বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:১৯ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দক্ষিণ সুনামগঞ্জ নয়, শান্তিগঞ্জ নামেই হোক এর নামকরণ

দক্ষিণ সুনামগঞ্জ নয়, শান্তিগঞ্জ নামেই হোক এর নামকরণ

শ্যামল দেব :: সংগত কারণেই আমার অবস্থান শান্তিগঞ্জ উপজেলার পক্ষে। আগেই জানিয়ে রাখছি, লেখালেখির এই জগতে আমার অবস্থান বলা যায় এই প্রথম। এখানে আমি শুধু আমার মতামত তথা মনের কথাগুলো তুলে ধরছি। দক্ষিণ সুনামগঞ্জ, অর্থাৎ সুনামগঞ্জ সদরের দক্ষিণে আমাদের অবস্থান; হয়তো সে কারণেই আমাদের দক্ষিণ সুনামগঞ্জ বলা হয়। আমার জানা মতে এটা কোনো এলাকার নাম নয়, বরং সদরের দক্ষিণ বলে আমাদের অবস্থান বা অঞ্চলকে চিহ্নিত করার চেষ্টা। তাহলে বোধগম্য এই কারণে আমাদের নিজস্ব একটা নাম নিশ্চয়ই দরকার। আর বলা বাহুল্য এ জন্যই আমাদের পুর্ব পুরুষের শ্রমে, ঘামে, ঘরে উঠা শান্তিগঞ্জ বাজারের নামেই করা হোক দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নামকরণ। শান্তিগঞ্জে’র নামে উপজেলার নামকরণ হবে, এবং আমি মনে করি সেটাই হওয়া উচিত।
সুনামগঞ্জ জেলায় আরো ১০টি উপজেলা রয়েছে; সে ১০টি উপজেলার নিজস্ব এবং স্বতন্ত্র একটা নামও রয়েছে। তাহলে আমাদের এই স্বতন্ত্র নাম শান্তিগঞ্জ- নামকরণের আবার সমস্যা কী? এখানে সুনামগঞ্জ জেলার অন্য ১০টি উপজেলার নাম তুলে ধরা হলো- জামালগঞ্জ, ধর্মপাশা, তাহিরপুর, শাল্লা, দিরাই, জগন্নথপুর, দোয়ারাবাজার, বিশ্বম্ভরপুর, ছাতক এবং সুনামগঞ্জ সদর উপজেলা। বর্তমান দক্ষিণ সুমামগঞ্জ ছিলো এই সদরেরই অংশ; জানা মতে, ২০০৬ সালে সেটা আলাদা হয়ে এই নামে তার এই যাত্রা শুরু হয়।

অবশ্য শুরুতে কেন এর নাম শান্তিগঞ্জ এই প্রশ্নটাও আবার উঠে এসেছে; এসব নিয়ে ক’দিন ধরে বেশ আললোচনা-সমালোচনা হচ্ছে। ফেসবুক ও দৈনিকগুলোর দিকে তাকালে আমরা সেটা সহজেই লক্ষ্য করতে পারি। এসব বিষয়কে সামনে রেখে মুহাম্দ শাহজাহান Dakshinsunamganj24.com এ ২৯’মে প্রকাশিত- তাঁর ‘শান্তিগঞ্জ বাজারের আত্মপ্রকাশ ও এর নামকরণ’ প্রসঙ্গে লিখেছেন-

‘১৯৮৪ সালেরই কোনো এক শুভদিনে, শুভমুহুর্তে এলাকার বিশিষ্ট মুরব্বিয়ানগণ একটি সাধারণ সভায় মিলিত হন। (যাঁদের নাম বিশেষভাবে এখনও মনে পড়ে তাঁরা হলেন- ডুংরিয়া গ্রামের মরহুম আব্দুর জব্বার, মিহির চক্রবর্ত্তী, মরহুম সাজিদুর রহমান, মরহুম মফিজ উল্লা, মাস্টার সিরাজুর রহমান, সুলতানপুরের আব্দুল মজিদ, আব্দুল লতিফ কালাশাহ, সদরপুরের মরহুম আব্দুল্লাহ মিয়া, মশাহিদ আলী, আব্দুন নুর সহ আরো অনেকেই) উক্ত সভায় ঘোষণা করেন তাঁদের ঐতিহাসিক সম্মিলিত সিদ্ধান্ত। সিলেট-সুনামগঞ্জ রোডের উত্তর পাশ্র্বে ডুংরিয়া রাস্তার সংযোগ পয়েন্টে শান্তিগঞ্জ নাম ধারণ করে আত্মপ্রকাশ করে স্থানীয় একটি বাজার।’

