মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:৩২ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা যুব উন্নয়ন অফিসারের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা যুব উন্নয়ন অফিসারের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ

স্টাফ রিপোর্টারঃ দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা যুব উন্নয়ন অফিস দুর্নীতির আখড়ায় পরিনত হয়েছে। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা পেয়ার আহমেদ’র বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে। যুব উন্নয়ন কর্মকর্তার অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার কারণে সরকারের গৃহীত কোনো প্রদক্ষেপ আলোর মুখ দেখছে না দীর্ঘদিন ধরে। একই কর্মস্থলে প্রায় ৮ বছরেরও অধিক সময় কাজ করার সুবাধে স্থানীয় মধ্যস্বত্বভোগীদের সঙ্গে সখ্যতা গড়ে তোলেন যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ পেয়ার আহমেদ। এ সখ্যতাকে পুঁজি করে কিছুসংখ্যক যুব মহিলা ও যুবকদের মিথ্যা স্বপ্ন দেখিয়ে আর্থিক সুযোগ নিচ্ছেন তিনি। সেই সাথে নিজ কর্মস্থলে মাসের পর মাস অনুপস্থিত থেকে বেশির ভাগ সয়মই রাজধানী ঢাকার নিজ বাসায় থাকেন তিনি। এলাকার লোকজন ফোন দিলে তিনি জানান আমি অসুস্থ্য, কোন সময় বলেন আমার মেয়ে অসুস্থ্য, আমার স্ত্রী অসুস্থ্য ইত্যাদি ইত্যাদি বলে মাসের পর মাস অফিসে তালা লাগিয়ে ঘুরে বেড়ান। কিন্তু হাজিরা খাতাই ঠিকই একদিন উপস্থিত হয়ে পুরো মাসের হাজিরা দিয়ে চলে যান।

অভিযোগ রয়েছে, যুব উন্নয়ন অফিসের মো. শাহিনুর রহমান নামে এক কমিউনিটি সুপারভাইজার দীর্ঘদিন যাবৎ বিদেশে অবস্থান করা সত্তে¡ও তার গত ২০১৮ সালের জুন মাসের বেতন মোহাম্মদ পেয়ার আহমেদ আত্মসাৎ করেছেন। যেটা জুন ২০১৮ সালে মাসের হাজিরা খাতায় তার অনুপস্থিতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মিস কওে ০২/০৮/২০১৮ ইং তারিখে ইউএনও সিন করা হয়। একই ভাবে রোকনুজ্জামান নামে আরেক জন অফিস না করে অবৈধ পথে গত ১০/০১/২০১৮ ইং তারিখ হতে গত ৩০.০৬.২০১৮ ইং তারিখ পর্যন্ত সরকারী টোকেন নং ২৮৯৫/২৮৯৭/২৮৯৬ (ক্রম: অসংলগ্ন) টাকার পরিমান ৩২০০+১৬০০০+১৪০৭৯০=১৫৯৯৯০/- (এক লক্ষ উনষাট হাজার নয় শত নব্বই) টাকা অত্যান্ত সুকৌশলে আত্মসাৎ করেন।
এই অভিযোগ এনে গত ১৪.০৯.২০১৮ ইং তারিখে উপজেলা যুব উন্নয়ন অফিসের সাবেক ক্রেডিট সুপারভাইজার মো. শওকতুজ্জামান স্থানীয় সাংসদ ও সাবেক অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী (বর্তমান পরিকল্পনামন্ত্রী) বরাবরে ও যুব উন্নয়ন অধিদপ্তরের মহা পরিচালক বরাবরে ৩৪.০১.০০০০.০৩৮ নং স্মারকে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। এই অভিযোগ পত্র স্থানীয় সাংসদ ও সাবেক অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী (বর্তমান পরিকল্পনামন্ত্রী) এম এ মান্নান এমপির হাতে পৌঁছালে তাৎক্ষনিক মন্ত্রী ঐ অভিযোগ পত্রে যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালকে অভিযোগের প্রেক্ষিতে তদন্ত সাপেক্ষে বিহিত ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করেন।
কিন্তু এই অভিযোগ করার পরেই ঐ অভিযোগকারী ক্রেডিট সুপারভাইজারকে অন্যত্র বদলি করে যুব উন্নয়ন অধিদপ্তর। কিন্তু এখন অভিযোক্ত কর্মকর্তা রয়ে গেছেন বহাল তবিয়তে।
জানা যায়, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ পেয়ার আহমেদ গত ৩০.১০.২০১১ সালে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় যোগদান করেন। এর আগে এই উপজেলার যুব উন্নয়ন কার্যক্রম সুনামগঞ্জ সদর উপজেলার সাথে ছিল। প্রথম অফিসার হিসাবে এই উপজেলায় যোগদান করেন তিনি। এর পর থেকেই একাদারে দীর্ঘ ৮ বছর ধরে চালিয়ে যাচ্ছেন নিজের মন ইচ্ছেমত কার্যক্রম।
