শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:০৮ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
আজ সেই স্বপ্নের নায়কের জন্মদিন

আজ সেই স্বপ্নের নায়কের জন্মদিন

বিনোদন ডেস্কঃ  
গল্প উপন্যাসের বর্ণনায় তথাকথিত নায়কের বর্ণনার মতো ছিলেন না সালমান শাহ। ফরসা, অনেকটা গোলগাল চেহারার সালমানকে প্রথম ছবিতে দেখে অনেকে ভেবেছিলেন,পর্দায় সুন্দরী নায়িকাদের সঙ্গে প্রেম আর নাচানাচিই তাঁর সীমানা।
কিন্তু না, তিনি সময়ের চেয়ে এগিয়েছিলেন। মাত্র ৪ বছরে নিজেকে বারবার ভেঙেছেন তিনি। মাথায় ব্যান ডানা বেঁধে গুন্ডা পিটিয়েছেন। কলেজছাত্র, ছাত্রনেতা হিসেবে মানিয়ে যেত। ‘স্বপ্নের পৃথিবী’ ছবিতে জমিদারপুত্র হয়ে চলে গেছেন রাখাল তরুণের বেশে।সব ধরনের চরিত্র কী সাবলীল ফুটিয়ে তুলেছেন। হয়েছিলেন স্বপ্নের নায়ক, সামগ্রিক অর্থে দ্যুতিময় এক শিল্পী ছিলেন সালমান শাহ।
আজ সেই স্বপ্নের নায়কের জন্মদিন। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটে জন্ম নেওয়া চৌধুরী সালমান শাহরিয়ার ইমন ওরফে সালমান শাহ বেঁচে থাকলে এ বছর ৪৯ বছরে পা রাখতেন। তিনি নেই। হ্যামিলনের বাঁশিবাদকের মতোই সবাইকে সম্মোহিত করে দিয়ে নিজে অনেক দূরে চলে গেলেন ঠিকই, কিন্তু তাঁকে ভুলতে দিলেন না! তাঁর না থাকার চরম বাস্তবতা মেনে নিয়ে আজ অনুরাগীরা উদযাপন করছেন জন্মবার্ষিকী। আজ ১৯ সেপ্টেম্বর ফেসবুক ভরে গেছে সালমানের ছবিতে। তাঁকে নিয়ে অসংখ্য আলাপ চলছে, চলছে আবেগের ধারাপাত।
সে দিনটির কথা মনে আছে। চোখে ভাসছে। সেদিন পয়লা বৈশাখ। ঢাকার রাস্তায় এক নায়ককে দেখেছিলাম ট্রাকে করে ঘুরে বেড়াতে। মৎস্য ভবনের মোড়ে অটোগ্রাফ দিয়েছিলেন নায়ক। তাঁকে ঘিরে সে কী উত্তেজনা অগণিত মানুষের! ভক্তদের শুভেচ্ছার জবাব দিচ্ছিলেন হাত নেড়ে, উড়ন্ত চুম্বন ছুড়ে দিয়ে নায়ক-সালমান শাহ। সেদিন দেখেছিলাম একজন মানুষ কতটা ‘নায়ক’ হয়। প্রজন্ম থেকে প্রজন্মের স্বপ্নের নায়ক।
সে সময় ফেসবুক ছিল না। ছিল না ইনস্টাগ্রাম, টুইটার। এ প্রজন্মের, এমনকি সে প্রজন্মের ভক্তদের জানা হয়নি ‘স্বপ্নের নায়ক’ কেমন ছিলেন? কী খেতে ভালোবাসতেন? তাঁর শখ কী ছিল? চলচ্চিত্রেই বা কী করে এলেন?
এসবই শুনেছি জেনেছি তাঁর কাছের কয়েকজনের কাছে।তাঁদের মধ্যে অন্যতম আশরাফুল হক। চলচ্চিত্র অঙ্গনে সবাই তাঁকে ডন নামেই চেনেন। ডন ছিলেন চলচ্চিত্র অঙ্গনে সালমান শাহের সবচেয়ে কাছের বন্ধু। চলচ্চিত্রে খলনায়কের ভূমিকায় অভিনয় করতেন। ডন এক স্মৃতিচারণে জানান, সালমান সবচেয়ে বেশি পছন্দ করতে ড্রাইভিং। কাজ শেষ করে রাতে প্রায় দুই বন্ধু বেরিয়ে পড়তেন লং ড্রাইভে। বেশির ভাগ দিন কোন নির্দিষ্ট গন্তব্য থাকত না। ঘুরে বেড়াতেন ইচ্ছামতো। বেশির ভাগ রাতে চলে যেতেন গুলশানের একটি রেস্তোরাঁয়। একেবারে সাধারণ সে রেস্তোরাঁর মিল্কশেক খুব পছন্দ ছিল সালমানের। এমনও হয়েছে, শুধু সালমানের জন্য দোকানদার রাতে দোকান খোলা রেখেছেন। গাড়ি চালিয়ে সালমান যেতেন। মিল্কশেক খেয়ে আড্ডা দিয়ে আবার গাড়ি নিয়ে বেরিয়ে পড়তেন উদ্দেশ্যহীন গন্তব্যে। কত রাত যে এভাবে গেছে!
