শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:০৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
নাইন্দা নদী উন্মুক্ত রাখার দাবীতে ৬ গ্রামবাসীর মানববন্ধন

নাইন্দা নদী উন্মুক্ত রাখার দাবীতে ৬ গ্রামবাসীর মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক ::  দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জয়কলস ইউনিয়নের মহাসিনং নদীর শাখা নাইন্দা নদী (নাইন্দা খাল) উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অফিসার কর্তৃক খাস কালেকশনেরমাধ্যমে ইজার দেওয়ার প্রতিবাদে দক্ষিণ সুনামগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা সদরেরশান্তিগঞ্জ বাজারের সিলেট-সুনামগঞ্জ মহা সড়কে নাইন্দার পাড়ের আস্তমা,কামরূপদলং, সদরপুর, পারবর্তীপুর, তালুকগাঁও ও সুলতানপুর গ্রামের কৃষক ওজেলে পরিবারের লোকজন ঘন্টা ব্যাপী মানববন্ধন করেন।

উক্ত মানববন্ধনে সদরপুর গ্রামের হাজী সাইদুল ইসলামের সভাপতিত্বে, ফখরুল ইসলাম ফাহিম’র পরিচালনায় বক্তব্য রাখেন, সদরপুর গ্রামের উস্তার আলী, ওয়াহিদ আলী, আশকর আলী, মজনু মিয়া, নাছির উদ্দিন, জাকারিয়া, মনোয়ার, রুবেল আহমদ, শাহাব উদ্দিন, কামরূপদলং গ্রামের মো. মোসা মিয়া, আব্দুল কাহার, মাসুক মিয়া, আব্দুস ছুবহান, আবদাল মিয়া, আস্তমা গ্রামের ডা. মাও. আব্দুল ওয়াহিদ, আরজক আলী, ইউছুফ আলী, তালুকগাঁও গ্রামের এরাব আলী, ছমির উদ্দিন, আব্দুল্লাহ মিয়া, আব্দুল মালিক, আব্দুল হান্নান, সিরাজ আলী, হুছন মিয়া, আব্দুল হেকিম, পারবর্তীপুর গ্রামের রহিদ আলী, কালা মিয়া, হবি, জাকারিয়া, তজম্মুল, পেসকার আলী, শাহাব উদ্দিন, সুলতানপুর গ্রামের আজমত আলী, ছোয়াব আলী, হারিস আলী, মতিন মিয়া, ছুরাব আলী সহ প্রমূখ।

মানববন্ধনে বক্তারাবলেন, আমরা নাইন্দার পাড়ের কৃষক ও জেলে পরিবারের লোকজন এই নদীর পানি ব্যবহার করে কৃষি কাজ করি, সেই সাথে এলাকার জেলে ও সাধারণ গরীব পরিবারেরলোকজন এই নদীতে ইছা (চিংড়ি) পুটি মাছ ধরে জীবিকা নির্বাহ করে থাকেন। তারা আরও বলেন, এমন একটি জায়গাও নেই যেখানে জেলেরা মাছ ধরে জীবিকা নির্বাহ করবে, প্রশাসন বা সরকার প্রতিটি হাওরের জলমহাল ইজারা দিয়ে সাধারণ মানুষেরজীবিকা নির্বাহের পথ বন্ধ করে দিচ্ছে। এখন ছোট খাল গুলোও তারা ইজারাপ্রদান করেছেন। এই ছোট নাইন্দা খালটি ইজারা হলে, একালার কৃষক ও জেলে পরিবারের লোকজন না খেয়ে থাকতে হবে। তাই অতি দ্রুত এই খালের খাস কালেকশন বাতিল করে জনস্বার্থে উন্মুক্ত রাখতে হবে। অন্যতায় আরো কঠোর আন্দোলনের হুশিয়ারিও প্রদান করেন এলাকাবাসী।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com