বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সেকালের ঈদ, একালে হয়েছে ইদ

সেকালের ঈদ, একালে হয়েছে ইদ

মনসুর আলম:: যদিও বাংলা একাডেমীর এই নতুন বানান রীতির অনেক কিছুই আমি মানি না, মানার কোন যুক্তিও নেই। উনারা মনগড়া, অযৌক্তিকভাবে অনেক কিছুই পরিবর্তন করতে চাচ্ছেন যার স্বপক্ষে কোন ব্যাখ্যা, বিশ্লেষণ নেই। বিদেশী শব্দে দীর্ঘ ই’কার (ঈ/ী) এর ব্যবহার রহিত করন এক‌টি উল্লেখযোগ্য পরিবর্তন যার সাথে একমত হবার মত কোন কারণ দেখি না। যেহেতু এটি বৈয়াকরণিক কোন আর্টিকেল নয়, তাই সেদিকে যাচ্ছি না; এবং কোনও উদাহরণ টানছি না। আপাতত শুধু ‘ঈদ’ নিয়েই মাথা ঘামাই। কেবলমাত্র ‘ই’ কার যথেষ্ট নয় বলেই বাংলা বর্ণমালায় ‘ঈ’ কার ছিলো, আজও এর প্রয়োজনীয়তা সমানভাবে বিরাজমান। বিদেশী, বিশেষ করে ইংরেজী শব্দের বাংলা রুপ লেখতে গেলেও ‘ই’ ‘ঈ’ (ি/ী) দুটোর ব্যবহারই অপরিহার্য।

যা বলছিলাম বাংলা একাডেমীর নতুন নিয়ম অনুযায়ী ‘ঈদ’কে ‘ইদ’ লিখতে হবে, যেহেতু এটি বিদেশী শব্দ। আমি কোন অবস্থায়ই এই পরিবর্তন মানতে পারিনি, পারবোও না। এখানে যে বিষয়টি মনের গভীরে নাড়া দেয়, সেটি হচ্ছে শুধুই কি বানান সংকোচন? নাকি তার সাথে পাল্লা দিয়ে আমাদের ইতিহাস, ঐতিহ্য, আমাদের ঈদ উদযাপনের মাত্রাও ভিন্ন রুপ ধারণ করেছে! সেই ‘ঈদ’ আর এই ‘ইদের’ তফাৎ কি শুধু বৈয়াকরণিক নাকি ভাবগত পরিবর্তনও বিদ্যমান?

আমাদের ছোট বেলায় ঈদের আয়োজন ছিলো সাদামাটা; কিন্তু উদযাপনের তাৎপর্য ছিলো বিশাল। এত আধুনিক ডিশেজ ছিলো না, কিন্তু এক‌টি উন্মাদনা ছিলো; এক‌টি সামাজিক সম্প্রীতি ছিলো। গোটা গ্রামের মানুষের চোখে মুখে একধরনের আভা ফোটে উঠতো। কী এক প্রাণ চাঞ্চল্য বয়ে যেত সবার চোখে মুখে! আমাদের মা-চাচিরা কত কষ্ট করে হামন দিস্তার আদলে (স্থানীয় ভাষায় গাইল, আরেকটি কাঠের দণ্ড যার প্রচলিত অন্য কোন নাম আমার জানা নেই।) সেটি ব্যবহার করে চালের গুড়া তৈরী করতেন, মাঝে আমরাও হাত লাগাতাম; এবং অনভ্যস্ত হবার কারণে দুর্ঘটনাও ঘটাতাম। হাতে ঠোসা উঠত, সেই ঠোসা উঠা হাত নিয়েই মা, চাচীরা সন্দেশ, বড়াসহ নানারকম পিঠার আয়োজন করতেন। কেউ কেউ সেমাই কিংবা ক্ষীর রান্না করতেন খেজুরের গুড়, নারকেল কুচি আর গরুর দুধ দিয়ে। ঠোসা উঠা হাত, ক্লান্ত দেহ আর হাসিমাখা মুখ নিয়ে চলতো তাঁদের এই আয়োজন। ঈদে নতুন কাপড় পেলেন কি না সেই চিন্তা করার অবসর তাঁদের নেই। ছেলেমেয়েদের জন্য কিছু একটা দিতে পারলেই সেই ভূবন ভোলানো হাসি।

