শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:২২ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
নন্দিত ও নিন্দিত এরশাদ

নন্দিত ও নিন্দিত এরশাদ

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ 
বিশাল কর্মজীবন পেছনে ফেলে ১৪ জুলাই সকাল ৭টা ৪৫ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন স্বাধীনতা-উত্তর সেনাবাহিনীর চতুর্থ সেনাপ্রধান ও রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। তাঁর মৃত্যুর মধ্য দিয়ে বাংলাদেশের রাজনীতির এক বড় অধ্যায় শেষ হলেও থেকে যাবে রাজনৈতিক ইতিহাস। তিনি বাংলাদেশের সেনাপ্রধান, যিনি একটি নির্বাচিত সরকার থেকে ক্ষমতা দখল করে ক্ষমতাসীন থাকেন নয় বছরের বেশি। তৈরি করেছিলেন একটি রাজনৈতিক দল—‘জাতীয় পার্টি’, যা আজও বাংলাদেশের রাজনীতিতে একটি বড় ফ্যাক্টর। তবে এরশাদবিহীন জাতীয় পার্টি কেমন থাকবে, তা দেখার বিষয়। এ ধরনের ব্যক্তিকেন্দ্রিক রাজনৈতিক দলের ইতিহাস সুখকর হয় না। এরশাদ স্বৈরাচারী হিসেবে রাজনৈতিক অঙ্গনে আমৃত্যু অপরিহার্য ছিলেন।
জেনারেল এরশাদের সঙ্গে আমার পরিচয় ১৯৭৩ সাল থেকে, যখন তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে কর্নেল হিসেবে অ্যাডজুট্যান্ট জেনারেল পদে নিয়োজিত ছিলেন। আমি তখন ঢাকায় ব্রিগেডের স্টাফ অফিসার। দাপ্তরিক কাজে বহুবার তাঁর সঙ্গে বৈঠক করতে হয়েছে। তখন থেকেই তাঁকে বেশ অমায়িক দেখেছি। আরও পরে তিনি উপপ্রধান হলেন, পরে সেনাপ্রধান। ওই সময়ে আমি তাঁর যথেষ্ট সান্নিধ্য লাভ করেছি। তিনি অধস্তন অফিসারদের বেশ স্নেহ করতেন। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হত্যার পর অত্যন্ত পরিপক্ব সামরিক সিদ্ধান্তের কারণে রক্তপাত এড়ানো সম্ভব হয়েছিল। ওই সময়ে উপরাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তারও তৎকালীন সরকারকে সমর্থন করেছিলেন অনেক চাপ, প্রলোভন ও উসকানির মধ্যেও।
ওই সময়ে তাঁর চারপাশের অনেক বয়োজ্যেষ্ঠ এবং মাঝারি র্যাঙ্কের কর্মকর্তা ক্ষমতা দখলের প্ররোচনা দিলেও তিনি আমাদের অনেকের বিরোধী অবস্থানের সঙ্গে থেকেছিলেন। পরে আমি বিদেশে ট্রেনিংয়ে থাকার সময়ে ১৯৮২ সালের ২৪ মার্চ এরশাদের ক্ষমতা দখল করার কথা শুনলাম। (আমার রচিত প্রথম পুস্তক ‘বাংলাদেশ রক্তাক্ত অধ্যায় ১৯৭৫-৮১’ দ্রষ্টব্য)। ধারণা করলাম, তিনি ভেতর–বাইরের প্ররোচনায় একটি নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করেন। এরপর বহুবার সাক্ষাৎকারে তিনি আমাকে প্রেক্ষাপট বলেছিলেন। তাঁর সঙ্গে প্রায় ছয় বছর আগে এক সামাজিক অনুষ্ঠানের সাক্ষাৎকারে বলেছিলাম যে তিনি ইতিহাসে একমাত্র সামরিক শাসক, যিনি ক্ষমতাচ্যুতির পরও রাজনৈতিক অঙ্গন আমৃত্যু ফ্যাক্টর হয়ে থাকবেন। সামরিক অভ্যুত্থানের ইতিহাসে এটা বিরল ঘটনা।
