বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:২৮ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
পক্ষপাতমূলক সাংবাদিকতা কখনো সফলভাবে টিকে থাকতে পারে না

পক্ষপাতমূলক সাংবাদিকতা কখনো সফলভাবে টিকে থাকতে পারে না

মতিউর রহমান, প্রথম আলো’র সম্পাদক এবং নিউজপেপার ওউনারস এসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) এর প্রেসিডেন্ট। প্রযুক্তির এই যুগে সাংবাদিকতা, করপোরেটাইজেশন ও নিয়ন্ত্রিত রাজনীতি নিয়ে কথা বলেছেন। সাক্ষাৎকার নিয়েছেন স্টার উইকেন্ডের
মোহাম্মদ শাহনওয়াজ খান চন্দন । ২৯ নভেম্বরের ডেইলি স্টারে প্রকাশিত সাক্ষতকারটির সম্পূর্ণ অনুবাদ ডেইলি স্টারের সদয় অনুমতিসাপেক্ষে প্রকাশিত হলো।
আপনার সম্পাদনায় আমরা বাংলাদেশের দুটো শীর্ষস্থানীয় পত্রিকা পেয়েছি – ভোরের কাগজ ও প্রথম আলো। এই পত্রিকাগুলোর বিষয়, এদের সম্পাদকীয় গঠন আর নীতিমালা কিভাবে নির্ধারণ করেন? অনেক পুরোনো আর বিখ্যাত পত্রিকার ভিড়ে কি করে আপনার সম্পাদিত পত্রিকাগুলোকে আজকের অবস্থানে নিয়ে আসলেন?
আমি ১৯৭০ থেকে ১৯৯১ পর্যন্ত সম্পাদক ছিলাম বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মুখপত্র সাপ্তাহিক একতা’র । বাংলাদেশের বামপন্থী রাজনীতিতে সক্রিয় ছিলাম। এসবের মাঝ দিয়ে রাজনীতিবিদ, সাংবাদিক, সাহিত্যিক এবং শিল্পীদের ঘনিষ্ঠ সংস্পর্শে আসার সুযোগ হয়েছে। আমার ভালো অভিজ্ঞতা হয়েছে ক্রিকেট খেলোয়ার হিসেবেও । জীবনের বহু দিকের সঙ্গে এমনি করে আমার পরিচয় ঘটার সুযোগ হয়েছে। এই বিচিত্র অভিজ্ঞতাকে পুঁজি করেই ১৯৯২ সালের ফেব্রুয়ারিতে দৈনিক ভোরের কাগজের মতো পত্রিকা বের করবার সাহস পেয়েছি। পত্রিকাতে মানুষ বিভিন্ন বিষয় নিয়ে পড়তে চায়। প্রতিবেদনগুলো পড়ে দেখা, সাংবাদিকদের নতুন তরতাজা দল তৈরি করা আর পত্রিকার গ্রাহকসংখ্যা বাড়ানোর উপায় খুঁজে বের করা – প্রথম দিকে এই সব কিছু নিজেই করেছি।
পত্রিকাতে তো নিয়মিত লেখা ছাপা হতোই। আমরা ভোরের কাগজে এমন কিছু ছাপা শুরু করলাম যা আগে অন্য কোন পত্রিকা ছাপার কথা ভাবেনি। উদাহরণ হিসেবে বলা যায় – ১৯৭১ সালের অনেক অজানা অকথিত ঘটনা। এই কাজটা আমরা এখনো প্রথম আলোতে চালু রেখেছি। ছাপা হয়েছিল বংগবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকান্ডের অজানা কাহিনী। ৩ নভেম্বরের জেল হত্যাকান্ড এবং ৭ নভেম্বরের সামরিক অভ্যুত্থানের অনেক অজানা কাহিনীর সঙ্গে ছাপা হয়েছিল সামরিক স্বৈরশাসনের আমলে দূর্ণীতি আর মানবাধিকার লংঘন নিয়ে প্রতিবেদন। সেই সব ঐতিহাসিক ঘটনার অনেক প্রত্যক্ষদর্শির সাক্ষাৎকার আমরা গ্রহণ করেছিলাম, সেগুলোর বিশ্লেষণও ছাপা হয়েছিল।
সারা দেশে বিভিন্ন জেলায় তখন ঘুরে বেড়িয়েছি। সরাসরি পাঠকদের সঙ্গে সভা করেছি, আলোচনার আয়োজন করেছি। এমন কি পত্রিকা বিক্রেতা আর বিজ্ঞাপন এজেন্টদের সঙ্গে সরাসরি গিয়ে কথা বলেছি। কী করে পত্রিকার বিক্রি বাড়ানো যায় সেটা বোঝার জন্য এই আলোচনা দরকার ছিল। সম্ভাব্য বিজ্ঞাপনদাতা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সরাসরি গিয়ে দেখা করেছি।
