শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:১১ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
প্যারাডক্সিক্যাল সাজিদ ও এক সংবাদকর্মীর আত্মকথন(পর্ব-০১)

প্যারাডক্সিক্যাল সাজিদ ও এক সংবাদকর্মীর আত্মকথন(পর্ব-০১)

মোশাহজাহান:: মফস্বল সংবাদকর্মী হিসেবে পরিচিত এক তরুণের ফেইসবুকীয় আত্মকথনের সার সংক্ষেপ এরকম- সেদিন ছিল তার প্রচন্ড মন খারাপ, কোন কারণ ছাড়াই আর মন খারাপ হলে সে বই পড়ে।অবসরেও পড়ে। বই পড়া এবং কেনা তার ভালোলাগার কাজগুলোর মধ্যে অন্যতম। তো সেদিন রাতে সে বই পড়ছিল। বইটির নাম ‘প্যারাডক্সিক্যাল সাজিদ-২’। সিরিজের প্রথম বইটি ইতোমধ্যে তার পড়া হয়ে গেছে। বইটি নাকি ঈশ্বর সম্পর্কে বিশ্বাস অবিশ্বাস নানান প্রশ্ন নিয়ে রচিত। বইটির লেখক আরিফ আজাদ নামের একজন। তো সেই সংবাদকর্মী আমাদের আরোও জানাচ্ছে- রাতে সে পড় ছিল ‘প্যারাডক্সিক্যাল সাজিদ-২’ নামক বইটির ‘শূন্যস্থান থেকে ¯্রষ্টার দূরত্ব’ নামক অধ্যায়টি। পাঠরত অবস্থায় সে আধুআধু ঘুমিয়ে পড়ে। তখন সে শুনতে পায় কেউ একজন তার রুমের দরজায় নক্ করছে। পরিচয় জানতে চাইলে আগন্তুক বলে-‘আমি সাজিদ। প্যারাডক্সিক্যাল সাজিদ।

আরিফ আজাদের বন্ধু’ (সংগৃহিত তথ্যমতে: ‘প্যারাডক্সিক্যাল সাজিদ-২’ বইটির মূল চরিত্র সাজিদ, বইটির লেখক আরিফ আজাদের বন্ধু। যে কিনা প্রথমে নাস্তিক ছিল পরে আরিফ আজাদের মাধ্যমে ঈশ্বরকে খোঁজে পেয়েছে এবং আস্তিক হয়েছে।)। সেই সাজিদ নিজেই কিনা তার দরজায় দাড়িয়ে। সাংবাদকর্মীর মন খারাপের বিষয়টি জানতে পেরে তার সহ্য হচ্ছিল না। তাই সে নিজেই হাজির হয়েছে তার ত্বাত্ত্বিক, আদর্শিক বন্ধুকে সান্তনা দিতে এরপর সাজিদ তার বন্ধু সংবাদকর্মীর রুমে এসে বসলো। দুই বন্ধুতে মিলে গল্প-গুজব হলো। সংবাদকর্মীর মন ভালো হয়ে গেল। তাদের দুজনের গল্পের বিষয়-বস্তু কি ছিল সেটা অবশ্য আমরা জানতে পারিনি। কারণ তাদের বাৎচিত হচ্ছিল রাতে ‘রুদ্ধদ্বার রুমে’। সংবাদকর্মী সে সব বিষয়ে আমাদের বিশেষ কিছু বলেনি। তবে সে গল্পের ছলে আমাদের যে বিষয়টি জানাতে কিংবা অবগত করতে চেয়েছে (আমার কাছে যেমনটি মনে হলো) সেটি হলো- ‘লেখক আরিফ আজাদ বাংলা সাহিত্যের একজন গুরুত্বপূর্ণ লেখক। তেমনি তার লেখা ‘প্যারাডক্সিক্যাল সাজিদ-২’ গুরুত্বপূর্ণ একটি ধর্মত্বাত্ত্বিক বই।

বইটির মূল চরিত্র সাজিদ। সে কিনা ধর্ম, দর্শন, বিজ্ঞান, ইতিহাস, রাজনীতি ও অর্থনীতিসহ সর্ব বিষয়ে অফুরন্ত জ্ঞানের অধিকারী! সুতরাং আজকের কিশোর, তরুণদের আরিফ আজাদ নামক লেখকের মূল্যবান রচনা ‘প্যারাডক্সিক্যাল সাজিদ-২’ একান্ত পাঠ্য এবং সাজিদ নামক চরিত্রের আদর্শিক গুণাবলী নিজের মধ্যে ধারণ করা খুবই জরুরী। এরকমটা হলে আজকের কিশোর, তরুণেরা সত্যিকারের মুসলমান হয়ে ওঠতে পারবে’ (বলছি- ব্যক্তিগত ধারণা থেকে। তরুণসাংবাদকর্মীর আরোও মহৎ কোনো উদ্দ্যেশ থাকতে পারে, যা হয়তো বা আমার বোধগম্য নয়)। সে যাই হউক। আমি ভাবছি অন্য বিষয়- ‘প্যারাডক্সিক্যাল সাজিদ’ নামের এরকম একটি গুরুত্বপূর্ণ ধর্মত্বাত্ত্বিক বই কোনো দিন আমার চোখে পড়েনি। এমনকি বইটির নামও পূর্বে কোনো দিন অন্য কারো মূখে শুনেছি বলেও মনে হয়নি। আজও দিনের বেশিভাগ সময় কাটে পড়া-শুনা আর লেখা-লেখিতে।

এখানে বলতে দ্বিধা নেই- নিজে বলা কিংবা লেখার চেয়ে অন্যকে পাঠ করতেই আমি বেশি সময় ব্যয় করি। আমি জেনে আসছি- অন্যকে জানতে পারাটাই আসলে নিজেকে জানা। কখনো ‘প্যারাডক্সিক্যাল সাজিদ’ নামক কোন বইয়ের বভগ কারো লেখায় চোখে পড়েনি। নামটি আমার কাছে অদ্ভুদ মনে হলো এবং শব্দ দু’টি মাথায় গেঁথে গেলো।পেশার খাতিরে আমাকে প্রতিদিনই কিছু লোকের নাম, তাদের পিতা ও মাতার নাম লিখতে হয়। ধরুন একদিন সকালে লেখা শুরু করলাম। লিখছি একজনের মায়ের নাম ‘সূর্যের মা’। নামটি
আমার কাছে একটু ব্যতিক্রম মনে হলো এবং মাথায় ঢুকে গেল। পরে দেখা গেল একই ঘরানার আরেকটি নাম চলে এসেছে-সূর্যবান বিবি, তারপর সূর্যমালা, তারপর হয়তো বা সূর্যমনি। কাকতালীয় ভাবে একই নাম ঘুরে ফিরে চার-পাঁচ বার এসে যাবে। লেখি আর ভাবি আজকের দিনটি মনে হয়
‘সুর্যময়’! এরকম হয় মাঝে মধ্যে। ইতোমধ্যে তরুণ সংবাদকর্মীর গল্পের সেই ‘প্যারাডক্সিক্যাল সাজিদ’ নামটি বিস্মৃত প্রায়।কিন্তু না সেদিন ফেইসবুক খুলে দেখি ‘প্যারাডক্সিক্যাল মজিদ’ নামের একজনের ফ্রেন্ড রিকুয়েস্ট। আশ্চর্য ঘটনা!  আবার প্যারাডক্সিক্যাল, সাথে মজিদ! তার প্রোফাইল অপেন করি।

আগামী পর্বে লেখাটি সমাপ্ত হবে……

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com