মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:৩১ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ত্রাণ বিতরণে অনন্য নজির স্থাপন করলো দঃ সুনামগঞ্জের ডুংরিয়া আওয়ামীলীগ

ত্রাণ বিতরণে অনন্য নজির স্থাপন করলো দঃ সুনামগঞ্জের ডুংরিয়া আওয়ামীলীগ

স্টাফ রিপোর্টারঃ  
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জয়কলস ইউনিয়ন এর একটি আদর্শ গ্রাম হলো ডুংরিয়া!  ২ টি ওয়ার্ড ও চারটি বড় পাড়া নিয়েই বৃহত্তর গ্রাম ডুংরিয়া। এই গ্রামে প্রায় ৫ হাজার ভোটারের বসবাস। তাছাড়া বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের জন্মভিটে ডুংরিয়া। জানা যায় পরিকল্পনামন্ত্রীর বিশেষ অনুপ্রেরণায় প্রায় তিন লক্ষ টাকার ত্রাণ গ্রামের অসহায়, কর্মহীন, হতদরিদ্র ৫০০ টি পরিবারের মধ্যে খুব শৃঙ্খলভাবে  ত্রাণসামগ্রী বিতরণ করে অনন্য নজির স্থাপন করলো ডুংরিয়া আওয়ামিলীগ।
করোনা ভাইরাসের মহামারী এর থেকে রক্ষা পায়নি বাংলাদেশও। কিন্তু বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশে রোগের চেয়েও বেশি প্রভাব পড়েছে অর্থনৈতিক খাতে। সারা দেশে দীর্ঘ সময় সাধারণ ছুটি ঘোষণা করায় দেশের প্রায় সাড়ে তিন কোটি হতদরিদ্র মানুষ দুই মুঠো ভাতের চিন্তায় বিভোর। খোঁজ নিয়ে জানা যায় এমন পরিস্থিতিতে বাংলাদেশ সরকারের পাশাপাশি দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ডুংরিয়া আওয়ামী লীগের উদ্যােগে গ্রামের বিত্তবানরাও এগিয়ে আসছেন। প্রথমে সবার সম্মিলিত প্রচেষ্টা ও ছোট ছোট চাঁদায় মোট তিন লক্ষ টাকা সংগ্রহ করা হয়।
মঙ্গলবার বিকেল ৫.৩০ ঘটিকায়  ত্রাণসামগ্রী সেচ্ছায় গ্রামের আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ এছাড়া সেচ্ছাসেবী কিছু যুবক গ্রামের হতদরিদ্র  ৫০০ টি পরিবারের মধ্যে ত্রাণের বস্তা কাঁধে নিয়ে তাদের বাড়ি বাড়ি পৌছে দিচ্ছেন ত্রাণ। যার মধ্যে রয়েছে ১৫ কেজি চাল, ১ কেজি ডাল, ১ কেজি পেঁয়াজ ও একটি সাবান। এতে গ্রামের প্রকৃত দরিদ্রদের এ সেবা পাবার পর অনেক উপকার হচ্ছে তাদের। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা প্রজন্ম লীগের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম অমিত জানান সবার সহযোগিতার ফলে আমাদের গ্রামের প্রকৃত দরিদ্রদের চিহ্নিত করে তাদের অধিকার যথাযথভাবে পৌঁছে দেওয়া সহজ হয়েছে।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের একান্ত রাজনৈতিক সচিব ও উপজেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক বৃহত্তর ডুংরিয়া গ্রামের অধিবাসী হাসনাত হোসাইন এ বিষয়ে বড় নজির স্থাপন করেন। রাজনৈতিক পরিচয়ের ঊর্ধ্বে এসে তিনি গ্রামের আওয়ামীলীগের নেতৃবৃন্দের সংগঠিত করার মাধ্যমে তিনি তাঁর গ্রামে দিনরাত ব্যাপকভাবে ত্রাণ বিতরণ করেন।
এ বিষয়ে তাঁর অনুভূতি জানতে চাইলে তিনি দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডটকমকে  বলেন, ‘আমাদের ইউনিয়নে আমরা’র গ্রামকে কেন্দ্র করে চাল ও ত্রাণসামগ্রী বিতরণ করেছি। এই বিপদের দিনে গ্রামের সকল বিত্তবানদের নিয়ে গরিব অসহায় মানুষের পাশে দাড়িয়েছি এর মূল উদ্দেশ্য একটাই আল্লাহর সন্তুষ্টি অর্জন। আলহামদুুলিল্লাহ, আমরা আমাদের গ্রামের অসহায় মানুষের সাহায্য-এগিয়ে এসেছি বলে ভাল লাগছে। এমনিভাবে উপজেলার প্রতিটি গ্রামে স্ব-স্ব বিত্তবানদের অন্তত তাদের নিজের গ্রামের জন্য এগিয়ে আসা উচিত। এই দুর্দিনে তিনি উপজেলার সকল বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানান।
তিনি আরো বলেন, ‘এভাবে যদি দেশের প্রতিটি উপজেলা ও ইউনিয়নের গ্রামের বিত্তবানরা এগিয়ে আসেন তাহলে প্রকৃত অর্থে আমরা একটি মানবিক সমাজ গঠন করতে পারব।
এদিকে ডুংরিয়া আওয়ামী লীগের এতো সুন্দর মানবিক শৃঙ্খলামূলক ত্রাণ বিতরণে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় ডুংরিয়া গ্রামের কথা সোশ্যাল নেটিজেনদের মুখে মুখে এখন। কেউ কেউ ফেইসবুকে ডুংরিয়া গ্রামের মানুষদের প্রশংসায় ভাসাচ্ছেন, কেউ বলছেন গ্রামের ইউনিটি খুব ভাল এজন্যই সম্ভব হয়েছে। আরও কেউ বলছেন ডুংরিয়া গ্রামের মতো উপজেলার প্রতিটি গ্রামে স্ব-উদ্যােগে এরুপ ত্রাণ বিতরণ করা যেতে পারে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com