লিখেছিও অনেক। সরাসরি মাঠ পর্যায়ে গিয়ে প্রতিবেদন করেছি, প্রতিবেদন সম্পাদনা করেছি, কলাম লিখেছি, সাক্ষাৎকার নিয়েছি, ফিচার আর মতামত লিখেছি। এইভাবে আমাদের কঠিন পরিশ্রমের ফলে ভোরের কাগজ দেশের অন্যতম সেরা একটি পত্রিকা হয়ে উঠেছিল। ১৯৯৮ সালে যখন প্রকাশকদের সঙ্গে কিছু মতান্তরের কারণে আমি চলে আসি, তখন পত্রিকার প্রচার সংখ্যা এক লক্ষ্য ছাড়িয়ে আয়-ব্যায় সমান হয়ে এসেছিল।
প্রথম আলো প্রতিষ্ঠা হয় ১৯৯৮ সালের ৪ নভেম্বর। পত্রিকা চালু করার আগে সম্পাদক হিসেবে সময় পেয়েছি মাত্র দুই মাস। ভোরের কাগজ হতে প্রায় ৮০ জন সাংবাদিক আমাদের সঙ্গে চলে আসেন। তাঁদের মাঝে প্রায় পঞ্চাশ জন এখনো আমরা এক সঙ্গে কাজ করছি। প্রথম আলো চালু হওয়ার তিন বছর পর, ১৯৯৬ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকার আমাদের সরকারী বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দেয়। এটা খুব বড় আঘাত ছিল। কারণ সেই সময় সরকারী বিজ্ঞাপন ছিল আমাদের জন্য আয়ের বড় উৎস। এর আগের বিএনপি সরকারের আমলেও বিজ্ঞাপন বন্ধের বিষয়ে কোন ব্যতিক্রম ছিল না।
২০০১ সালের নির্বাচনের পর বিএনপি নেতৃত্বের সরকারও আমাদের প্রতি একই আচরণ করেছিল। যাই হোক, প্রথম আলো যাত্রা শুরুর মাত্র চার বছরের মধ্যে বাংলাদেশের সবচাইতে বহুল প্রচারিত পত্রিকা হয়ে ওঠে। আমাদের পত্রিকাতে বহু রকমের বিষয় উঠে আসে। জীবনের সকল ক্ষেত্রের চেহারা তাতে প্রতিফলিত হয়। প্রকশিত হয় বিশদ বিশ্লেষণী প্রতিবেদন, অনুসন্ধানী প্রতিবেদন আর অনেক বিচিত্র আর আকর্ষণীয় বিষয় নিয়ে ক্রোড়পত্র।
নতুন ধরণের প্রচার মাধ্যমের আগমনের পর, সাংবাদিকদের দক্ষতাও কি আগের মতই রয়ে গেছে? ২০২০ সালে একজন সাংবাদিকের ঠিক কী গুণাবলী থাকা প্রয়োজন বলে মনে করেন?
ইন্টারনেট আর সামাজিক যোগাযোগ মাধ্যম সাংবাদিকতাকে সন্দেহাতীতভাবে বদলে দিয়েছে। সংবাদপত্রের সঙ্গে আমার পেশাগত সম্পর্ক প্রায় পাঁচ দশক হতে চললো। কিন্তু এতো ব্যপক পরিবর্তন আমি আগে কখনো দেখিনি। ছাপা পত্রিকার মাধ্যমে সকালে পাঠকদের হাতে পৌঁছানোর বহু আগেই সেই সংবাদ ইন্টারনেটের মাধ্যমে পাঠক পড়ে ফেলেন। এই ঘটনাটি সংবাদপত্রের খোলনলচে পালটে দিয়েছে। এখন ছাপা পত্রিকার সাংবাদিককে অনলাইন সংস্করণে সংবাদ ছাপানোর দক্ষতাও অর্জন করতে হয়। সেই সাথে জানতে হয় সামাজিক প্রচার মাধ্যমে ভিডিও কন্টেন্ট তৈরি করা, ছবি তোলা – সংক্ষেপে বলতে গেলে, বর্তমানে একজন রিপোর্টারের একই সঙ্গে অনেক কাজ করার দক্ষতা থাকতে হয়।
বেশ কিছু প্রতিবেদনে দেখা যাচ্ছে যে, বিশ্বব্যপী ছাপা মাধ্যমের প্রচার কমছে। ব্যয় কমাতে পত্রিকাগুলো কর্মী সংখ্যা কমাচ্ছে। এ থেকে কী বোঝা যাচ্ছে? বাংলাদেশেও কি একই প্রবণতা বিরাজ করছে বলে মনে করেন?
