মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:৩০ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ইরান-আমেরিকা যুদ্ধ কি শুরু হতে যাচ্ছে?

ইরান-আমেরিকা যুদ্ধ কি শুরু হতে যাচ্ছে?

আব্দুল গাফফার চৌধুরী   

ইরানের সঙ্গে যুদ্ধ বাধানোর জন্য ডোনাল্ড ট্রাম্প এই মুহূর্তটাকে কেন বেছে নিলেন? মিলিয়ন ডলার কোশ্চেন। কিন্তু জবাবটি সবারই জানা। ট্রাম্প নিজের ব্যক্তিগত স্বার্থকে দেশের স্বার্থের ঊর্ধ্বে স্থান দিয়েছেন। যে ট্রাম্প ইতিপূর্বে ইরানের বিভিন্ন পাল্টা প্রতিশোধাত্মক হামলায় দেশটির সঙ্গে প্রত্যক্ষ যুদ্ধের ঝুঁকি এড়িয়ে চলেছেন, তিনি কেন আন্তর্জাতিক নিয়ম-কানুন ভেঙে অন্য একটি দেশের সার্বভৌমত্ব লঙ্ঘন করে ইরানের দ্বিতীয় শীর্ষ সামরিক নেতা কাসেম সোলেমানি এবং ইরানি শিয়াদের নেতা আল মাহদি সোহানদিসকে অবৈধভাবে হত্যা করতে গেলেন। শুধু গত শুক্রবারে (৩ জানুয়ারি) নয়, পরদিন ৪ জানুয়ারি শনিবারেও ইরাকে তিনি ড্রোন হামলা চালিয়েছেন। জাতিসংঘের একজন কর্মকর্তাও বলেছেন, এই হত্যাকাণ্ড অবৈধ। কিন্তু কেন ডোনাল্ড ট্রাম্পের মাথায় এই বিপজ্জনক পাগলামির ভূত ঢুকল?

মনে রাখতে হবে, আমেরিকার শক্তিমান প্রেসিডেন্ট হওয়া সত্ত্বেও ট্রাম্প এখন বড় বেকায়দায় আছেন। মার্কিন কংগ্রেসে তার বিরুদ্ধে ইমপিচমেন্টের অর্ডার পাস হয়েছে। অন্যদিকে আর মাত্র এক বছর পরেই আমেরিকায় প্রেসিডেন্সিয়াল নির্বাচন। ট্রাম্প নির্বাচিত হবেন কিনা তা অনিশ্চিত। তাই জাতীয় স্বার্থ মাথায় থাক, দেশের নিরাপত্তা চুলোয় যাক, ট্রাম্প নিজের ব্যক্তিগত দুরভিসন্ধি থেকে এই ঝুঁকিপূর্ণ জুয়া খেলায় নেমেছেন।
তিনি জানেন, সোলেমানিকে হত্যা করে শ্বেতাঙ্গ আমেরিকানদের কাছে হিরো সেজেছেন। তাছাড়া সিনেটে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। তার বিরুদ্ধে ইমপিচমেন্ট কংগ্রেসে পাস হলেও সিনেটেও পাস হওয়ার যে ক্ষীণ সম্ভাবনা ছিল, তা মুছে গেল। আর আগামী নির্বাচনে ‘জাতীয় বীরের’ জয়লাভ এখন আর ঠেকায় কে?
