শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:১০ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
করোনা বিস্তাররোধে রাষ্ট্রযন্ত্র দেশপ্রেমে অবস্থান নিয়েছেন মাঠে

করোনা বিস্তাররোধে রাষ্ট্রযন্ত্র দেশপ্রেমে অবস্থান নিয়েছেন মাঠে

অনলাইন ডেস্ক::  করোনা এমন একটি রোগ, যাকে আক্রান্ত করে, তাকে দেখার আর কোনো সুযোগ থাকে না। কারণ আক্রান্ত ব্যক্তির পাশে গেলেই আক্রান্ত হতে হবে। এই অবস্থায় যিনি আক্রান্ত হচ্ছেন তার পাশে আপনজনরা দাঁড়াতে পারেন না। আপনজন বলতে- মা, বাবা, ভাই, বোন, স্ত্রী, সন্তান ও ঘনিষ্ঠজনরা দেখা করতে পারেন না আক্রান্ত ব্যক্তির সাথে। গর্ভধারীনি মাও সন্তানকে দেখার সুযোগ পান না। সুস্থ্য হয়ে ফিরে এলে দেখা করার সুযোগ থাকে। মৃত্যু হলে মরদেহ দেখাও কপালে জোটে না। একমাত্র স্বাস্থ্য কর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে আক্রান্ত ব্যক্তির চিকিসতা চালিয়ে যান। সুস্থ্য হলে ভাল, অন্যথায় স্বাস্থকর্মীরা মরদেহের দাফন করে থাকেন। এ জীবনে আর দেখা হয় না প্রিয় মানুষটির সাথে। ওই বাস্তবতা জানেন অনেকেই। তারপরও স্বাস্থ্য নির্দেশিকা মানছেন না অনেকের মধ্যে অনেকে।
দৈনিক বায়ান্নের কাছে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান ওইভাবে তার বক্তব্য তুলে ধরেছেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশে করোনাভাইরাস কীভাবে এসেছে, তা সবার জানা। প্রথম যে করোনা রোগী শনাক্ত হয়, তাতে দেখা যায় তারা ছিলেন প্রবাসী। তিনজনের মধ্যে দুইজন প্রবাসী হলেও একজন ছিলেন দেশের। দেশের ওই নারী প্রবাসীর সংস্পর্ষে যাওয়ায় তিনিও আক্রান্ত হয়েছিলেন। পরবর্তীতে যেসব করোনা রোগি শনাক্ত হয়েছেন, তাদের অনেকেই ছিলেন প্রবাসী। তিনি বলেন, আমি প্রবাসীদের হেয় করার জন্যে ওই কথা বলছি না। বাস্তব চিত্র তুলে ধরেছি।

এমএ মান্নান বলেন, বিশ্বব্যাপী করোনা ছড়িয়ে পড়তে শুরু করলে ঝাকে ঝাকে প্রবাসী দেশে ফিরতে শুরু করেন। সরকারও প্রবাসীদের ব্যাপারে দিকনির্দেশনা দেন। কিন্তু প্রবাসীরা দিকনির্দেশনা অমান্য করেন। ফলে করোনাভাইরাস ছড়াতে থাকে। এখন দোষারোপ করার সময় নয়। এখনো সময় আছে সরকারি নির্দেশনা মেনে চলা।

মন্ত্রী বলেন, প্রবাসীরা বিদেশ পাড়ি জমান পরিবারের ও দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে। এটাও সত্য তাদের বৈদেশিক মূদ্রা আমাদের অর্থনীতিকে চাঙ্গা রাখে। প্রবাসীরা বিদেশ গিয়ে যেভাবে সংগ্রাম করেন উপার্জনের জন্যে, ঠিক একইভাবে কিছুটা দিন দেশের বাড়িতে সরকারি নির্দেশনা মেনে চলা অসম্ভব নয় তাদের জন্যে। করোনা বিস্তাররোধে প্রবাসীরা বিশাল এক ভূমিকা পালন করতে পারবেন-এটা নি:সন্দেহে বলা যায়। প্রবাসীরাই করোনা বিস্তাররোধ করে বিশ্বকে দেখিয়ে দিতে পারেন, আমরাও পারি। প্রবাসীরা আসুন, আমরা সম্মিলিতভাবে বিশ্বকে দেখিয়ে দেই।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমার নির্বাচনী এলাকা সুনামগঞ্জ-৩। জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ নিয়ে এই আসন গঠিত। এই দুই উপজেলার বিপুল সংখ্যক মানুষ প্রবাসে বসবাস করেন। বিশেষ করে জগন্নাথপুরের প্রতিটি ঘরের মানুষ রয়েছে ইউরোপের বিভিন্ন দেশে। তাদের অনেকে বাড়িতে ফিরছেন।

মন্ত্রী বলেন, সারা দেশের ন্যায় সুনামগঞ্জ তথা জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জে করোনা বিস্তাররোধে প্রশাসন কাজ করে যাচ্ছেন নিরলসভাবে। জীবনের ঝুকি নিয়ে সিভিল প্রশাসন, সেনাবাহিনী, পুলিশ প্রশাসন, ডাক্তার, স্বাস্থ্যকর্মীরা মাঠে কাজ করছেন। মোট কথা করোনা বিস্তাররোধে রাষ্ট্রযন্ত্র দেশপ্রেমে অবস্থান নিয়েছেন মাঠে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দেশবাসীকে দিকনির্দেশনা দিয়েছেন। নিজের জন্যে, পরিবারের সদস্যদের জন্যে, দেশের জন্যে ওইসব দিকনির্দেশনা মেনে চলা আমাদের অবশ্যই দায়িত্ব।

মন্ত্রী বলেন, আওয়ামী লীগের নেতাকর্মীরাও সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ করে যাচ্ছেন। বিভিন্ন মাধ্যমে পাড়া প্রতিবেশিসহ সকলের সাথে যোগাযোগ করছেন। তাদেরকে কাউন্সিলিং করছেন। সরাসরি যোগাযোগ করা সঠিক নয় বলে মোবাইল ফোন, মেসেঞ্জার, ওয়াটসআপ ইত্যাদি ব্যবহার করে প্রবাসীসহ স্থানীয় সব শ্রেণির মানুষকে সচেতন করার চেষ্টা করা হচ্ছে। দলীয় নেতাকর্মীরা গ্রামের প্রতিটি ঘরে ঘরে করোনার সতর্কতা পৌঁছে দিচ্ছেন তথ্য প্রযুক্তির মাধ্যমে। আমরা সফলতাও দেখতে পাচ্ছি।
এমএ মান্নান বলেন, এদেশের মানুষ সবই পাড়েন। সৃষ্টিকর্তাকে ভরসা করে এদেশের মানুষ সরকারের স্বাস্থ্য নির্দেশিকা মেনে করোনা বিস্তাররোধে ভূমিকা রাখবেন-এমনটা প্রত্যাশা সকলের মতো আমারও

 

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com