ছাপা মাধ্যমের প্রচার সংখ্যা কমে যাওয়াটা বিশ্ব জুড়েই ঘটছে। এই বাস্তবতা অস্বীকার করার উপায় নেই। ছাপা মাধ্যম ব্যপকভাবে বেসরকারী বিজ্ঞাপনের ওপর নির্ভর করে। বলতে গেলে পত্রিকা চালানোর তিন-চতুর্থাংশ ব্যয় আসে এই বেসরকারী বিজ্ঞাপনের খাত থেকে। বিশ্বব্যাপী ছাপা মাধ্যমের প্রচার কমে আসায় পত্রিকাগুলো কয়েক বছর আগেও যে পরিমান বিজ্ঞাপন পেত তা আর পাচ্ছে না।
অপর দিকে, ইন্টারনেটনির্ভর সংবাদ প্রচারের জায়গাগুলোর জনপ্রিয়তা বাড়ছে। কিন্তু সেই হিসেবে এখনো অনলাইন প্লাটফর্মগুলোকে আমরা টেকসই আয়ের উৎস বানাতে পারিনি। ছাপা পত্রিকা এখনো প্রচার মাধ্যমের আয়ের প্রধান উৎস।
এই জটিল পরিস্থিতিতে আমাদেরকে বিকল্প আয়ের উৎস খুঁজতে হচ্ছে। সেই সাথে ভাবতে হচ্ছে যে কী করে পত্রিকা চালানোর ব্যয় কমানো যায়। এটা তো একেবারে মৌলিক আর ব্যবসার সরল কৌশল। যে কোন পত্রিকা মালিককে নিজের ব্যবসা বাঁচানোর জন্য এটা করতে হবে। আমরা এক ক্রান্তিকালের মধ্য দিয়ে যাচ্ছি। দক্ষতা, পণ্য আর চাহিদা প্রতিদিন পাল্টাচ্ছে। এমন এক সময় যদি কোন সাংবাদিক নতুন দক্ষতায় নিজেকে দক্ষ করে তুলতে না পারেন তাহলে তাকে সরে গিয়ে আরো যোগ্যদের জন্য জায়গা ছেড়ে দিতে হবে। এই বাস্তবতা আমাদের মেনে নেয়া ছাড়া উপায় নেই।
ফিলিপ মেয়ার তাঁর দা ভ্যানিশিং নিউজপেপার বইয়ে ‘হারভেস্টিং দা প্রোডাক্ট’ বলে একটা ধারণা প্রচার করেছেন। সেখানে তিনি পত্রিকা কর্মী আর প্রচারসংখ্যা কমানোর মাধ্যমে ব্যয় কমানো আর একই সঙ্গে বিজ্ঞাপনের হার বাড়ানোর পরামর্শ দিচ্ছেন। দেশে-বিদেশে বহু সংকটাপন্ন পত্রিকা এই মডেল গ্রহণ করেছে। এই বিষয়ে আপনার মত কী?
আমি এই মডেলের সঙ্গে সম্পূর্ণ এক মত নই। ছাপা প্রচারমাধ্যম বাংলাদেশে এখনো গুরুত্বপূর্ণ। সংবাদের, ঘটনার, কোন সংখ্যা বা বিশ্লেষণের সত্যতা যাঁচাই করতে মানুষ আজও ছাপা পত্রিকার ওপরেই নির্ভর করে। আমি বলছি না যে ইন্টারনেটনির্ভর সংবাদ বা সামাজিক যোগাযোগ মাধ্যম নির্ভরযোগ্য নয়। কিন্তু সেখানে প্রতিনিয়ত সংবাদ হালনাগাদ হতে থাকে, ব্রেকিং নিউজ আসতে থাকে। সংবাদ যখন পত্রিকায় ছাপা হয় তখন তা যে আরো বেশি গ্রহণযোগ্য হয়ে উঠে তা অস্বীকারের উপায় নেই। এ জন্যি আমরা বলি – ছাপা হচ্ছে প্রমাণ (Print is Proof)।
সংবাদের প্রেক্ষাপট আর বিশ্লেষণ বোঝার জন্য মানুষ ছাপা সংবাদপত্র খরিদ করে। তাই আমার বিশ্বাস যে স্থানীয় ভাষায় ছাপা প্রচার মাধ্যমের এখনো উজ্জ্বল ভবিষ্যৎ আছে। প্রচারসংখ্যা বাড়িয়ে আরো বেশি মানুষের কাছে পৌঁছানোর জন্য আমরা তাই সকল রকমের চেষ্টা চালিয়ে যাচ্ছি।
বাংলাদেশের প্রতিটি কোণে সকল ধরণের পাঠকের কাছে ভোরের মধ্যেই পত্রিকা পৌঁছে দেওয়া নিশ্চিত করতে এখন বাংলাদেশের তিনটি শহর (ঢাকা, চট্টগ্রাম ও বগুড়া) হতে প্রথম আলোর ১১টি সংস্করণ ছাপা হয়।
