শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ক্ষণজন্মা নিরব বিপ্লবীর রাহবর অাল্লামা শিহাবুদ্দীন রাহ.

ক্ষণজন্মা নিরব বিপ্লবীর রাহবর অাল্লামা শিহাবুদ্দীন রাহ.

ইসলাম, দেশ ও জাতির সর্বাধিক খেদমত তারাই করেছে যারা ইলমে ওহীর ধারক ও বাহক হওয়ার পাশাপাশি নিজেকে সর্বপ্রকার পাপমুক্ত রেখেছে। ইতিহাসে তাদের নাম স্বর্ণাক্ষরে লিখা থাকে।তারাই প্রকৃত অমর।সেই সোনালি কাফেলার প্রাণপুরুষ ক্ষণজন্মা নিরব বিপ্লবের রাহবর আল্লামা শিহাবুদ্দীন রাহ.।মাওলায়ে রাহমান যেভাবে ৫২ বসর হজরতের কাছ থেকে জামে বুখারীর খেদমত নিয়েছেন ঠিকতদরুপ তিনিও ছিলেন জামে ব্যক্তিত্ব।

তিনি ছিলেন নববী অাখলাকের বাস্তব প্রতিচ্ছবি, আকাবীর আসলাফের অবিকল মডেল, সাহাবা আদর্শের আইডল,সরল পথের অাকাশচুম্বী মিনার,দৃঢ় সংকল্প আর হিম্মতের অটল পর্বত, ভ্রষ্টতার আঁধারে আচ্ছন্ন সমাজে প্রদীপ্ত মশাল,বাতিলের জম,আহলে হকের বাতিঘর, তাকওয়া ও তাজকিয়ায়ে নাফছের মূর্তপ্রতিক,একটি নাম,একটি ইতিহাস,একটি ইনকিলাব,দেওবন্দীয়তের বেমিসাল আবিস্কার,সর্বোপরি ইলমে হাদীসের এক কিংবদন্তী অনলাইন। আধ্যাতিক রাজধানী সিলেট জেলার কানাইঘাট থানার ০৫ নং বড়চতুল ইউনিয়নের ঐতিহ্যবাহী পর্বতপুর   নয়াফৌদ জনপদে ১২ আগষ্ট ১৯৪৮ ঈসায়ী রোজ সোমবারে জন্মগ্রহণ করেন।হজরতের চিন্তা – চেতনা ছিল বড়’ই বিরল ও অসাধারণ।ব্যাপক। উদার ও সার্বজনীন। দুনিয়ামুখি মুসলিম উম্মাহকে আল্লাহমুখি করতে হলে সর্বাগ্রে নিজে ইলমে ওহী পুর্ণাঙ্ঘ রুপে শিখতে হবে। সকলের হৃদয়ে ঐশী আলো প্রজ্বলিত করতে হবে। এই মিশন ও ভিশনে হজরত রাহ.আমৃত্যু ব্রত ছিলেন।প্রায় সাড়ে তিনহাজার ছাত্র হজরতের কাছে বুখারী শরীফ পড়ে ধন্য হয়েছে। এদের অনেকাংশ শায়খুল হাদীস,মুহাদ্দিস, মুফতি,  মুফাসসির,মুদাররিস,ওয়াইজ,রাজনীতিবিদ,শায়খুল কুররা,কারী,লেখক,গবেষক ও ব্যবসায়ী হিসেবে খেদমতে খালক করে যাচ্ছেন। সিলসিলাতুর রিজাল অাল মুসিলাতু ইলাল মতন হিসাবে স্বর্ণাক্ষরে হজরতের ইসিম মোবারক সনদে হাদীসে তা কীয়ামত লিখা থাকবে। বৃহত্তর সিলেটের সমকালিন মনীষীগণের মধ্যে হেদায়তের রাজপথ তথা দরস ও তাদরীস,ওয়াজ ও নসীহত,তাজকিয়া ও আত্মশুদ্ধি,শরীয়তের কিতাবুত তীব ওয়াশ শিফার আলোকে তাবীয – কবজ ইত্যাদি দীনের মৌলিক আমলে তিনি ছিলেন সবার শীর্ষে।কত মানুষ হজরতের পরশ পেয়ে ধন্য হয়েছে। সিরাতে মুস্তাকিমকে স্বমূলে আকড়ে ধরেছে।বিশেষকরে হজরতের জীবন দশায় কোন মানুষকে ইনসানী ও জিন্নাতী ক্ষতিগ্রস্ত দেখলে সবাই বলত রেন্গার মুহাদ্দিস সাবকে দেখাও! ইনশাআল্লাহ!  ভালো হয়ে যাবে। যার মাধ্যমে আরোগ্যতার শত শত নজির রয়েছে।কর্ম জীবনের প্রথম দিন থেকে আমৃত্যু শায়খুল হাদীস, দুই যুগের নাজিমে ইমতেহানে এদারা, জীবনের ৭১ টি বসন্ত দেশ জাতি ও ইসলামের তরে নিবেদিতপ্রাণ কর্মি হিসেবে অতিবাহিত করেছেন।ধর্মীয় বিভিন্ন খিদমাতে তিনি একজন কিংবদন্তী প্রবাদপুরুষ।ওয়াজের জগতে জাহির – বাতিন পরিস্কার সর্বজন শ্রদ্ধেয় একজন জাদরেল  খতীব।দরসের জগতে একজন আদর্শ উস্তাদ।তাজকিয়ায়ে নাফছের ময়দানে ইমামে মাদানী রাহ.এর আজল্লে মাজাজ।সামাজিক আদালতে প্রধান বিচারপতি।
হজরতের হৃদয়ে ছিল মানবতার অকৃত্রিম দরদ।আর সেই দরদ নিয়ে মৃত্যুর পূর্ব পর্যন্ত জাতিকে হেদায়তের মহাসড়কে আহবান করে গেছেন।ওগো মাওলা! হজরতের আজীবনের খেদমতকে তুমার জান্নাতের বিনিময়ে কবুল করে নাও।আর আমাদেরকেও হজরতের আদর্শ ও চেতনার তরে কবুল করে নাও।আমীন, ছুম্মা আমীন।
লেখক: সাইদুজ্জামান আল হায়দার।রাজনীতিবিদ,কলামিস্ট ও মুহাদ্দিস জামিয়া দারুল কুরঅান, সিলেট।         

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com