উত্তরার একটি ফুটপাতের দোকানের চিতই পিঠা খুব পছন্দ ছিল সালমান শাহর। একজন বয়স্ক নারী বানাতেন পিঠা। সালমান আর ডন মিলে প্রায়ই যেতেন সেখানে। সালমান ‘নানি’ সম্বোধন করতেন ঐ নারীকে। দেখা যেত এক বসায় একেক জন ৯/১০টি পিঠা খেয়ে ফেলেছেন। বিল দিতেন ইচ্ছা মতো,দামের চেয়ে অনেক বেশি।
চলচ্চিত্র সাংবাদিক লিটন এরশাদ তখন বিনোদন ম্যাগাজিন ‘ছায়াচিত্র’ এর বিশেষ প্রধান প্রতিবেদক। সালমানের স্মৃতিচারণ করে তিনি বলেন, খুব বেশি মিশুক ছিলেন সালমান। বড়, ছোট সবাইকে খুব আপন করে নিতেন সহজে। খুব আদরকাতর ছেলে ছিল, খুব আবদার করত। বাচ্চাদের মতো বায়না ধরতো। একটি দিনের স্মৃতিচারণ করে লিটন এরশাদ বলেন, ‘একটু পাগলাটে স্বভাবের একরোখা ছেলে সালমান। একদিন এফডিসিতে শুটিং চলছিল। দৃশ্যটা ছিল একটা চলন্ত গাড়িতে ঢুকতে হবে, জানালার কাচ ভেঙে। পরিচালক বলছেন, স্টানম্যান নেবেন। সালমান জেদ ধরে বসলো নিজে এ শট দেবে। শেষ পর্যন্ত দিলেন এবং এক শটেই সে দৃশ্য ওকে হলো। আরেকদিন দেখা গেল ওপর থেকে লাফ দিতে হবে। সেখানেও সে কোন স্ট্যান না নিয়ে নিজেই লাফ দিল। সেবার স্পাইনাল কর্ড ভেঙে বেশ কিছুদিন অসুস্থ ছিলেন।
চিত্রনায়িকা শাবনুর এককভাবে সালমান শাহর সঙ্গে সর্বোচ্চ ১৪টি ছবিতে অভিনয় করেছেন। প্রথম আলোর সঙ্গে এক স্মৃতিচারণে তিনি সালমান শাহকে ‘অনেক বড় মনের একজন মানুষ’ মন্তব্য করে বলেন, ‘সালমান মানুষকে শ্রদ্ধা করতে জানত। একদিন আমার মা শুটিংয়ের সেটে গেছে, সেখানে বসার কিছু ছিল না। হঠাৎ ও পকেট থেকে টাকা বের করে দিয়ে প্রোডাকশনের একজনকে বলল দ্রুত একটা মোড়া কিনে নিয়ে আসার জন্য। মুরব্বিদের কীভাবে শ্রদ্ধা, ছোটদের কীভাবে আদর করতে হয়, সেটা সালমান খুব ভালো করেই জানত। প্রোডাকশন ছেলেদের সুখে-দুঃখে সালমান সব সময় পাশে ছিল। চলচ্চিত্রের কেউ বিপদে পড়েছে অথচ সালমানের কাছে গিয়ে সহযোগিতা পায়নি, এমন নজির নাই। ভালো মনের একজন মানুষ।’
শোনা যায়, যেকোনো ছবিতেই পরিচালক পোশাক নির্বাচনের ব্যাপারটা সালমানের ওপর ছেড়ে দিতেন। ফরমাল পোশাক পরবেন নাকি ক্যাজুয়াল লুক নেবেন, সেই সিদ্ধান্ত সালমানই নিতেন। যেকোনো প্রয়োজনে আউটডোরে গেলে কিংবা শুটিংয়ের জন্য দেশের বাইরে গেলে ফিরে আসার সময় তাঁর সঙ্গে থাকত নানা ধরনের পোশাক-আশাক ভর্তি ছয়-সাতটি লাগেজ।
