মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
অবসরে যাচ্ছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, নতুন সচিব ড. আহমদ কায়কাউস

অবসরে যাচ্ছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, নতুন সচিব ড. আহমদ কায়কাউস

অনলাইন ডেস্ক   :: আগামীকাল সোমবার (৩০ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমানকে অবসরে যাচ্ছেন। এ সংক্রান্ত এক আদেশ জারি করা হয়েছে। তাঁর পদে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউসকে নিয়োগ দিয়েছে সরকার।

রোববার (২৯ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় পৃথক এ আদেশ জারি করেছে।
জানা যায়, মুখ্য সচিবের পদটি মন্ত্রিপরিষদ সচিবের সমান মর্যাদার। ওয়ারেন্ট অব প্রেসিডেন্স অনুযায়ী, তারা একই পদমর্যাদার হলেও ক্রম অনুযায়ী মন্ত্রিপরিষদ সচিবের পরে মুখ্য সচিবের নামটি থাকে। এছাড়া একই পদমর্যাদার হলেও সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধানের নাম থাকে তাদের পরে।

আগামীকাল ৩০ ডিসেম্বর থেকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমানকে অবসর দেওয়া হয়েছে। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর তিনি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব পদে নিয়োগ পান।
১৯৮২ নিয়মিত ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা নজিবুর রহমান অভ্যন্তরীণ সম্পদ বিভাগে আসার আগে পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন।

১৯৬০ সালের ৩১ ডিসেম্বর সুনামগঞ্জের ছাতকে জন্মগ্রহণ করেন। লেখাপড়া করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে। জাতিসংঘ স্থায়ী মিশনের ইকোনমিক মিনিস্টার এবং ইউএনডিপির সহকারী আবাসিক পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন নজিবুর রহমান। চলতি বছরের ৩০ ডিসেম্বর তিনি চাকরি থেকে অবসরোত্তর ছুটিতে যাবেন।

তিনি এক সময় প্রয়াত স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর একান্ত (পিএস) সচিবের দায়িত্বও পালন করেছেন।

তাঁর স্থলাভিষিক্ত হওয়া প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বিসিএস প্রশাসন ক্যাডারে ২০১৬ সালের ১৫ ডিসেম্বর বিদ্যুৎ বিভাগের ভারপ্রাপ্ত সচিব হন। ২০১৭ সালের ২৩ ফেব্রুয়ারি সচিব পদে পদোন্নতি পান। চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি কায়কাউসকে সিনিয়র সচিব করে সরকার।

১৯৮৪ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা আহমেদ কায়কাউস সরকারের বিভিন্ন দফতরে দায়িত্ব পালন করেছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com