এই মার্কিন প্রেসিডেন্ট একবারও ভেবে দেখেননি ইতিপূর্বে প্রেসিডেন্ট থাকাকালে বুশ ও ওবামা যেখানে ইরানি জেনারেলকে হত্যার পরিকল্পনায় অনুমোদন দেননি, সেই পরিকল্পনা কার্যকর করে তিনি আমেরিকা এবং বিশ্বকেও কী বিপদের মুখে ঠেলে দিয়েছেন। তিনি এই হত্যাকাণ্ডের ব্যাপারে আমেরিকার সরকারি নিরাপত্তা এজেন্সিগুলোর কারও সঙ্গে পরামর্শ করেননি, মিত্রদেশগুলোকে আগাম খবর জানাননি, সমগ্র বিশ্বের নিরাপত্তা ও স্বার্থকে উপেক্ষা করে তিনি নিজের ব্যক্তিগত স্বার্থে এই যুদ্ধের ঘণ্টা বাজিয়েছেন।
তিনি এই কাজের জন্য এখন অদূরদর্শী শ্বেতাঙ্গ মার্কিনিদের কাছে সাময়িকভাবে হিরো সাজবেন। কিন্তু এই উন্মাদনা বেশিদিন থাকবে না। অদূর ভবিষ্যতে বাস্তবতার আঘাতে এই উন্মাদনার ঘোর কেটে যাবে। ট্রাম্প ভবিষ্যতের ইতিহাসে তৃতীয় বিশ্বের একজন বলদর্পী স্বৈরাচারীর সঙ্গে তুলনীয় হবেন। তার স্থান হবে ইতিহাসের আঁস্তাকুড়ে। কিন্তু ইতিহাসের এই অনিবার্য ঘটনাটি ঘটার আগে তিনি হিটলার ও মুসোলিনির মতো শান্তিপ্রিয় বিশ্বের কী ভয়ানক ক্ষতি করে যান সেটাই এখন শঙ্কার বিষয়।
প্রথম মহাযুদ্ধ শুরু হয়েছিল একটি মাত্র হত্যাকাণ্ডের দ্বারা, সার্বিয়ার রাজকুমারকে হত্যার ফলে এই বিশ্বযুদ্ধের সূচনা। সোলেমানি হত্যা দ্বারাও মধ্যপ্রাচ্যে ইরান-আমেরিকা সংঘাত শুরু হতে পারে। তবে বিশ্বের বর্তমান পরিস্থিতিতে তা বিশ্বযুদ্ধে পরিণত হবে না। চীন ও রাশিয়ার সংযুক্তি ছাড়া তৃতীয় মহাযুদ্ধ শুরু হতে পারে না। এই মুহূর্তে ডোনাল্ডের পাগলামিতে চীন ও রাশিয়া উদ্বিগ্ন। আমেরিকা আরও বেশি বাড়াবাড়ি না করলে চীন ও রাশিয়া উভয় দেশই উত্তেজনা হ্রাসের ব্যাপারেই তৎপরতা চালাবে। এই ব্যাপারে পুতিন ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন। এই শান্তি প্রচেষ্টায় ইউরোপীয় দেশগুলোরও সমর্থন আছে।
মধ্যপ্রাচ্যে ইরানের ক্রমবর্ধমান প্রভাব হ্রাস এবং তেহরানে রেজিম চেঞ্জের জন্য ডোনাল্ড ট্রাম্প যত চক্রান্তই চালান, তা সফল হবে না দুটি প্রধান কারণে। এই হত্যাকাণ্ড দ্বারা ট্রাম্প আমেরিকায় এখন হিরোর সম্মান পাচ্ছেন। যুদ্ধ উন্মাদনা সৃষ্টি করেছেন। এই উন্মাদনা তাকে ইমপিচমেন্ট থেকে বাঁচাতে পারে, প্রেসিডেন্ট পদেও দ্বিতীয়বারের জন্য নির্বাচিত করতে পারে, আখেরে তাকে নিক্সনের পরিণতির পথে ঠেলে দিতে পারে এই পাগলামি।
