বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:২৪ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ইংল্যান্ডকে এড়ানোর লড়াই

ইংল্যান্ডকে এড়ানোর লড়াই

স্পোর্টস ডেস্কঃ  
দেখতে দেখতে একদম শেষভাগে চলে এসেছে বিশ্বকাপ। ৪৫ ম্যাচের ম্যারাথন লিগপর্ব শেষ হচ্ছে আজ। এরপর বিশ্বকাপ হয়ে যাবে তিন ম্যাচ আর চার দলের টুর্নামেন্ট। আজ লিগপর্বের সমাপনী দিনে রয়েছে দুটি ম্যাচ। হেডিংলিতে দিনের প্রথম ম্যাচে মুখোমুখি ভারত-শ্রীলংকা। তিন ঘণ্টার ব্যবধানে ওল্ড ট্রাফোর্ডে দেখা হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার।
শেষ ম্যাচের আগেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেছে অস্ট্রেলিয়া (১৪) ও ভারতের (১৩)। অন্যদিকে বিদায় নিশ্চিত হয়ে গেছে শ্রীলংকা (৮) ও দক্ষিণ আফ্রিকার (৫)। আপাতদৃষ্টিতে দুটি ম্যাচই তাই তাৎপর্যহীন মনে হতে পারে। কিন্তু শেষ চারে স্বাগতিক ইংল্যান্ডকে এড়াতে আজ জয়ের জন্য মরিয়া হয়েই ঝাঁপাবে অস্ট্রেলিয়া ও ভারত। দু’দলেরই চোখ পয়েন্ট টেবিলের চূড়ায়।
পয়েন্ট টেবিলের তিনে থাকা আগেই নিশ্চিত করেছে ইংল্যান্ড (১২)। ১১ জুলাই এজবাস্টনে টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ হবে টেবিলের দ্বিতীয় দল। আর ৯ জুলাই ওল্ড ট্রাফোর্ডে প্রথম সেমিফাইনালে লড়াইটা হবে এক বনাম চারের। চারে থাকা নিউজিল্যান্ড (১১) তুলনামূলক সহজ প্রতিপক্ষ। লিগপর্বের শেষ তিন ম্যাচেই হেরেছে তারা।
সেমিতে কিউইদের সামনে পাওয়া মানে বড় মওকা! ভারতের চেয়ে এক পয়েন্ট এগিয়ে থাকায় শেষ চারে কাক্সিক্ষত প্রতিপক্ষ পাওয়ার রেসে সুবিধাজনক অবস্থানে আছে অস্ট্রেলিয়া। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতলেই শীর্ষে থেকে লিগপর্ব শেষ করবে বর্তমান চ্যাম্পিয়নরা।
অন্যদিকে শীর্ষে উঠতে নিজেদের জয়ের পাশাপাশি অস্ট্রেলিয়ার হার কামনা করতে হবে ভারতকে। এই সমীকরণ না মিললে সেমিতে ইংল্যান্ডকে এড়াতে পারবে না তারা। আসরে এখন পর্যন্ত ভারতের একমাত্র হার ইংল্যান্ডের বিপক্ষে এই এজবাস্টনেই। আজ জিতলে আরেকটি সুবিধা পাবে অস্ট্রেলিয়া। তখন ওল্ড ট্রাফোর্ডেই তারা মেসিফাইনাল খেলবে।
ভ্রমণের ঝক্কি এড়ানোর পাশাপাশি চেনা মাঠ ও কন্ডিশনে খেলা তো বাড়তি সুবিধাই। এরই মধ্যে ভারত সমর্থকদের আঁতে ঘা দিয়ে বিশ্বকাপ ফাইনালের একটি কল্পিত রূপরেখা জানিয়ে দিয়েছেন সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন, ‘দক্ষিণ আফ্রিকার যে বাজে অবস্থা তাতে অস্ট্রেলিয়ার জয়ই প্রত্যাশিত। মেসিফাইনালে নিউজিল্যান্ডকে পাওয়ার সুযোগ কিছুতেই হাতছাড়া করতে চাইবে না তারা। সেটা হলে কে জানে অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড ফাইনালই হয়তো অপেক্ষা করছে। এর চেয়ে ভালো কিছু আর হতে পারে না।’
অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার সাম্প্রতিক রেকর্ড অবশ্য আশাবাদী করতে পারে ভারতকে। দু’দলের শেষ ১০টি ওয়ানডের আটটিই জিতেছে প্রোটিয়ারা। ভরাডুবির বিশ্বকাপের শেষটা যদি দক্ষিণ আফ্রিকা রাঙাতে পারে, সেক্ষেত্রে শ্রীলংকার বিপক্ষে জিতলে শীর্ষে থেকে লিগপর্ব শেষ করবে ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়েই ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ ইতিহাসের সফলতম বোলার ইমরান তাহির। জেপি ডুমিনিরও এটা শেষ ম্যাচ।
তাদের শেষটা রাঙানোর জন্য হলেও নিজেদের উজাড় করে দেবে প্রোটিয়ারা। ভারতের বিপক্ষে শ্রীলংকাও চাইবে লাসিথ মালিঙ্গাকে একটি বিদায়ী উপহার দিতে। মালিঙ্গা এখনও অবসরের আনুষ্ঠানিক ঘোষণা দেননি। তবে বিশ্বকাপে নিশ্চিতভাবেই এটা তার শেষ ম্যাচ। সম্ভবত শেষ ওয়ানডেও।
শুধু শীর্ষ স্থান নয়, মিডলঅর্ডারে যে সংকট চলছে সেটাও আজ কাটিয়ে উঠতে চায় ভারত। ব্যাটিংয়ে রোহিত শর্মা ও অধিনায়ক বিরাট কোহলি ছাড়া কেউই ঠিক ফর্মে নেই। এ দু’জনই অবশ্য শ্রীলংকাকে গুঁড়িয়ে দেয়ার জন্য যথেষ্ট হতে পারেন। ওয়ানডেতে শ্রীলংকার বিপক্ষে আটটি সেঞ্চুরি আছে কোহলির। আর রোহিতের আছে এক জোড়া ডাবল সেঞ্চুরি!
হেড-টু-হেড
ম্যাচ ১৫৮
ভারত জয়ী ৯০
শ্রীলংকা জয়ী ৫৬
টাই ১
ফলহীন ১১

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com