যুগে যুগে সালমান তরুণদের ফ্যাশন আইকন সালমান। ব্যাকব্রাশ করা চুল, কানের দুল, রং-বেরঙের টুপি, সানগ্লাস, ফেড জিনস, মাথায় স্কার্ফ, কত স্টাইল যোগ করলেন সালমান। লাল কিংবা কালো নকশায় মধ্যপ্রাচ্যের প্রচলিত স্কার্ফের ব্যবহার ছিল সালমানের। আকারে বড় শার্ট গুঁজে রেখেছিলেন প্যান্টের এক পাশে। কখনো হ্যাট ও লম্বা কোটে পশ্চিমা লুক কিংবা টি-শার্ট বা লং শার্টের সঙ্গে নানা রকমের পশ্চিমা কোট থেকে শুরু করে স্যুট-টাই পরে কেতাদুরস্ত, কখনো শার্টের কলার উঠিয়ে কিংবা হাফহাতা গেঞ্জি, জিনস ওপরের দিকে ভাঁজ, হুডি-শার্ট কখনো ইন করে আবার ওপেনে রেখে বিচিত্র লুক, কাউবয় বা জমিদারি পোশাকে, কবি-সাহিত্যিকের প্রতীকী পাঞ্জাবি, পর্দায় হাজির হতে দেখা গেছে সালমানকে। হাফহাতা পলো টি-শার্টের হাতা ভাঁজ করে পরা সালমান শিখিয়েছেন। ফেড জিনসের হাঁটুতে রুমাল বেঁধেছেন সালমান। পশ্চিমা পোশাকে তাঁকে যেমন মানিয়ে যেত, তেমনি আটপৌরে জামায় বেশ লাগত।
কণ্ঠশিল্পী আগুন এ বিষয়টি বলেছেন। তাঁর সঙ্গে সালমান শাহর বেশ হৃদ্যতা ছিল। আগুনের গাওয়া অনেক গানে সালমান পর্দায় ঠোঁট মিলিয়েছেন। এক স্মৃতিচারণে আগুন বলেন ‘দারুণ স্মার্ট ছেলে ছিল সালমান। ওর বিহেইভ, ইংরেজি বলা সবার থেকে আলাদা। ব্র্যান্ডের জিনিস ছাড়া সে পরত না। সমসাময়িক অনেক নায়ক ছিল, অনেক চেনা মুখ ছিল। কিন্তু তখন এফডিসিতে গেলে সালমানকে আলাদা করা যেত। এমনও দেখেছি, একদিন এফডিসির গেটের পাশে সিকিউরিটিদের একজন তাকে বলল, তাঁদের টেলিভিশন নেই। পরদিনই সেখানে টেলিভিশন চলে এল।
র্যাম্প মডেল ছিলেন সালমান। গানও গাইতেন কালে ভদ্রে। তারপর একদিন বড় পর্দায় তাঁর আবির্ভাবটা। সে গল্পটা অনেকবার বলেছিলেন পরিচালক সোহানুর রহমান। নায়িকা হিসেবে মৌসুমি নির্বাচিত হলেন। নায়ক খুঁজে পাওয়া যাচ্ছিল না। সে সময় আমিন খান,তৌকিরসহ অনেককেই দেখেছেন। একদিন সালমানের ছবি দেখে পছন্দ হয়। কিন্তু যখন শুনলেন অনেকবেলা পর্যন্ত ঘুমায় ছেলেটি, তখন আর রাজি হলেন না সোহানুর রহমান। একদিন ধানমন্ডিতে এক চাইনিজ রেস্তোরাঁয় এক তরুণকে ডেকেছেন। কিন্তু মনে ধরল না। ওই প্রতিষ্ঠানের ফোন নিয়ে কি মনে করে যেন সালমানকে ফোন দিলেন। ২০ মিনিটে মোটরবাইক নিয়ে হাজির সালমান। সেদিন এলেন, দেখলেন। জয় করে চলেও গেলেন সালমান।
আজ যখন ভক্তরা সালমানের জন্মদিন উদযাপন করছে তখন তিনি না ফেরার দেশে। পর্দার নায়কেরা সব পারলেও বাস্তবে একবার না ফেরার দেশে চলে গেলে ফিরে আসতে পারেন না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com