ইরানের সঙ্গে ওয়াশিংটন কনভেনশনাল যুদ্ধে জড়াতে পারে; কিন্তু আণবিক যুদ্ধ আদপেই নয়। কারণ, উত্তর কোরিয়ার মতো ইরান আণবিক অস্ত্রধারী বলে অনেকে মনে করেন। ট্রাম্প শক্তের ভক্ত, নরমের যম। এটা তিনি উত্তর কোরিয়ার সঙ্গে বিবাদেও প্রমাণ দিয়েছেন। আমার ধারণা (সঠিক নাও হতে পারে) ইরানের সঙ্গে সর্বাত্মক যুদ্ধে তিনি জড়িত হবেন না। হুমকি-ধমকি দেবেন। খুব বেশি হলে সীমাবদ্ধ কনভেনশনাল যুদ্ধে জড়িত হবেন। এ যুদ্ধে কোরিয়া ও ভিয়েতনাম যুদ্ধের মতো আমেরিকা জয়ী হতে পারবে না। যুদ্ধটি দীর্ঘদিন চলবে। কারও জয়-পরাজয় নির্ধারিত হবে না।
এই যুদ্ধ বাধলে আমেরিকায় সাময়িক উল্লাস সৃষ্টি হলেও যখন রণাঙ্গন থেকে মার্কিন সৈন্যের লাশবাহী কফিনগুলো আসতে থাকবে, তা দেখে মার্কিন জনগণের উল্লাস থেমে যাবে। কোরিয়া ও ভিয়েতনাম যুদ্ধের সময়ের মতো মার্কিন জনগণের মধ্যে যুদ্ধবিরোধী বিক্ষোভ দেখা দেবে। কোরিয়া যুদ্ধ বাধিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রুম্যান। আইসেনহাওয়ারকে হোয়াইট হাউসে এসে অবমাননাকর পরিস্থিতিতে তা বন্ধ করতে হয়েছিল। জেনারেল ম্যাক আর্থার প্রেসিডেন্ট ট্রুম্যান কর্তৃক বরখাস্ত হয়েছিলেন। ভিয়েতনাম যুদ্ধ বাধিয়েছিলেন প্রেসিডেন্ট কেনেডি। তার পরবর্তী প্রেসিডেন্ট জনসন সেই যুদ্ধে পরাজয়ের গ্লানি নিয়ে ভিয়েতনাম থেকে পালিয়েছিলেন। সাম্প্রতিক গালফ যুদ্ধ বাধিয়েছিলেন সিনিয়র জর্জ বুশ। তার পুত্র জুনিয়র বুশ সেই যুদ্ধ সম্প্রসারণ করে সাদ্দামকে হত্যা করতে পেরেছিলেন; কিন্তু যুদ্ধে জয়ী হতে পারেননি। সেই যুদ্ধ মধ্যপ্রাচ্যে ইরানকে শক্তিশালী রাষ্ট্রে পরিণত করেছে।
এবারেও যদি ইতিহাসের কাছ থেকে কোনো শিক্ষা না নিয়ে ডোনাল্ড ট্রাম্প যুদ্ধ বাধান, তাহলে কনভেনশনাল যুদ্ধে তিনি জয়ী হতে পারবেন না। ইরানের বিরুদ্ধে যুদ্ধে সাদ্দাম হোসেনকে নামিয়ে আট বছর যুদ্ধ চালিয়ে আমেরিকা ইরানকে ধ্বংস করতে পারেনি। এবারেও পারবে না। বরং যুদ্ধ লাগলে গোটা মধ্যপ্রাচ্যে মার্কিনবিরোধী যে বিক্ষোভ দেখা দেবে, তাতে সৌদি আরবসহ মার্কিন তাঁবেদার সরকারগুলোর পতন হতে পারে। এমনকি ইসরাইলের ক্ষমতার দম্ভও চূর্ণ হতে পারে। আর আমেরিকায় যদি যুদ্ধবিরোধী বিক্ষোভ দেখা দেয়, তাহলে ডোনাল্ড ট্রাম্পের আগামী প্রেসিডেন্সিয়াল নির্বাচনে জয়লাভ স্বপ্নবিলাসে পরিণত হবে।
