বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
এক দিনেই লাগানো হলো ২০ কোটির বেশি গাছ!

এক দিনেই লাগানো হলো ২০ কোটির বেশি গাছ!

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   
বিশ্বব্যাপী কমে যাচ্ছে সবুজ গাছপালার সংখ্যা। বাড়ছে বৈশ্বিক উষ্ণতা, গলে যাচ্ছে দুই মেরুর বরফ। এমন অবস্থায় দারুণ ব্যতিক্রমী এক পদক্ষেপ নিয়েছে আফ্রিকার দেশ ইথিওপিয়া। এক দিনেই ২০ কোটির বেশি গাছ লাগিয়েছে দেশটি!
ইথিওপিয়ার সরকারের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির প্রধানমন্ত্রী আবি আহমেদ এই বৃক্ষরোপণ কর্মসূচির নেতৃত্ব দিচ্ছেন। এক দিনে সবচেয়ে বেশি গাছ লাগানোর বিশ্ব রেকর্ড করেছে ইথিওপিয়া, এমন দাবিও করছে দেশটির সরকার।
দেশটির প্রযুক্তি ও উদ্ভাবন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী টুইট করে বলেছেন, ইথিওপিয়ায় আজ সোমবার কেবল এক দিনেই ২২ কোটি গাছ লাগানো হয়েছে। ৪০০ কোটি গাছ লাগানোর কর্মসূচি হাতে নিয়েছে সরকার, এমনটিও জানিয়েছেন দেশটির এক সরকারি কর্মকর্তা।
খরা প্রবণ এই দেশটিতে সবুজ গাছের সংখ্যা দিন দিন কমছে। জাতিসংঘের হিসাব অনুযায়ী, একবিংশ শতাব্দীতে এসে ইথিওপিয়ার বনভূমির হার ৩৫ শতাংশ থেকে কমতে কমতে মাত্র ৪ শতাংশের একটু ওপরে এসে ঠেকেছে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে বাঁচতে তাই এমন কর্মসূচি হাতে নিয়েছে দেশটির সরকার। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি কর্মকর্তারা যেন বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নিতে পারেন, সে কারণে বিভিন্ন সরকারি অফিসও বন্ধ রাখা হয়েছিল।
কত গাছ লাগানো হলো, সেটি গুনে রাখার জন্য আলাদা লোক নিয়োগ দিয়েছে ইথিওপিয়ার সরকার, এমনটিও বলা হয়েছে বিবিসির প্রতিবেদনে। দেশটির অন্তত ১ হাজার ভিন্ন ভিন্ন জায়গায় এই বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। সাধারণ জনগণকে গাছ লাগাতে উৎসাহ করতে সরকারি গণমাধ্যমে প্রচারণামূলক ভিডিও প্রচার করছে ইথিওপিয়ার সরকার।
তবে প্রধানমন্ত্রী আবি আহমেদের সমালোচকদের দাবি, দেশটিতে চলমান নানা সংকটের ওপর থেকে জনগণের মনোযোগ সরিয়ে নিতেই এই বৃক্ষরোপণ কর্মসূচি হাতে নিয়েছে সরকার। দেশটিতে চলমান জাতিগত বিদ্বেষের কারণে প্রায় ২৫ লাখ লোক দেশ ছাড়তে বাধ্য হয়েছে বলে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিবেদনে উঠে এসেছে।
এক দিনে সবচেয়ে বেশি গাছ লাগানোর স্বীকৃত রেকর্ডটি বর্তমানে ভারতের দখলে। ২০১৬ সালে ৮ লাখ স্বেচ্ছাসেবকের সহযোগিতায় এক দিনে ৫ কোটি গাছ লাগিয়েছিল ভারত।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com