বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৪৮ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
যে হারেও অভিনন্দন প্রাপ্য জামাল ভূঁইয়াদের

যে হারেও অভিনন্দন প্রাপ্য জামাল ভূঁইয়াদের

স্পোর্টস ডেস্কঃ  
কোচ জেমি ডে প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রাণপণ লড়াইয়ের। এশিয়ান কাপের শিরোপাজয়ী কাতারের বিপক্ষে ওটাই তো ছিল মাঠে টিকে থাকার একমাত্র উপায়। কিন্তু বাংলাদেশ আজ বঙ্গবন্ধু স্টেডিয়ামে এশিয়ার অন্যতম ফুটবল-শক্তি দলটির বিপক্ষে শুধু মুখের লড়াইয়ে থামেনি। রীতিমতো চোখ রাঙিয়ে গেছে গোটা সময়। তবে ম্যাচটা ২-০ গোলে জিতে কাতার শক্তির পার্থক্যটা ঠিকই বুঝিয়ে দিয়েছে।
এ স্কোরলাইন কোনোভাবেই ম্যাচের সঠিক বিশ্লেষণটা দিতে পারছে না। দেশের ফুটবলকে সমর্থন দিতে আজ বৃষ্টির বাধা-বৃহস্পতিবারের চিরন্তন ঢাকাই যানজট পরোয়া না করে মাঠে আসা হাজার ১৫ দর্শক বাংলাদেশের খেলা দেখে বাড়ি ফিরেছে তৃপ্তি নিয়ে।
স্টেডিয়াম ভর্তি দর্শকেরা আজ মাঠে এসেছিলেন মানসিক প্রস্তুতি নিয়ে, সেটি ছিল কাতারের একচ্ছত্র আধিপত্য দেখার। কিন্তু বাংলাদেশের ফুটবলাররা বৃষ্টিভেজা মাঠে খেলার অভ্যস্ততার পুরো সুবিধাটুকু আদায় করে নিয়েছেন। মরুভূমির দেশের কাতারি ফুটবলাররা কাদা মাঠে হোঁচট খেয়েছেন। সে হিসেবে বাংলাদেশের জামাল ভূঁইয়া-সোহেল রানা-ইব্রাহিমরা ছিলেন অনেক সাবলীল। দর্শকেরা যে দৃশ্যপট ভেবে এসেছিলেন, সেটি পুরোপুরি পাল্টে যায় ম্যাচের প্রথমার্ধ থেকেই। বাংলাদেশ আক্রমণ করেছে, গোলের সুযোগ তৈরি করেছে। কাতারের রক্ষণে আতঙ্ক ছড়িয়েছে। দর্শকেরা অবাক বিস্ময়ে দেখেছেন নতুন এক বাংলাদেশকে।
ম্যাচের প্রথমার্ধের ২৭ মিনিটে রক্ষণের এক ভুলে গোল করে কাতারকে এগিয়ে নিয়েছিলেন ইউসুফ আবদুরিজাক। সুযোগের সদ্ব্যবহার করার জায়গাটিতেই আসলে আজকে পার্থক্য তৈরি হয়েছে। নয়তো দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটা সময় কাতারের ওপর আধিপত্য বিস্তার করে খেলেছে বাংলাদেশ। একাধিক গোলের সুযোগ তৈরি হয়েছে। কিন্তু স্টেডিয়ামের দর্শকদের আক্ষেপ বাড়িয়ে সেগুলোকে গোলে পরিণত করতে পারেনি বাংলাদেশের আক্রমণভাগ। প্রথমার্ধের শেষ দিকে জামাল ভূঁইয়ার একটি কর্নার থেকে দুবার গোলের সুযোগ তৈরি হয়েছিল। প্রথমে ইব্রাহিম পরে নাবিব সেগুলো থেকে গোল করতে পারেননি। দুটি শটই গোল লাইন থেকে ফিরিয়ে দেন কাতারের রক্ষণ সেনারা।
দ্বিতীয়ার্ধে ইব্রাহিম একাধিক গোলের সুযোগ তৈরি করেন। বিপলু আহমেদ ৭৬ মিনিটে ইব্রাহিমের কাট ব্যাক থেকে যে গোলটি মিস করেন, সেটি নিয়ে তাঁর আফসোস থাকবে অনেক দিন। এর দুই মিনিট আগেই নাবিব নেওয়াজের বদলে মাঠে নামা সুফিলের পাস থেকে জামালের শট কাতারের এক খেলোয়াড়ের মাথায় লেগে বাইরে চলে যায়। ৭১ মিনিটে সুফিলই দারুণভাবে বাতাসে বল ভাসিয়ে দিয়েছিলেন। কিন্তু কাতারের রক্ষণভাগ পেরিয়ে ফাঁকায় দাঁড়িয়ে তাতে ঠিকমতো হেড নিতে পারেননি ইয়াসিন খান।
জামাল ভূঁইয়া ছিলেন আজ মাঠের সেরা খেলোয়াড়। কাতারের এশীয় মানের খেলোয়াড়দের ছাপিয়েও। অনেক দিন পর জামাল ঠিক সেই ফুটবলটি খেললেন, যেটি সবাই তাঁর কাছ থেকে চায়। জামাল আজ বল ধরেছেন, কাতারের খেলোয়াড়দের পা থেকে বল কেড়েছেন। সামনে, দুই পাশে বল বাড়িয়েছেন। তাঁকে যোগ্য সঙ্গ দিয়েছেন সোহেল রানা, ইব্রাহিম, বিপলুরা। রক্ষণে ইয়াসিন, রিয়াদুল হাসান, রায়হান হাসানরা দাঁতে দাঁত চেপে লড়েছেন। রায়হানের থ্রোগুলো তো বারবারই আতঙ্ক ছড়িয়েছে কাতারের রক্ষণে।
প্রাণপাত লড়াইয়ের একেবারে শেষদিকে ৯২ মিনিটে বাংলাদেশ হজম করে দ্বিতীয় গোলটি। করিম বোওদায়িফ সুযোগের অপেক্ষায় ছিলেন। গোল পেতে কোনো অসুবিধা হয়নি তাঁর। কিন্তু দ্বিতীয় গোলটি যেন বড় ছুরি হয়ে বিঁধছে বাংলাদেশের খেলোয়াড়দের বুকে। দ্বিতীয় গোলটি আবারও বাংলাদেশকে ফিরিয়ে নিয়ে গেছে ফুটবলের সনাতনী ধারাপাতে—গোলের সুযোগ কাজে লাগাতে না পারার মাশুল এই খেলায় দিতে হবেই। আজ এত ভালো খেলেও কাতারের বিপক্ষে হেরে সেটিই যেন বড় শিক্ষা হয়ে রইল বাংলাদেশের জন্য।
১৫ অক্টোবর কলকাতার যুব ভারতী ক্রীড়াঙ্গনে ভারতের বিপক্ষে ম্যাচের আগে এই ভুলগুলো থেকে শিক্ষা নিলেই হয়। কিন্তু তারপরেও বাংলাদেশ ফুটবল দল আজ দেশের মানুষের কাছ থেকে অভিনন্দন পেতেই পারে। পরবর্তী বিশ্বকাপ নিশ্চিত করা বর্তমান এশিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে এমন লড়াই যে ভুলবে না কেউ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com