শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
জলবায়ু পরিবর্তনে ভারতে বন্ধ হতে পারে কলা উৎপাদন!

জলবায়ু পরিবর্তনে ভারতে বন্ধ হতে পারে কলা উৎপাদন!

অনলাইন ডেস্কঃ  
কলাকে বলা হয় সবচেয়ে উপকারী ফল। কলা একইসঙ্গে খাবার ও পথ্য।
কলার ওপর অর্থনৈতিক নির্ভরতাও অনেক। বিশ্বের কলা উৎপাদনকারী দেশের তালিকায় শীর্ষে রয়েছে ভারত। বহু দেশ নির্ভরশীল ভারতীয় কলার ওপর। কিন্তু ২০৫০ সালের মধ্যে কলা উৎপাদন বন্ধ হয়ে যেতে পারে দেশটিতে।
লন্ডনভিত্তিক গবেষণা সংস্থার প্রতিবেদনে এমন আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের জন্য বিশ্বের সর্বাধিক কলা উৎপাদনকারী দেশ বড় সমস্যার মুখোমুখি হতে পারে। গবেষণা বলছে, দিন দিন কমছে উৎপাদন। এই ধারা চলতে থাকলে অচিরেই বড় বিপদ দেখা দিতে পারে।
দেশ-বিদেশে গ্রাম কিংবা শহরে কলার বাণিজ্য নির্ভর করে চলে বহু মানুষের জীবিকা।
কিন্তু ভারতে কলা উৎপাদন খারাপ হলে দেশে ও বিদেশে অনেক মানুষের জীবিকাও ধাক্কা খাবে। জলবায়ু পরিবর্তনের ফলে যে কোনো কৃষিজাত উৎপাদনই ব্যাহত হয়। কিন্তু গবেষণা বলছে, তাপমাত্রা বেড়ে যাওয়া, অনিয়মিত বৃষ্টি কলা চাষে ব্যাপক সমস্যা সৃষ্টি করছে।
সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ব্রিটিশ গবেষক ড্যান বেবারের নেতৃত্বে এক্সেটার ইউনিভার্সিটির গবেষকরা ভারতসহ বিশ্বের প্রধান কলা উৎপাদনকারী ও রপ্তানিকারী দেশগুলোর ওপর গবেষণা চালিয়েছেন। তাতে উঠে এসেছে নানা তথ্য। সম্প্রতি প্রকাশিত হয়েছে বিশ্বের মোট ২৭টি দেশের ওপর গবেষণা প্রতিবেদন। এসব দেশে বিশ্বের মোট প্রয়োজনীয় কলার ৮৬ শতাংশ উৎপাদন হয়।
নেচার ক্লাইমেট চেঞ্জ পত্রিকায় প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, যেভাবে জলবায়ু পরিবর্তন হচ্ছে তা চলতে থাকলে ভারতে ধীরে ধীরে কলার উৎপাদন কমবে। আর ২০৫০ সাল নাগাদ একেবারে বন্ধ হয়ে যেতে পারে কলা উৎপাদন। এতে বলা হয়েছে ১০টি দেশের জলবায়ু বিপজ্জনক দিকে যাচ্ছে। এর মধ্যে সর্বোচ্চ কলা উৎপাদনকারী ভারত ও চতুর্থ উৎপাদনকারী দেশে ব্রাজিল রয়েছে।
প্রতিবেদনে ভারত ও ব্রাজিলকে সতর্ক করে বলা হয়েছে, এই সময় কলা উৎপাদনে অনেক এগিয়ে যেতে পারে এখন সর্বোচ্চ কলা রপ্তানিকারী দেশ ইকুইয়েডর। এ ছাড়া হনডুরাসসহ আফ্রিকার বেশ কয়েকটি দেশে কলার উৎপাদন বাড়বে।
গবেষণায় বলা হয়েছে, কলা উৎপাদন কমার জন্য একটি রোগের সংক্রমণ বিশেষভাবে দায়ী। তবে ফুসারিয়াম উইল্ট নামের সেই অসুখ থেকেও বেশি দায়ী জলবায়ু পরিবর্তন। অনিয়মিত বৃষ্টি আরো বড় কারণ। এ কারণে ভারতের মতো দেশে কলা চাষে ভালো সেচ ব্যবস্থার পরামর্শ দেওয়া হয়েছে প্রতিবেদনে।
আগামী দিনে অনেক দেশই কলা চাষে উন্নতি করবে বলে দাবি করা হয়েছে। তবে জলবায়ু পরিবর্তনের ফলে যেসব দেশের ক্ষতি হবে তার তালিকায় অন্যতম ভারত।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com