শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
বিদেশে ঈদ হয়, কিন্তু উৎসব হয় না

বিদেশে ঈদ হয়, কিন্তু উৎসব হয় না

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   
যুক্তরাজ্যে আজ পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। ফিজিক্যাল ডিজঅ্যাবিলিটি ওয়ার্ল্ড ক্রিকেট সিরিজে অংশ নিতে ইংল্যান্ডের উস্টারশায়ারে আসা বাংলাদেশের শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটাররাও নিজেদের মতো করে উদযাপন করছেন ঈদ
বাড়ির বাইরে ঈদকে ঠিক ‘ঈদ’ মনে হয় না—এটা অনেকেই বলেন। আর সে ঈদ যদি হয় দেশের বাইরে অচিন কোনো পরিবেশে, তাহলে তো কথাই নেই। পায়জামা-পাঞ্জাবি পরে যতই ‘ঈদ’ ‘ঈদ’ একটা ব্যাপার আনার চেষ্টা করুন না কেন, কিচ্ছু হবে না। আজ যেমন বাংলাদেশ শারীরিক প্রতিবন্ধী দলের সদস্যরা ঈদের নামাজ পড়ার জন্যই গোটা উস্টার শহরে চক্কর খেলেন। উদ্দেশ্য, একটা মসজিদ খুঁজে নেওয়া! ঈদের সেমাই, পায়েস না হোক, নামাজটা তো পড়তেই হবে। সকালে নামাজ ছাড়া আবার কোনো ঈদ হয় নাকি!
আজ যুক্তরাজ্যে পালিত হচ্ছে ঈদুল আজহা। বাংলাদেশ শারীরিক প্রতিবন্ধী দলের খেলোয়াড়দের সঙ্গে মিশে গিয়েছিলেন পাকিস্তানি ও আফগানি শারীরিক প্রতিবন্ধী দলের সদস্যরা। সবাই এক সঙ্গে মিলেমিশে নামাজ পড়লেন উস্টার কেন্দ্রীয় মসজিদে। মসজিদ না বলে এটিকে ছোট একটা বাড়ি বলাই ভালো। মূল রাস্তা থেকে ভেতরের দিকে চলে গেছে এক চিলতে উঠোন। সেখানে একটি ছোট্ট লোকালয়। সেটিরই একটি বাড়ি উস্টার কেন্দ্রীয় মসজিদ। নামাজ পড়ে আনন্দের কমতি নেই বাংলাদেশ শারীরিক প্রতিবন্ধী দলের খেলোয়াড় ও কর্মকর্তা। বাড়ি থেকে সহস্র মাইল দূরে ঈদের আনন্দ পরিপূর্ণভাবে না হয় উদযাপন করা গেল, নামাজটা তো অন্তত পড়া গেল!
ঈদের কথা ভেবেই সবাই এক প্রস্থ পায়জামা-পাঞ্জাবি নিয়ে এসেছিলেন। সকালে ঘুম থেকে উঠে উস্টার বিশ্ববিদ্যালয়ের সেন্ট জোনস ক্যাম্পাসকে খেলোয়াড়েরা অন্যরকম একটা চেহারা দিলেন সেই পায়জামা-পাঞ্জাবিতেই। পাকিস্তান আর আফগানিস্তান দলের সদস্যরাও জমায়েত হলেন বাংলাদেশি ক্রিকেটার সঙ্গে। সকালের নাশতা-পর্ব সেরেই সবাই মেতে উঠলেন ছবি তোলায়। নামাজ, সেমাই, পায়েস যেমন ঈদ-আনন্দের অনুষঙ্গ, হালে মোবাইল ক্যামেরায় ছবি তোলাও তা-ই। সেলফি তো অনিবার্য ব্যাপার।
দূরে থাকলে পরিবার-পরিজনকে এ দিনগুলোতে খুব মনে পড়ে। বাংলাদেশ মেতে আছে ঈদুল আজহার শেষ মুহূর্তের প্রস্তুতিতে। সোমবার দেশে ঈদ। গরু কিনতে মহাব্যস্ত সবাই। ফেসবুকের মাধ্যমে বাংলাদেশ শারীরিক প্রতিবন্ধী দলকেও ছুঁয়ে যাচ্ছে সবকিছু। যত দূরেই ঈদ উদযাপন করা হোক না কেন, দেশের খোঁজ তো নিতেই হবে। অনেকেই বাড়ির গরু বা খাসিটা কেমন হয়েছে, সেটি জানলেন। শরীরটা উস্টারশায়ারে আছে ঠিকই, কিন্তু মন সবারই দেশের মাটিতে। গরুর হাট ঠিকই মিস করছেন সবাই।
ঈদ তো কেবল একটা ধর্মীয় উৎসবই নয়, সব ভুলে নির্ভেজাল আনন্দে মেতে ওঠার উপলক্ষও বটে!

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com