক জোরদার ও সহযোগিতার অংশ হিসেবে ওই দলটিকে পাঠানো হয়েছে বলে জানিয়েছে দিল্লি।
এর তিন সপ্তাহ আগে করোনা সংকটে ভারত ১০ টনের একটি জীবন রক্ষাকারী ওষুধের চালান শ্রীলংকায় পাঠিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, ভারত তার প্রতিবেশী বন্ধুত্বপূর্ণ দেশগুলোকে করোনার বিরুদ্ধে যুদ্ধে প্রয়োজনীয় সহযোগিতা নিশ্চিত করছে।এ বৈশ্বিক সংকট মোকাবেলায় একটি সাধারণ পরিকাঠামোতে এগিয়ে যেতে নয়া দিল্লি মুখ্য ভূমিকা পালন করছে।
এর আগে ১৫ মার্চ সার্কের বৈঠকে ভিডিও কনফারেন্সে করোনা মোকাবেলায় সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার জন্য আহ্বান জানান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।ওই সময় কোভিড-১৯ মোকাবেলায় সার্কভূক্ত দেশগুলোর জন্য জরুরি তহবিল গঠন করারও প্রস্তাব দেন মোদি।
দক্ষিণ এশিয়া সাহায্য সহযোগিতা সংগঠন (সার্ক) আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলংকা- এই ৮টি দেশ নিয়ে গঠিত।
গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, ভারত ৫৫টি দেশে ম্যালেরিয়া প্রতিরোধী হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করছে। যুক্তরাষ্ট্র ও সেশিলসে ইতিমধ্যেই এ ওষুধটি পাঠানো হয়েছে।ভারত করোনাভাইরাস প্রতিরোধে ম্যালেরিয়াবিরোধী এই ওষুধটি সম্ভাব্য চিকিৎসা হিসেবে ব্যবহার করছে।
প্রতিবেদনে বলা হয়েছে, নিউ ইয়র্কে ইতিমধ্যেই দেড় হাজার করোনায় আক্রান্ত রোগীর ওপর এ ওষুধটি প্রয়োগ করা হয়েছে।
ভারত সরকার এ ওষুধটির নিষেধাজ্ঞা তুলে নেয়ার পরই এর চাহিদা বেড়ে গেছে।নয়া দিল্লি এ ওষুধটি আফগানিস্তান, ভুটান, বাংলাদেশ, নেপাল, মালদ্বীপ, মৌরিসাস, শ্রীলংকা এবং মিয়ানমারে পাঠাচ্ছে বলে সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে জানানো হয়।

সুত্রঃ যুগান্তর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com