রবিবার, ২৬ Jun ২০২২, ০৮:১৭ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ক্রিকেটের মতো ফুটবলেও আসছে রিভিউ?

ক্রিকেটের মতো ফুটবলেও আসছে রিভিউ?

স্পোর্টস ডেস্ক ঃ  
ভিএআর নিয়ে নতুন প্রস্তাব এসেছে ইতালি থেকে। যেটির সঙ্গে মিল আছে ক্রিকেটের। এখানেও রেফারির সিদ্ধান্ত রিভিউ করার প্রযুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে
ভিএআর আসায় ফুটবলের ভালো হলো না খারাপ? প্রশ্নটা নিশ্চিত দুই ভাগে ভাগ করে দেবে ফুটবলপ্রেমীদের। ইংলিশ প্রিমিয়ার লিগের ভক্তরা একেবারে দাগ টেনে মিলিমিটারে অফসাইড নির্ধারণের নিয়ম দেখতে দেখতে বিরক্ত। ইতালি-স্পেনে আবার ভিএআর বেশ প্রশংসা কুড়িয়েছে।
তবে ইতালি থেকেই এবার একটা বদলের প্রস্তাব এসেছে ভিএআরে। ভিএআরে কোন কোন সিদ্ধান্ত পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে, সে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা এখন শুধুই মাঠের রেফারি আর ভিডিও সহায়ক রেফারির (ভিএআর) হাতে। ভিডিও সহায়ক রেফারি কোনো ঘটনা দেখে সিদ্ধান্ত বদলাতে হলে সেটি মূল রেফারিকে জানান, মূল রেফারি ভিডিও সহায়ক রেফারির কাছ থেকে শুনে অথবা নিজেই মাঠের পাশে থাকা মনিটরে ঘটনাটা আবার দেখে সিদ্ধান্ত দেন।
কিন্তু ইতালির ফুটবল কর্তৃপক্ষ ফিফার কাছে অনুরোধ করেছে একটা পরীক্ষা-নিরীক্ষা চালানোর। সেটি এই, খেলোয়াড়দের অনুরোধেও এখন থেকে ভিএআরে কোনো সিদ্ধান্ত পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হোক। অর্থাৎ, খেলোয়াড়েরা রেফারির কোনো সিদ্ধান্ত ‘চ্যালেঞ্জ’ করলে সেটি ভিএআরে দেখা হবে। ক্রিকেটে যেমন খেলোয়াড়দের রিভিউ নেওয়ার সুযোগ থাকে, অনেকটা সেরকম। আম্পায়ারের সিদ্ধান্ত ‘চ্যালেঞ্জ’ করার পদ্ধতি চালু আছে টেনিসেও।
ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি) গতকাল এক বিবৃতিতে জানিয়েছে, সাম্প্রতিক সময়ে ইতালিয়ান শীর্ষ লিগ সিরি ‘আ’-র অনেক ক্লাবের অনুরোধের পর তারা এরই মধ্যে ফিফার কাছে ভিএআরে এই বদল আনার ব্যাপারটি ভেবে দেখতে আবেদন করেছে। ফিফা রাজি হলে সিরি ‘আ’-তে পরীক্ষামূলকভাবে এই বদলটা কার্যকর করতে তারা রাজি বলেও ফিফাকে জানিয়েছে এফআইজিসি। সিরি ‘আ’-র রেফারিদের সংগঠনের সভাপতি নিকোল্লা রিজ্জোলিকে এরই মধ্যে এফআইজিসি বলে দিয়েছে, অনানুষ্ঠানিকভাবে হলেও বিতর্কিত সিদ্ধান্তের ক্ষেত্রে মাঠে খেলোয়াড়দের আবেদন যাতে রেফারিরা আরও বেশি কানে তোলেন।
২০১৮ সালের মার্চে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) ভিএআরকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার আগেই ২০১৭ সালে নিজেদের লিগে ভিএআর চালু করেছিল সিরি ‘আ’ কর্তৃপক্ষ। ইতালিতে পদ্ধতিটা বেশ জনপ্রিয়তাও পেয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com