সোলেমানি হত্যায় ইরান প্রতিশোধ গ্রহণের হুমকি দিয়েছে। এই হুমকির অর্থ এই নয় যে, ইরান বিশ্ব যুদ্ধ বাধানোর মতো কোনো ঘটনা ঘটাবে। আমার ধারণা, এই যুদ্ধ আসন্ন নয়। ইরান অতীতে যে কৌশল গ্রহণ করেছে, তা দেখে মনে হয়, তারা হামলার টার্গেট ঠিক করার পর আকস্মিকভাবে আক্রমণ চালাবে। সানডে টাইমস খবর দিয়েছে, ইরান ইতিমধ্যে ৩৫টি টার্গেট ঠিক করেছে এবং মধ্যপ্রাচ্যে যে ব্রিটিশ সেনাঘাঁটি আছে এবং কূটনীতিকদের আবাস রয়েছে, তাকেও হামলার টার্গেট লিস্টের অন্তর্ভুক্ত করেছে। প্রধানমন্ত্রী বরিস জনসন তাই হলিডে থেকে লন্ডনে গিয়ে মধ্যপ্রাচ্যে ব্রিটিশ সেনা ও কূটনীতিকদের রক্ষা ব্যবস্থায় মনোযোগ দিয়েছেন।
মধ্যপ্রাচ্যে মার্কিন ও ব্রিটিশ স্বার্থে ইরান যে আঘাত হানবে তাতে সন্দেহ নেই। তেলবাহী ব্রিটিশ ও মার্কিন জাহাজগুলোয় আক্রমণ চালাতে পারে। ব্রিটেন ও আমেরিকায় সাইবার ক্রাইম হতে পারে। পরমাণু শক্তির গবেষণা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সঙ্গে যে আলোচনা চলছে তা থেকে ইরান সরে আসতে পারে। হরমুজ প্রণালি দিয়ে বিদেশি জাহাজের চলাচলে বাধা দিতে পারে। ইরানের টার্গেট লিস্টে এরকম লক্ষ্যবস্তু আছে অনেক। সরাসরি যুদ্ধে না নেমে এরকম টার্গেটে ইরান কখন কোথায় আঘাত হানবে এই চিন্তায় লন্ডন ও ওয়াশিংটনের কর্তাদের রাতের ঘুম হারাম হয়েছে।
মধ্যপ্রাচ্যে আবার কনভেনশনাল যুদ্ধ শুরু হতে পারে এমন একটা আশঙ্কা অবশ্যই আছে। কিন্তু ইরানের সঙ্গে যুদ্ধ করার জন্য ট্রাম্প ইসরাইল ও সৌদি আরব ছাড়া কোনো মিত্র খুঁজে পাচ্ছে না। ভারতকে কাছে টানার জন্য ট্রাম্প দাবি করেছিলেন, ইরানের হামলার তালিকায় ভারতও রয়েছে। তার দাবি সত্য প্রমাণ হয়নি। যেমন সত্য প্রমাণিত হয়নি সোলেমানি নিহত হওয়ার আগে মধ্যপ্রাচ্যে- বিশেষ করে ইরানে মার্কিন সেনানিবাস ও কূটনীতিকদের আবাসের ওপর হামলা চালানোর পরিকল্পনা করেছিলেন এই দাবি।
ভারত ট্রাম্পের প্রচারণা সঠিক মনে করেনি এবং ইরান-আমেরিকা যুদ্ধ বাধলে কোনো পক্ষাবলম্বন করবে না বলে আপাতত সিদ্ধান্ত নিয়েছে। গালফ যুদ্ধ করার ব্যাপারে ব্রিটেন ও ইউরোপীয় মিত্রদের সমর্থন পাওয়ার আগে দুই বুশও যুদ্ধে নামতে সাহসী হননি। এবারেও এই সমর্থন না পেলে ডোনাল্ড ট্রাম্প যতই যুদ্ধের হুমকি দিন, গোঁফ নামাতে বাধ্য হবেন।
লন্ডন, ৫ জানুয়ারি, রবিবার ২০২০

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com