মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১০:০৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
নারী সাংবাদিকের ‘রক্ষাকবচ’ বিয়ের আংটি, ভেজা চুলে না বেরোনো

নারী সাংবাদিকের ‘রক্ষাকবচ’ বিয়ের আংটি, ভেজা চুলে না বেরোনো

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   
নারী সাংবাদিকদের যৌন হয়রানি প্রতিরোধে বিয়ের চিহ্নস্বরূপ আংটি অথবা অন্য কিছু পরিধান করতে হবে। তাঁদের ভেজা চুলে বাইরে যাওয়া যাবে না। কেননা, কোনো কোনো সংস্কৃতিতে এটি যৌন সংকেত। ‘যৌন হয়রানি প্রতিরোধ: নারী সাংবাদিকের নিরাপত্তা-পোশাক’ সংক্রান্ত প্রস্তুতি সম্পর্কে গতকাল সোমবার কুড়িগ্রামে এক কর্মশালায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. নজরুল ইসলাম এসব কথা বলেন।
তবে বাংলাদেশের নারী সাংবাদিকদের জন্য এ ধরনের সুপারিশ কতটুকু প্রযোজ্য, তা নিয়ে প্রশ্ন উঠেছে। এ ধরনের ‘রক্ষাকবচ’ আসলেই নারী সাংবাদিকদের যৌন হয়রানি থেকে রক্ষা করতে পারে কি না, তা নিয়েও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকসহ বিভিন্ন গণমাধ্যমেও আলোচনা হচ্ছে।
কুড়িগ্রামে রিস্ক অ্যানালাইসিস অ্যান্ড সিকিউরিটি প্ল্যানিংবিষয়ক এ কর্মশালার আয়োজন করেছিল নিউজ নেটওয়ার্ক ও উদয়ঙ্কুর সেবা সংস্থা (ইউএসএস)।
নজরুল ইসলামের উপস্থাপনায় ফ্ল্যাট স্যান্ডেল ও জুতা পরিধান দৌড়াতে সুবিধাজনক, ঝোলানো গলার হার বা অন্য কিছু যা সহজে টান দেওয়া যায় তা পরিহার, দামি অলংকার পরিহার, বুলেটপ্রুফ জ্যাকেট যদি প্রয়োজন মনে হয় পরিধানসহ বিভিন্ন সুপারিশও ছিল।
বিভিন্ন মহলে আলোচনার পর নজরুল ইসলাম তাঁর ফেসবুক পেজে এই সুপারিশগুলো কোথা থেকে নিয়েছেন, সে রেফারেন্স উল্লেখ করে বলেছেন, ‘গতকালের প্রশিক্ষণের বিষয়বস্তু নিয়ে যাঁরা এখনো দ্বিধাদ্বন্দ্বে আছেন, তাঁদের সদয় অবগতির জন্য রেফারেন্সসহ বিষয়গুলো উপস্থাপন করলাম। তারপরও যদি প্রশিক্ষণে অংশগ্রহণকারী কোনো সাংবাদিক বা ফেসবুক বন্ধুদের অনুভূতিতে আঘাত করে, তবে উপস্থাপক সর্বতোভাবে সবার কাছে ক্ষমাপ্রার্থী।’
মুঠোফোনে নজরুল ইসলাম প্রথম আলোকে বললেন, তিনি ইন্টারন্যাশনাল উইমেন্স মিডিয়া ফাউন্ডেশন (আইডব্লিউএমএফ), ইন্টারন্যাশনাল নিউজ সেফটি ইনস্টিটিউট, রিপোর্টার্স উইদাউট বর্ডারস, ইউনেসকো, নিউজ নেটওয়ার্কের ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করেন—এমন সাংবাদিকদের ব্যবহারের জন্য প্রণীত সুরক্ষা ম্যানুয়ালসহ বিভিন্ন গাইডলাইনে উল্লেখ করা সুপারিশ নিয়েই তাঁর উপস্থাপনা তৈরি করেছেন।
