বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৪৮ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দক্ষিণ সুনামগঞ্জে স্বাস্থ্য কেন্দ্রে পর্যাপ্ত ঔষধ স্বল্পতা ,খালি হাতে ফিরছেন রোগীরা

দক্ষিণ সুনামগঞ্জে স্বাস্থ্য কেন্দ্রে পর্যাপ্ত ঔষধ স্বল্পতা ,খালি হাতে ফিরছেন রোগীরা

ছায়াদ হোসেন সবুজ : জেলার দক্ষিণ সুনামগঞ্জের পাগলা বাজার সংলগ্নে অবস্থিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি উপজেলার একমাত্র সরকারি চিকিৎসালয়। উপজেলায় চিকিৎসা সেবার জন্য এরচেয়ে ভালো আর কোন চিকিৎসালয় না থাকায় প্রতিদিনই এখানে চিকিৎসা নিতে শত শত সাধারণ মানুষ ভীর জমায়। ডাক্তাররাও চিকিৎসা সেবা প্রদান করছেন আন্তরিকতার সহিত। কিন্তু রোগিদের উপস্থিতির তুলনায় বিভিন্ন রোগের পর্যাপ্ত ঔষধ সরবরাহ না থাকায় শুধু প্রেসক্রিপশনেই সীমাবদ্ধ রয়েছে একানকার চিকিৎসা ব্যবস্থা। ফলে প্রতিদিনই বুক ভরা আশা নিয়ে চিকিৎসা নিতে আসলেও খালি হাতে ফিরছেন অনেকেই । পর্যাপ্ত ঔষধ সরবরাহ না থাকায় ভোগান্তির শেষ নেই চিকিৎসা নিতে আসা মানুষদের। মানুষের উপস্থিতিতি বেশি থাকায় অনেকে ঔষধ পান অনেকে আবার পাননা এমন করেই চলছে হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা । আর তাতে করে ব্যাহত হচ্ছে পরিপূর্ণ চিকিৎসা সেবা প্রদান। চিকিৎসা নিতে আসা সাধারণ মানুষের দাবী পর্যাপ্ত পরিমাণ ঔষধ সরবরাহের ব্যবস্থা করলেই এই ভোগান্তি থেকে মুক্তি পাবেন তারা।

সরেজমিন গিয়ে দেখা যায়, চিকিৎসা সেবা নিতে এসেছেন শত শত মানুষ। সেবার কাজে নিয়োজিত ডাক্তারাও দিচ্ছেন সেবা। কিন্তু চিকিৎসা সেবা নিতে আশা মানুষের তুলনায় পর্যাপ্ত ঔষধ সরবরাহ নেই । রোগির চাহিদা অনুযায়ী ঔষধ সরবরাহ না থাকায় সামান্য ঔষধ দিয়ে বিদায় করা হচ্ছে তাদের । রোগির সংখ্যা বেশি হওয়ায় চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছেন কর্তব্যরত চিকিৎসকরা । আবার অনেক্ষণ দাঁড়িয়ে থেকে ঔষধ না পাওয়ায় ক্ষুব্ধ হয়ে বাড়ি ফিরছেন অনেকেই।

চিকিৎসা সেবা নিতে আসা শাহ আলম বলেন, শুধু প্রেসক্রিপশনের সাথে দুই একটি ঔষধ পাওয়া যায়। আমরা গরীব মানুষ সরকারি হাসপাতালে আসি চিকিৎসার জন্য কিন্তু এখানে এসে পর্যাপ্ত ঔষধ পাইনা। এটাকি কারো চুখে পড়েনা।

জাহানারা নামের আরেকজন বলেন, আমরা সাধারণ মানুষ ইখানো আই সরকারি অসুধ(ঔষধ) নেয়ার লাগি কিন্তু ইখানো রোগের পর্যাপ্ত ঔষধ নাই। তাইলে কি আমরা সরকারি চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হবো।

পূর্ব পাগলা ইউপি স্বাস্থ্য পরিদর্শিকা শাহিনা বেগম বলেন, চিকিৎসা সেবা নিতে আসা লোকের সংখ্যা বেশি হওয়ায় রোগিদের চাহিদা অনুযায়ী ঔষধ দেয়া সম্ভব হচ্ছে না। সরকার যে পরিমাণ ঔষধ দেয় তা দিয়ে রোগিদের চাহিদা পূরণ হয় না। যদি ঔষধের পরিমান বৃদ্ধি করা হয় তাহলে আর এই সমস্যার সমাধান হবে।

উপজেলা মেডিকেল অফিসার ডা: তানভির আনসারী বলেন, প্রতিদিন এখানে চিকিৎসা নিতে শত শত মানুষ লাইন ধরেন। আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে তাদের সেবা দিচ্ছি। কিন্তু মানুষের উপস্থিতির তুলনায় ঔষধ কম থাকায় আমরা সবাইকে পর্যাপ্ত ঔষধ দিতে পারি না। ঔষধের পরিমান বাড়ালে আমরা সফলভাবে চিকিৎসা সেবা প্রদান করতে পারবো।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জসিম উদ্দিন বলেন, সরবরাহকৃত ঔষধের তুলনায় রোগীর সংখ্যা বেশি হওয়ায় সবাই কে সকল প্রকারের ঔষধ দেয়া সম্ভব হয় না। তাই ইতিমধ্যেই উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর ঔষধের চাহিদা প্রেরণ করা হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com