বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:১৭ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
৩০ শতাংশ কম বেতন পাবেন ভারতের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী মন্ত্রী-এমপিরা

৩০ শতাংশ কম বেতন পাবেন ভারতের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী মন্ত্রী-এমপিরা

অনলাইন ডেস্কঃ   
করোনাভাইরাসের ধাক্কা কাটিয়ে উঠতে আগামী এক বছর ধরে প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রী থেকে শুরু করে এমপি পর্যন্ত সবার বেতন কাটবে ভারত প্রশাসন। সোমবার মন্ত্রিসভার এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয় মোদি সরকার।
বৈঠকে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী ও সংসদ সদস্যের বেতন থেকে প্রতি মাসে ৩০ শতাংশ কেটে নেয়া হবে। সেই টাকা চলে যাবে প্রধানমন্ত্রীর তহবিলে। খরচ হবে করোনাভাইরাস এবং তার পরবর্তী পরিস্থিতি মোকাবেলায়।
পাশাপাশি আগামী ২ বছর সাংসদ তহবিলও বাতিলের সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা। দুই বছরে জমা হওয়া ওই তহবিলের ৭৯০০ কোটি টাকা (রুপি) প্রধানমন্ত্রীর তহবিলে যাবে। খবর টাইমস অব ইন্ডিয়া, আনন্দবাজারের।
রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু এবং সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের রাজ্যপালরাও তাদের বেতনের ৩০ শতাংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। মন্ত্রিসভার বৈঠকের পর এ কথা জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।
তাদের না নেয়া বেতন এবং মন্ত্রী-সাংসদদের বেতনের অংশ একটি তহবিলে জমা হবে। সেখান থেকেই ওই অর্থ খরচ হবে করোনাভাইরাস মোকাবেলায়।
ভারতে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর এই প্রথম মন্ত্রিসভার বৈঠক হল। তবে এদিন বৈঠক হয়েছে ভিডিও কনফারেন্সে।
বৈঠকের পর প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, ‘১৯৫৪ সালের মন্ত্রী-সাংসদদের বেতন, ভাতা ও পেনশন আইনে পরিবর্তন আনার জন্য একটি অর্ডিন্যান্সে সায় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এপ্রিল মাস থেকেই এ নিয়ম কার্যকর হবে। সাংসদদের পেনশনের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী।

সুত্রঃ যুগান্তর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com