বাংলাদেশের নারী সাংবাদিকদের বিয়ের চিহ্নস্বরূপ আংটি পরা বা ভেজা চুলে বাইরে না যাওয়ার বিষয়টি কতটুকু প্রাসঙ্গিক—এ প্রশ্নের উত্তরে নজরুল ইসলাম বলেন, ‘অবিবাহিত হলে অনেকেই কিছু অ্যাটেনশন নিতে চেষ্টা করে। ভেজা চুলসহ অন্য বিষয়গুলো বিশ্বাস করি বলেই উল্লেখ করেছি। সবার বিশ্বাস তো আর এক হবে না। গ্রামাঞ্চলে এখনো নারীরা খোলা চুলে বা মাথায় কাপড় না দিয়ে শ্বশুরের সামনে যেতে পারেন না। আজান দিলে মাথায় কাপড় দিতে হয়। সোসাইটিকে তো বুঝতে হবে।’
কুড়িগ্রাম জেলা পরিষদের হলরুমে অনুষ্ঠিত কর্মশালায় উপস্থিত ছিলেন স্থানীয় সাংবাদিক লাইলী বেগম। তিনি এ ধরনের সুপারিশ প্রসঙ্গে কর্মশালায় আপত্তি তুলেছেন এবং কর্মশালা শেষে নিজের ফেসবুকেও তা নিয়ে লিখেছেন। লাইলী বলেন, ‘নারী সাংবাদিকদের যৌন হয়রানি প্রতিরোধ প্রসঙ্গে সুপারিশগুলো উত্থাপন করেন নজরুল ইসলাম। সুপারিশগুলো আপত্তিজনক মনে হয়েছে। যুদ্ধক্ষেত্র বা দেশের বাইরে গিয়ে সাংবাদিকতা প্রসঙ্গে আলাদা সেশনে আলোচনা হয়েছে।’
গণমাধ্যম নিয়ে বাংলাদেশে কর্মরত ইনস্টিটিউট অব কমিউনিকেশন স্টাডিজের সাবেক নির্বাহী পরিচালক শামীম আরা শিউলি প্রথম আলোকে বললেন, সাধারণত কোনো ম্যানুয়ালই সর্বজনীন নয়। ইউনেসকো বা অন্যান্য আন্তর্জাতিক সংস্থা, যারা গণমাধ্যম বা নারী সাংবাদিকদের উন্নয়নে কাজ করে, তারা যখন একটা গাইড লাইন তৈরি করে, সেটা সব সংস্কৃতি বা আর্থসামাজিক প্রেক্ষাপটে কার্যকর হবে, তা ধরে নেওয়ার কারণ নেই। সাধারণত সেটি স্থানীয়করণ বা লোকালাইজ করে ব্যবহার করা উচিত। ভেজা চুল, আংটির মতো সুপারিশগুলো আসলে নারীর পোশাক তাঁর যৌন হয়রানির কারণ—এ মিথকেই শক্তিশালী করে।
নজরুল ইসলাম আইডব্লিউএমএফসহ বিভিন্ন রেফারেন্স উল্লেখ করেছেন, সে প্রসঙ্গে শামীম আরা শিউলি বলেন, ‘আইডব্লিউএমএফের সুপারিশগুলো তৈরি করা হয়েছে একটা গবেষণার ওপর ভিত্তি করে। ওই গবেষণার ক্ষেত্রে নমুনা নির্বাচিত করা হয়েছে স্নোবল পদ্ধতিতে, যার নিরপেক্ষতা নিয়ে সব সময়ই প্রশ্ন থাকে। তা ছাড়া বিয়ের আংটি বা বিবাহিত মনে হয়, এমন কিছু পরিধান করার পরামর্শ খুবই সমালোচিত। সাধারণত এ ধরনের পরামর্শ দেওয়া হয়েছে কট্টর মুসলিম দেশগুলোর নারীদের জন্য। আফগানিস্তানের ন্যাশনাল ইউনিয়ন অব জার্নালিস্টস এক প্রশিক্ষণে এ ধরনের সুপারিশ করে কঠোর সমালোচনার মুখে পড়েছে। কারণ বিবাহিত নারী সাংবাদিক বা কর্মজীবী নারীরা যৌন হয়রানির শিকার কম হন—এ ধরনের ধারণার কোনো সর্বজনীন ভিত্তি নেই। এটা একধরনের মিথ।’
বিবিসি নিউজ চ্যানেলের সাংবাদিক নাজিবা ফিরোজ গত বছর বিবিসির ব্লগ একাডেমিতে যৌন হয়রানি থেকে রক্ষায় আংটি নারীর রক্ষাকবচ হতে পারে কি না, তা নিয়ে লিখেছেন। এতে তিনি উল্লেখ করেছেন, আফগানিস্তানের ন্যাশনাল ইউনিয়ন অব জার্নালিস্টসের বিবাহিত না হলেও আংটি বা বিবাহিত মনে হয়—এমন কিছু পরার যে নির্দেশনা, তা নিয়ে দেশটির নারী সাংবাদিকেরাই আপত্তি জানিয়েছেন। প্রতিবাদ করেছেন। পুরুষতান্ত্রিক সমাজে নারীদের দমিয়ে রাখার কৌশল হিসেবেই এটিকে উল্লেখ করেন তাঁরা। দেশটির অনুসন্ধানী সাংবাদিক নাকিবা বারাকজি এ ধরনের নির্দেশনাকে অযৌক্তিক ও অকার্যকর বলে উল্লেখ করেন বলে নাজিবা ফিরোজ তাঁর লেখায় উল্লেখ করেছেন।
ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহায়তায় (২০১৮-২০) নিউজ নেটওয়ার্ক এবং উদয়ঙ্কুর সেবা সংস্থার বাস্তবায়নাধীন বাংলাদেশে নারী ও মেয়েদের অধিকার সুরক্ষাকারীদের সহায়তা প্রদান প্রকল্পের আওতায় ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করেন—এমন সাংবাদিকদের ব্যবহারের জন্য প্রণীত সুরক্ষা ম্যানুয়ালটি প্রকাশিত হয়েছে গত বছর। এটির রচনায় ছিলেন উন্নয়ন গবেষক, পরামর্শক ও মাস্টার ট্রেইনার ড. গয়ানাথ সরকার। ম্যানুয়ালের শুরুতেই উল্লেখ করা হয়েছে, কোনো ঝুঁকিপূর্ণ অ্যাসাইনমেন্ট তা দেশের বাইরে বা দেশের ভেতরে হোক না কেন, সংশ্লিষ্ট সাংবাদিককে অবশ্যই শারীরিক বা মানসিকভাবে সুস্থ হতে হবে। এ বিষয়ে আগাম পরিকল্পনা গ্রহণ করতে হবে। এ ক্ষেত্রে বাংলাদেশের বেশির ভাগ সাংবাদিক ক্রমবর্ধমান নিরাপত্তাঝুঁকি মূল্যায়ন ও চিহ্নিতকরণের কৌশলসমূহ সম্পর্কে যথেষ্ট অবগত নন। নেই কোনো কার্যকর প্রশিক্ষণের ব্যবস্থা বা কোনো সহায়ক পুস্তিকা। বিষয়টি বিবেচনা করেই ম্যানুয়ালটি প্রণয়ন ও প্রকাশ করা হয়েছে।
এ ম্যানুয়ালে যৌন হয়রানি ও নারী সাংবাদিকদের জন্য অনুসরণীয় বিষয়ে বিবাহের আংটি বা একটি ব্যান্ড পরিধান করার কথা বলা হয়েছে। স্থানীয় পোশাক পরিধান, রীতি, রক্ষণশীলতার প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে। ঢিলেঢালা, এমনকি শেপলেস পোশাক পরিধানের সুপারিশ করা হয়েছে। লম্বা নিমা এবং পুলওভার শার্ট ও পুরু বেল্টসহ ঢোলা প্যান্ট আক্রমণকারীকে শ্লথ করে দেয় বলে উল্লেখ করা হয়েছে। ছোট এবং আঁটসাঁট পোশাক পরিহার এবং প্রয়োজন হলে মাথায় স্কার্ফ ব্যবহার, আরামদায়ক জুতা পরার পাশাপাশি নেকলেস, যা জবরদখল করার জন্য একজন আক্রমণকারীকে প্রলুব্ধ করতে পারে, তা পরিহার করতে বলা হয়েছে। বিক্ষোভ সমাবেশে কাজ করতে পোশাক ব্যবহারের ক্ষেত্রে কয়েক স্তরের পোশাকের নিচে একটি ‘স্নানের স্যুট’ ব্যবহার এবং শক্ত একটি বেল্ট পরতে হবে বলে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া সাংবাদিকের সঙ্গে একজন বিশ্বস্ত পুরুষ সহচর রাখতে হবে, যিনি পেছন থেকে লক্ষ রাখবেন। স্থানীয় সহযোগী বা নিজস্ব গাড়ির চালক এ কাজের জন্য আদর্শ হতে পারেন।
নিউজ নেটওয়ার্কের সম্পাদক শহীদুজ্জামান প্রথম আলোকে বললেন, আন্তর্জাতিক বিভিন্ন রুলস ফলো করেই ম্যানুয়ালটি তৈরি করা হয়েছে। ডেঞ্জার বা ক্রাইসিস প্লেসে সিকিউরিটি মোকাবিলায় এসব পরামর্শ উল্লেখ করা হয়েছে। অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে এসব সুপারিশ বা সতর্কতা অবলম্বন করতে হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com