শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৩৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
এবারও জয়ার ছবি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছে

এবারও জয়ার ছবি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছে

বিনোদন ডেস্কঃ  
‘বিসর্জন’এর পর ‘এক যে ছিল রাজা’। আবারও ভারতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান।
শুক্রবার প্রকাশিত হলো ভারতের ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের পূর্ণাঙ্গ তালিকা। এতে ভারতের সেরা ছবি হিসেবে পুরস্কার অর্জন করল বহুল আলোচিত ছবি ‘আন্ধাধুন’। আর সেরা আঞ্চলিক ছবি হিসেবে নাম ঘোষণা করা হয়েছে জয়া আহসান অভিনীত ও সৃজিত মুখার্জীর বহুল প্রশংসিত ছবি ‘এক যে ছিল রাজা’।
এবার ভারতের সেরা অভিনেতা হিসেবে নির্বাচিত হয়েছেন বলিউডের দুই তরুণ তারকা আয়ুষ্মান খুরানা ও ভিকি কুশল। ‘আন্ধাধুন’ সিনেমার জন্য আয়ুষ্মান খুরানা এবং ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ সিনেমার জন্য ভিকি কুশলকে সেরা অভিনেতা নির্বাচিত হয়েছেন। মোট চারটি বিভাগে সেরার শিরোপা পেয়েছে দেশাত্মবোধক ছবি ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’। এ ছাড়া ‘মেহেনতি’ সিনেমায় অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন কীর্তি সুরেশ। গুজরাটের সিনেমা ‘হিলারো’ পেয়েছে সেরা সিনেমার পুরস্কার।
সেরা পরিচালক হয়েছেন ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এর পরিচালক আদিত্য ধর। ‘পদ্মাবত’ ছবির ‘বিনতে দিল’ গানের জন্য সেরা প্লে ব্যাক গায়ক হয়েছেন অরিজিৎ সিং। কন্নড় ছবি ‘নাথিচরামি’-তে গানের জন্য সেরা গায়িকা মনোনীত হয়েছেন বিন্দু মালিনি। সর্বাধিক জনপ্রিয় বিনোদনমূলক ছবি বিভাগে সেরার পুরস্কার পেয়েছে ‘বাধাই হো’। সামাজিক বার্তামূলক ছবির পুরস্কার গেছে অক্ষয় কুমারের ‘প্যাডম্যান’-এর ঝুলিতে। ফেলুদাকে নিয়ে সাগ্নিক চট্টোপাধ্যায়ের ছবি ‘ফিফটি ইয়ার্স অব রে’জ ডিটেকটিভ’ পুরস্কার পাচ্ছে সেরা নবাগত নন ফিচার ফিল্ম বিভাগে।
এর আগে ২০১৭ সালে সেরা আঞ্চলিক ভাষার সিনেমা হিসেবে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে জয়া অভিনীত কৌশিক গাঙ্গুলির আলোচিত ছবি ‘বিসর্জন’। এবার ‘এক যে ছিল রাজা’ ছবিটি পুরস্কার পাওয়ার ঘোষণায় উচ্ছ্বসিত জয়া আহসান। প্রথম আলোকে তিনি বলেন, ‘দুটো কারণে এটি আমার কাছে এক বিরাট আনন্দের, ২০১৭ সালে এ পুরস্কার পেয়েছিল কৌশিক গাঙ্গুলি পরিচালিত “বিসর্জন”। আমি সে ছবির অন্যতম মুখ্য চরিত্রে ছিলাম। এ বছরের পুরস্কৃত ছবি “এক যে ছিল রাজা”তেও আমি অভিনয় করেছি। দ্বিতীয় আনন্দের বিষয় হলো, এ ছবির প্রেক্ষাপট বাংলাদেশের ভাওয়াল অঞ্চল। গবেষক দলের অংশ হিসেবে ছবিটিতে ভাওয়ালের স্থানীয় বাংলা উচ্চারণের ভঙ্গিমা নিয়ে আসার কাজটিতে আমি যুক্ত ছিলাম। কাকতালীয়ভাবে দুটো ছবির প্রেক্ষাপটই যে বাংলাদেশ, এটি আমার আনন্দের মাত্রা পূর্ণতর করেছে। “এক যে ছিল রাজা” ছবির প্রযোজনা সংস্থা এসভিএফ এবং ছবির পুরো টিমকে আন্তরিক অভিনন্দন।’
ঐতিহাসিক ভাওয়াল সন্ন্যাসী মামলা থেকে অনুপ্রাণিত হয়ে ‘এক যে ছিল রাজা’ নির্মাণ করেছেন নির্মাতা সৃজিত মুখার্জী। গেল বছরের দুর্গাপূজায় ছবিটি মুক্তি পেয়েছে ভারতে। এসভিএফ ফিল্মসের ব্যানারে তৈরি হওয়া এই ছবির মূল চরিত্র রাজকুমার রমেন্দ্রনারায়ণ রায়ের ভূমিকায় আছেন যীশু সেনগুপ্ত। ভাওয়াল রাজার বোনের চরিত্রে আছেন জয়া। ভাওয়ালের জমিদারের বর্ণাঢ্য জীবনের সমাপ্তি হয় মাত্র ২৫ বছর বয়সে এক বিশেষ অসুখে। সে সময় তাঁর সৎকারও করা হয়। কিন্তু ১২ বছর পর তিনি আবারও ফিরে এলে শুরু হয় সম্পত্তি নিয়ে লড়াই আর সেই মামলা চলে ১৬ বছর ধরে।
শুক্রবার দুপুরে ৬৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ঘোষণা শুরু হয় দিল্লির শাস্ত্রী ভবনে। জুরি সদস্যরা তাদের রিপোর্ট জমা দিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভেদকরের কাছে। বিভিন্ন বিভাগের শ্রেষ্ঠ ছবি পুরস্কার ঘোষণা করেছেন ডিরেক্টর রাহুল রাওয়ালিসহ জুরি সদস্যরা।
প্রত্যেক বছর এপ্রিলে ঘোষণা হয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ৩ মে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। তবে লোকসভা নির্বাচনের জন্য পিছিয়ে দেওয়া হয়েছিল এবার আসর।
১৯৫৪ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সূচনা হয়। ভারতের বিভিন্ন ইন্ডাস্ট্রির কাছে অত্যন্ত সম্মানের বলে বিবেচিত এই পুরস্কার।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com