তবে আয় বাড়ানোর জন্য আমরা বিষয়ের মধ্যে বৈচিত্র আনার চেষ্টা করছি। প্রথম আলো তরুণ পাঠকদের জন্য ম্যাগাজিন বের করছে, সর্বোচ্চ সংখ্যক পাঠকের কাছে পৌঁছানোর জন্য বিভিন্ন বিষয়ে ক্রোড়পত্র বের করছে। আমরা একটি প্রকাশনা সংস্থাও প্রতিষ্ঠা করেছি। সেখান থেকে পাঁচশতরও বেশি বই এর মধ্যে ছাপা হয়েছে। আমরা বিভিন্ন প্রতিযোগিতা ও অনুষ্ঠান আয়োজন করে থাকি। অনলাইনে ভিডিও, ব্লগ ইত্যাদি তৈরি ও বাজারজাতকরণের কৌশলও আমরা ব্যবহার করি।
অনেক দেশে সংবাদপত্রগুলো ডিজিটাল বিজনেস, ই-বিজনেস, মানি ট্রান্সফার, গ্রুপ টুরের মতো লাভজনক ব্যবসা করে থাকে যাতে মিডিয়া হাউজের ব্যবসাটিকে অর্থায়ন করে টিকিয়ে রাখা যায়। এই ধরণের উদ্যোগ সাংবাদিকতাকে ক্ষতিগ্রস্ত করে বলে আমি মনে করি না। সৎভাবে যদি কিছু কন্টেন্ট বিক্রি করা যায়, যদি এমনভাবে তা প্রকাশ করা যায় যাতে পাঠক তাকে অন্যান্য কন্টেন্ট থেকে আলাদা করে চিনতে পারে, তাহলে আমি তাকে সাংবাদিকতার নীতির সঙ্গে আপোষ বলে মনে করি না। আয়ের উৎস যদি বাড়ানো যায় তাহলে বিজ্ঞাপনের হার বাড়ানোর প্রয়োজন হবে না।
সংবাদপত্র যদি আয়ের জন্য বিজ্ঞাপনের ওপর এতো বেশি নির্ভরশীল হয় তাহলে তারা ধনী অর্থায়নকারীদের প্রতি পক্ষপাত হতে নিজেদের কীভাবে রক্ষা করবে?
সংবাদপত্র সবসময়ই আয়ের জন্য বিজ্ঞাপনের ওপর নির্ভর করে এসেছে। তবে সে অর্থদানকারীর প্রতি পক্ষাপ্তিত্ব করবে কি না তা নির্ভর করে সেই সংবাদপত্রের সম্পাদকীয় নীতি ও পরিচালনা নীতির ওপর।
সংবাদপত্র নিজের আয়ে চলা উচিত। বিজ্ঞাপন গ্রহণের ব্যাপারে দৃঢ় নীতিমালা থাকতে হবে। আমাদের কোম্পানি ট্রান্সকম লিমিটেডের সঙ্গে আমরা কাজ করা শুরু করি এই বোঝাপড়ায় যে পত্রিকা চলবে তার নিজ উপার্জনের মাধ্যমে। বহু রকমের চাপ সত্বেও আমরা এই নীতিতে বেশ ভালোভাবে এগিয়ে যাচ্ছিলাম। কিন্তু ২০১৬ সালে প্রায় ৫০টি বড় কোম্পানি আমাদের বিজ্ঞাপন দেওয়া বন্ধ করে দিলো। এখনো তাদের মধ্যে বেশ কয়েকটি আমাদের বিজ্ঞাপন দেয় না। গত তিন বছর ধরে কোন মোবাইল কোম্পানী প্রথম আলোকে বিজ্ঞাপন দেয়নি। বর্তমানেও প্রথম আলো সরকারি বিজ্ঞাপন বা ক্রোড়পত্র খুব কমই পায়। অপর দিকে, আমরা নিজেদের নৈতিক অবস্থানের খাতিরে কিছু বড় কোম্পানীর কাছে আমরা কখনো বিজ্ঞাপন চাই না। এইভাবে কর্পোরেট হাউজগুলোর ওপর সম্পূর্ণ নির্ভরশীল না হয়ে আমরা এক ধরণের স্বাধীন থাকার অনুভূতি উপভোগ করি।
বাংলাদেশে বেশ কিছু দমনমূলক প্রকাশনা ও মতপ্রকাশ সংক্রান্ত আইন আছে। আপনি কি মনে করেন এমন সব আইনের উপস্থিথিতে পত্রিকাগুলো যা ছাপা উচিত তা ছাপতে পারে?
