বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
‘যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী যুদ্ধে পাকিস্তানের অংশগ্রহণ ছিল মারাত্মক ভুল’

‘যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী যুদ্ধে পাকিস্তানের অংশগ্রহণ ছিল মারাত্মক ভুল’

অনলাইন ডেস্কঃ  
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ৯/১১-এর হামলার পর যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে অংশ নিয়ে তাঁর দেশ অন্যতম একটি মারাত্মক ভুল করেছে।
গতকাল সোমবার ইমরান খান এই মন্তব্য করেন। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে চিন্তনপ্রতিষ্ঠান কাউন্সিল অন ফরেন রিলেশন্সের (সিএফআর) একটি অনুষ্ঠানে অংশ নেন তিনি। আজ মঙ্গলবার বার্তা সংস্থা পিটিআই এই তথ্য জানায়।
জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে ইমরান খান এখন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থান করছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে এবারই প্রথম জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিচ্ছেন তিনি।
যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে পাকিস্তানের তৎকালীন সরকারের অংশ নেওয়াটা ঠিক হয়নি বলে মনে করেন ইমরান খান। ওই সময় জেনারেল পারভেজ মোশাররফ ক্ষমতায় ছিলেন।
সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধের অংশ হিসেবে ২০০১ সালে আফগানিস্তানে হামলা চালায় যুক্তরাষ্ট্র। এই হামলার আগে যে তিনটি দেশ আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দিয়েছিল, তার মধ্যে পাকিস্তান ছিল।
৯/১১-এর হামলার পর আফগানিস্তানে তালেবানের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের এই অভিযানে সমর্থন দেয় পাকিস্তান।
এক প্রশ্নের জবাবে ইমরান খান বলেন, সোভিয়েত সেনাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য মার্কিন সহায়তায় পাকিস্তান এই গোষ্ঠীকে (তালেবান) সৃষ্টি করেছিল। আর ৯/১১-এর পর সেই একই গোষ্ঠীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে অংশ নেয় পাকিস্তান। এই সংঘাতে পাকিস্তানের নিরপেক্ষ থাকা উচিত ছিল বলে মনে করেন ইমরান।
ইমরান খান বলেন, সামরিক উপায়ে আফগান সংকটের সমাধান হবে না। এ জন্য তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফের শান্তি আলোচনা শুরু করতে বলবেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com