জেনারেল হুসেইন মুহম্মদ এরশাদ বহুবিধ কারণে নন্দিত ও নিন্দিত হয়েছেন, হয়তো হয়েও থাকবেন। তবে তাঁর অনেক দূরদর্শী পদক্ষেপ বাংলাদেশকে উন্নতির পথে নিয়েছে। উপজেলা পদ্ধতি ছিল এ বিশাল জনগোষ্ঠীর দোরগোড়ায় প্রশাসনকে নিয়ে যাওয়া এবং নির্বাচিত প্রতিনিধি দ্বারা স্থানীয় প্রশাসন পরিচালিত হওয়ার সুযোগ। একসময়কার থানা এখন ছোট ছোট শহরে পরিণত হয়েছে। এসব উপজেলাকে যোগাযোগের মধ্যে নিয়ে আসা এবং যোগাযোগব্যবস্থার উন্নতির শুরু ওই সময়েই। অর্থনীতিকে উন্মুক্তকরণ, পোশাকশিল্পকে সমর্থন, ব্যক্তিগত খাতে শিল্পায়ন উৎসাহ প্রদান ইত্যাদি ছাড়াও বড় অর্জন ছিল জাতীয় ওষুধনীতি প্রণয়ন। এটা উপমহাদেশে তো বটেই, এশিয়ার অন্যতম যুগান্তকারী কাজ। এর কারণে বাংলাদেশে ওষুধ এ অঞ্চলের অন্যান্য দেশ থেকে সস্তা।
এরশাদের বিদেশনীতিও বেশ সফল বলে প্রতীয়মান। এ পর্যন্ত তিনিই বাংলাদেশের একমাত্র রাষ্ট্রপতি, যাঁকে আনুষ্ঠানিক ও রাষ্ট্রীয় পর্যায়ে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ ও হোয়াইট হাউসে সংবর্ধনা দেওয়া হয়েছিল। তাঁর সময়ে বাংলাদেশ সেনাদল প্রথম বিদেশে নিয়োজিত হয়েছিল ইরাক-কুয়েত যুদ্ধের পর। এরপরই উন্মুক্ত হয় জাতিসংঘের শান্তিরক্ষা মিশন।
এত অর্জনের পরেও এরশাদ সাহেব তাঁর খোলামেলা ব্যক্তিগত জীবনের জন্য যেমন সমালোচিত, তেমনি রাজনীতিকে কলুষিত করার জন্য নিন্দিত। তাঁর সামনেই নির্বাচনী ব্যবস্থাপনা একেবারে নস্যাৎ হয়ে গিয়েছিল। তত্ত্বাবধায়ক সরকার বাতিল হওয়ার পর নির্বাচনগুলোতেও এরশাদ সিনড্রোম বহাল রয়েছে। তাঁর বিরুদ্ধে দুর্নীতির ব্যাপক অভিযোগ ছিল, এখন যা তাঁর আমলের চেয়ে শতগুণ বেড়েছে। বলা হয়, বর্তমানে দুর্নীতির অভাবনীয় প্রসারও এরশাদ সিনড্রোম। তবে এরশাদ সাহেবের বিরুদ্ধে সবচেয়ে বড় অভিযোগ, তিনি ১৯৭৫–উত্তর গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার উৎখাত করে বাংলাদেশের রাজনীতি ও প্রশাসনে যে ‘স্বৈরাচার’ ঢুকিয়েছেন, তার জের এ দেশের রাজনৈতিক অঙ্গনকে ভঙ্গুর করে রেখেছে। তবে তিনি অনেকের কাছে রাজনীতির ‘দুষ্ট বালক’ হিসেবে পরিচিত থাকলেও অন্য অনেকের কাছে তাঁর বেশ কিছু সুদূরপ্রসারী কাজের জন্য নন্দিত থাকবেন।
এককথায় বলা যায়, এরশাদ সাহেব ইতিহাসে নন্দিত আর নিন্দিত হয়েই জীবিত থাকবেন। তিনি এখন সব সমালোচনার ঊর্ধ্বে। তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com