ছাপা সংক্রান্ত সমস্যা চলে আসছে বহুদিন ধরে। এই সব মোকাবিলা করেও বাংলাদেশে সংবাদপত্র সাহসের সঙ্গে তাদের কাজ করে আসছে। তবে এটা অনস্বীকার্য যে আমরা সব লিখতে পারি না, যা বলা উচিত তার সব বলতে পারি না। ভয়-ভীতিমুক্ত হয়ে আমরা বাক স্বাধীনতা এবং মত প্রকাশের স্বাদীনতার চর্চা এখনো করতে পারছি না। আমাদের সংবিধানের নিশ্চিত করা আরো স্বাধীন ও গণতান্ত্রিক পরিবেশের বাস্তবায়ন আমরা আশা করেছিলাম। সংশোধিত আইসিটি আইন-২০১৩ এবং ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের মতো কিছু আইন সরকার বলবৎ করেছে। এই আইনগুলো সাংবাদিকতাকে ঝুঁকিপূর্ণ করে তুলেছে। অনেক সাংবাদিক ইতিমধ্যে এই আইনের হাতে দমনের শিকার হয়েছেন। নানা সময়ে আমার নামেই ৫০টি মামলা হয়েছে। ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনামের নামে ৮০টির বেশি মামলা দায়ের করা হয়েছে। এই মামলাগুলো এখনো আদালতে বিচারাধীন আছে।
সারা বিশ্ব জুড়েই সাংবাদিকরা এমন প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছেন। যুক্তরাষ্ট্রে মত প্রকাশের স্বাধীনতা সংবিধানের প্রথম সংশোধনীর মাধ্যমে নিশ্চিত করা হয়েছে। সেখানেও ওয়াশিংটন পোস্ট আর নিউইয়র্ক টাইমসের মতো পত্রিকা হোয়াইট হাউজ থেকে প্রেসিডেন্টের চাপের শিকার হচ্ছে। একই রকমের নজির পাওয়া যাবে ভারতে, এশিয়া, আফ্রিকা আর দক্ষিন আমেরিকার বহু দেশে। তা সত্বেও, এই সব ঝুঁকির মাঝ দিয়েই সাংবাদিকতা আর সংবাদপত্র বিকশিত হচ্ছে। এটাই সাংবাদিকতার সৌন্দর্য। এমন প্রতিকুল পরিবেশে কাজ করে বিকশিত হতে পারা একটা ভালো অভিজ্ঞতাও বটে।
কিছু সংবাদ মাধ্যম মাঝে-মধ্যে কেবল পাঠক ধরে রাখার জন্যই কিছু সংবাদ/প্রতিবেদন ছাপে। যেমন, সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের উপস্থিতি শক্তিশালী করতে, এমনকি কখনো বা মূখ্য রাজনৈতিক ধারার সেবা করবার স্বার্থে এমন করে থাকে। এই প্রবণতার ব্যাপারে আপনার মত কী?
কোন রাজনৈতিক দল বা বড় ব্যবাসায়িক প্রতিষ্ঠানের মুখপত্রের কাজ করে, সব সময়ই এমন কিছু মিডিয়া হাউজ ছিল । তবে সেই রকম সংবাদপত্রের পক্ষে কখনোই উল্লেখযোগ্য হয়ে বেড়ে ওঠা সম্ভব নয়। মানুষ ঠিকই তাদের পক্ষপাতিত্ব ধরে ফেলে। আর তখন তাদের এড়িয়ে চলা শুরু করে।
এর বিপরীতে বিকল্প স্রোতও আছে। এমন মিডিয়া হাউজও আছে যাদের পক্ষে পক্ষপাতহীন সাংবাদিকতা করা ছাড়া উপায় নেই। আমরা প্রমাণ করেছি যে স্বাধীন আর ইতিবাচক সাংবাদিকতাও ভালো ব্যবসা হতে পারে। পক্ষপাতমূলক সাংবাদিকতা কখনোই বিকশিত হয়ে টিকে থাকতে পারে না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com