আমাদের মধ্যে অবশ্য একটা মৌন প্রতিযোগিতা চলতো, কে কত সুন্দর নতুন জামা পেলাম? সেটা দেখানোর একটা ভাবসাব আরকি! সব ঈদেই যে নতুন জামা পেতাম- এমন ছিলো না, কখনো কখনো পেতাম। তাতে কী? আমাদের ঈদ আনন্দ নতুন জামায় নয়, সে অন্য কিছু, অন্য এক উৎসবের আমেজ চারিদিকে। দলবেঁধে ঘুরে বেড়ানো আর নানান রকম গ্রামীণ খেলা, ছোটখাটো ঝগড়া, খুনসুটিতেই আমাদের আনন্দের মাত্রা বৃদ্ধি পেতো। কার সন্তান, কার বাড়ি সেটা কোন বিষয় ছিলো না, যে চাচীই সামনে পেতেন হাতে ধরিয়ে দিতেন একটা সন্দেশ, না হয় অন্য কিছু। পিঠা রান্নার উৎসবে মেতে উঠতো প্রতিটি পরিবার; চারিদিকে মিষ্টি একটা ঘ্রাণে মৌ মৌ করতো। ঈদের পরের দিন দলবেঁধে সকল প্রতিবেশীদের বাড়ি বাড়ি যাওয়া আর পিঠা খাওয়া ছিলো বাধ্যতামূলক; এটি এক‌টি অলিখিত রীতি ছিলো যা লংঘন করার সাহস আমাদের ছিলো না। কৈশোরের শেষদিকে অবশ্য দুই এক বাড়িতে টেলিভিশন ছিলো- ঈদের ছবি, ছায়াছন্দ, হানিফ সংকেতের ইত্যাদি- আর ঈদের প্যাকেজ নাটক ছিলো ভিন্ন এক মাত্রা। ঘরের ভিতরে জায়গা নেই, বাইরে দাঁড়িয়ে, জানালা দিয়ে উঁকি দিয়েও চলতো টেলিভিশন দর্শন!

দলবেঁধে ঈদের নামাজে যেতাম, নামাজের পরে কোলাকুলিতে সময় যেত ঘন্টা পেরিয়ে। যে যাকে সামনে পেতাম, জড়িয়ে ধরে ঈদের শুভেচ্ছা আর কোলাকুলি।

এক‌টি বিষয় ছোটবেলায় খুবই মজা পেতাম, কিন্তু বড় হয়ে বুঝতে পারলাম এটি খুবই লজ্জাজনক, অপমানকর এবং অভব্য আচরণ ছিলো। প্রতিটি ঈদের জামাত শুরু হবার আগে ইমাম সাহেব মাইকে ঘোষণা দিতেন যারা যারা সবগুলো রোযা রাখেননি, আপনারা পেছনের কাতারে চলে যান, যারা রোযা রেখেছেন সামনের কাতারে চলে আসেন। এই ঘোষণা শুনে অনেকেই মাথা নীচু করে পেছনে চলে যেতেন, অনেকেই নির্বিকার আর মৃদু গুঞ্জন শোনা যেতো। ছোটবেলায় না বুঝে মজা পেলেও বিষয়টি মোটেই মজার নয়।

ঈদের দিন আসরের নামাজের পরে দলবেঁধে কবর জিয়ারতের অনুশাসন ছিলো সার্বজনীন, চাই বা না চাই- যেতে হবে; না হলে- কলা পাতার ডান্ডা দিয়ে পাছা লাল!

সময়ের সাথে সাথে সবকিছুই পরিবর্তনশীল, পরিবর্তন মেনে নিতেও কোন অনীহা নেই। সংগত কারণেই ঈদ উদযাপনেও এসেছে ভিন্নতা, ভিন্ন খাদ্যাভ্যাস। পরিবর্তন অবস্যম্ভাবী, জাগতিক প্রয়োজন। পরিবর্তনকে স্বাগত জানাই শুধু আবদার রাখি পরিবর্তন যেনো আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যকে গিলে না ফেলে। পরস্পরের প্রতি মমত্ববোধ, সামাজিক সম্প্রীতির পরিবেশ, প্রতিবেশীদের প্রতি সদাচার আর আমাদের সার্বজনীন ভ্রাতৃত্ববোধের ঐতিহ্য বজায় রেখে যেকোন পরিবর্তনকে স্বাগতম।

ঈদের শুভেচ্ছা সবাইকে।

লেখক- সাউথ আফ্রিকা প্রবাসী

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com