এলাকাবাসীর অভিযোগ, যুব উন্নয়ন কর্মকর্তা পেয়ার আহমেদ র্দীঘদিন যাবৎ অফিস না করে নিজের বেতন ভাতা উত্তোলন করে আসছেন। মাসের পর মাস অফিসে অনুপস্থিত থাকেন তিনি। অফিসে এসে প্রায় সময় এলাকার যুব যুব মহিলারা ঐ কর্মকর্তাকে পান না। ফোন দিলে বলেন, আমি ঢাকায় আছি, আমার মেয়ে অসুস্থ্য, আবার কোন কোন সময় বলেন, আমি নিজে অসুস্থ্য, আমার স্ত্রী অসুস্থ্য। আর এ ভাবেই তিনি দীর্ঘ দিন যাবৎ এই অফিস পরিচালনা করেছেন।
আরও অভিযোগ রয়েছে, সরকারি বিভিন্ন প্রশিক্ষণ যুব উন্নয়ন অধিদপ্তরের আওয়াতায় বাস্তবায়ন হলেও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার কোন ইউনিয়নের গত ৪ বছরেও একটি বাস্তবায়ন হয়নি। সেই সাথে প্রশিক্ষণার্থীদের সহজ শর্তে ঋণ বিতরণ করার কথা থাকলেও বঞ্চিত হচ্ছেন এই এলাকার যুব সমাজরা।
এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার দরগাপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মনির উদ্দিন এ প্রতিবেদককে জানান, আমার ইউনিয়নের যুব উন্নয়ন অফিস থেকে গত চার বছরে কোন প্রশিক্ষণ হয়নি সেই সাথে কাউকে ঋণ প্রদান করা হয়নি। অনেক বার উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা পেয়ার আহমদের সাথে যোগাযোগ করার চেষ্ঠা করলে তাকে অফিসে পাওয়া যায় না। মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি প্রায় সময় বলেন আমি ঢাকা। আমি অসুস্থ্য, আমার স্ত্রী অসুস্থ্য ইত্যাদি ইত্যাদি। তিনি বলেন, আমাদের বেকার যুব মহিলারা ও যুবকরা কম্পিউটার, সেলাই প্রশিক্ষণ সহ যুব উন্নয়ন অফিসের প্রশিক্ষণ হলে বেকারত্ব কিছুটা হলেও দুর করা যেত। কিন্তু সরকারের এই উদ্যোগ বাস্তবায়ন হচ্ছে না।
উপজেলার পূর্ব বীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নুর কালাম জানান, আমার ইউনিয়নের আমি নির্বাচিত হওয়ার পর থেকে যুব উন্নয়ন অধিদপ্তরের কোন প্রশিক্ষণ বা কোন কার্যক্রম হয় নি। কয়েক বার আমার কাছে যুব উন্নয়ন কর্মকর্তা এসেছিলেন উনার বিভিন্ন কাগজে আমার স্বাক্ষর নেওয়ার জন্য আমি কোন কাগজে স্বাক্ষর করি নি। কিন্তু কোন মানুষকে কোথায় ঋণ বা প্রশিক্ষণ দিচ্ছেন আমি অবগত নই।
পাথারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুর রশিদ আমিন জানান, আমার ইউনিয়নের দুই বছর আগে একটি প্রশিক্ষণ হয়েছিল। এর পর থেকে আর কোন প্রশিক্ষণ বা ঋণ কার্যক্রম হয়নি। হয়ে থাকলেও আমার জানা নাই।
নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলার এক কর্মকর্তা জানান, যুব উন্নয়ন কর্মকর্তা পেয়ার আহমদকে কোন সময় অফিসে পাওয়া যায় না। মাসের পর মাস তিনি অনুপস্থিত থাকেন। আমরা প্রায় সময় দেখতে পাই উনার অফিস তালা বদ্ধ থাকে। এলাকার অনেক ছেলে মেয়েরা যুব উন্নয়ন অধিদপ্তরের বিভিন্ন কার্যক্রম থেকে বঞ্চিত হচ্ছেন। কোন প্রকার প্রশিক্ষণ বা ঋণ কার্যক্রম হচ্ছে বলে মনে হয় না। আর হয়ে থাকলে সেটা উনাদের একেবারেই ইচ্ছানুযায়ী হচ্ছে।
এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ পেয়ার আহমেদের মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি কি করছি না করেছি সেটা উপজেলা নির্বাহী অফিসার জানেন, আমার জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক জানেন। আপনী আমার অফিসে আসেন বলেই ফোনের লাইন কেটে দেন। এর পরে একাদিক বার মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভড করেননি।
সুনামগঞ্জ জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক (চ.দা.) মো. হারুন অর রশীদ খান জানান, অভিযোগের সত্যাতা স্বীকার করে জানান, যেহেতু এটা মাননীয় পরিকল্পামন্ত্রী স্যারের এলাকা সেই সুবাদে আমরাও চাই এখানে ভাল ভাবে আমাদের যুব উন্নয়নের কার্যক্রম পরিচালিত হোক। এই অভিযোগের কপিতে মাননীয় মন্ত্রী মহোদয় সুপারিশ করেছেন তদন্ত কওে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য। এটা হয়তো উর্ধ্বতন কর্মকর্তারা তদন্ত করছেন। এ বিষয়ে আমি কিছু বলতে পারবো না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com