রবিবার, ২৬ Jun ২০২২, ০৯:০৯ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দিরাইয়ে শাহ আব্দুল করিমের জন্মদিন পারিবারিকভাবে পালিত

দিরাইয়ে শাহ আব্দুল করিমের জন্মদিন পারিবারিকভাবে পালিত

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ সুনামগঞ্জের দিরাই উপজেলার বাউলের নিজ গ্রাম উজান ধলে বাউল স¤্রাট শাহ আব্দুল করিম’র ১০৪তম জন্মদিন পারিবারিকভাবে পালিত হয়েছে। সরকারি কোনো পৃষ্ঠপোষকতা না থাকায় অত্যন্ত সাদামাঠাভাবে এ কিংবদন্তি বাউলের জন্মদিন পালন কতরা হয়েছে। এতে বাউলের অনেক ভক্ত অনুরাগ ক্ষোভ প্রকাশ করেছেন। শনিবার বাউলের নিজ বসত বাড়িতে জন্মদিন উপলক্ষে পরিবারের পক্ষ থেকে সকালে দোয়া মাহফিল এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া বিক্ষিপ্তভাবে কিছু ভক্ত নিজেরাই বাউলের জন্মদিনের কেক কাটেন।

শাহ আব্দুল করিমের জন্মদিনে সরকারি কোনো পৃষ্ঠপোষকতা না থাকায় তার ভক্ত আজমিরিগঞ্জের জলসুখা গ্রামের বাউল আব্দুর রহমান ক্ষোভ ও দুঃখ  প্রকাশ করে বলেন, দেশের সঙ্গীতকে প্রাণবন্ত ও সমৃদ্ধ করেছে এ গুণী বাউলের গান অথচ তার জন্মদিনে সরকারের কোনো খবর নেই্।
বাউল আবদুল করিমের ছেলে নূর জালাল জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ অনেকই জন্মদিনে নিমন্ত্রণ করেছিলাম কিন্তু তারা কেউই এগিয়ে আসেননি। তাই পারিবারিকভাবেই পালন করেছি।
এ ব্যাপারে কথা বলতে উপজেলা নির্বাহী কর্মকর্তা শফি উল্লা’র মোবাইল ফোনে কল দিলে তা বন্ধ পাওয়া যায়।
১৯১৬ সালের ১৫ই ফেব্রুয়ারি উপজেলার ধল আশ্রম গ্রামে এক দরিদ্র পরিবারে লোক সংগীতের প্রাণ পুরষ শাহ আব্দুল করিম জন্ম গ্রহণ করেন। দারিদ্রতার কারণে তার স্কুলে যাওয়া হয়নি। তারপরেও এ স্বশিক্ষিত বাউল করিম শত শত কালজয়ী গান রচনা করে দেশে বিদেশে মানুষের অন্তরে স্থান করে নিয়েছেন। ২০০১ সালে তিনি লোক সঙ্গীতের ওপর একুশে পদকে ভূষিত হন। ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর বাউল করিম সিলেটের একটি হাসপাতালে শেষ নিঃশ^াস ত্যাগ করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com