উল্লেখ্য যে এখানে সদরপুরের তিনজন প্রতিনিধি উপস্থিত ছিলেন, তাদের মধ্যে অন্যতম আব্দুল্লাহ মিয়া; জয়কলস ইউনিয়েনের প্রাক্তন চেয়ারম্যান ছিলেন। সেই সভায় সর্বসম্মতিক্রমে শান্তিগঞ্জ বাজারের নাম ঘোষণা করা হয়।

ফেইসবুকে অনেকেই তাদের নিজস্ব মতামত তুলে ধরেছেন, যেমন, অনেকেই বলছেন যে, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন হলে আমাদের অনেক সমস্যার মুখোমুখি হতে হবে। কিন্তু আমি মনে করি বৃহত্তর স্বার্থে আমাদের ছোট ছোট কিছু বিষয় ত্যাগ করতেই হবে। কারণ আমরা এখন উন্নয়নের মহাসড়কে অবস্থান করছি; আমাদের ভাবনারও অতীত যে, আগামী কয়েক বছরে শান্তিগঞ্জ উপজেলায় যে পরিমাণ উন্নয়ন হবে তা কল্পনাও করতে পারবেন না। তাই আমি ব্যক্তিগত ভাবে মনে করি, এলাকাবাসীর মতামতকে গুরুত্ব দিয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত। যাঁরা শান্তিগঞ্জে’র নামে যাঁরা জায়গা দান করেছিলেন, এবং এই সুন্দর নামটি যাঁরা রেখেছিলেন তাঁদের অনেকেই মারা গেছেন, যাঁরা জীবিত আছেন, তাঁরা হয়তো তাঁদের জীবন দশায় দেখে যেতে পারবেন, তাদের স্বপ্নের শান্তিগঞ্জ বাজার আজ শান্তিগঞ্জ উপজেলায় উন্নীত হয়েছে।

এখানে এলাকার মানুষও চাইছেন নামটি পরিবর্তন হোক। আমাদের উপজেলার মানুষ খুব শান্তিপ্রিয়। যেহেতু শান্তিগঞ্জ এলাকাতেই উপজেলার প্রশাসনিক ভবন এবং এখানে থেকেই এর সব কার্যক্রম পরিচালিত হচ্ছে, তাই আমরা এলাকাবাসী উপজেলার নাম চাই শান্তিগঞ্জই হোক। শান্তিগঞ্জ নামটি খুবই সুন্দর এবং এলাকাবাসী হিসেবে সেটা আমাদেরও বেশ পছন্দ। এ কথাটা মনে রাখা উচিত, যে কোন প্রতিষ্ঠান বা দপ্তরকে ভেঙে আলাদা করা হয়- সেবার মান উন্নয়ন ও সেবাকে সহজলভ্য করার উদ্দেশ্যে। সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেবার লক্ষ্যে । যোগাযোগ ব্যবস্থাসহ আর্থসামাজিক উন্নয়নও এভাবেই নিজস্ব গাতিতে এগিয়ে যায়।

যখন সুনামগঞ্জ উপজেলাকে দু’ভাগে বিভক্ত করা হয়, তখনই উচিৎ ছিলো এই অংশের একটি নিজস্ব তথা স্বতন্ত্র নাম দিয়ে আলাদা করা। কিন্তু সেটা হয়নি; মনে পড়ছে তারও অবশ্য যথেষ্ট কারণও ছিল। কথা হচ্ছে, যে জায়গায় দাপ্তরিক কার্যালয় অবস্থান করে, সেই দাপ্তরিক প্রতিষ্ঠানের নাম সেই স্থানের নাম অনুসারেই হওয়া উচিত। অবশ্য দুই একটি ব্যতিক্রম হতেই পারে। আর এপ্রসঙ্গে অনেক উদাহরণও রয়েছে আমাদের সামনে।

পরিশেষে ভেবেচিন্তে দেখুন– এক সময়ের সিলেট জেলা আজ চারটি জেলায় বিভক্ত যার একটি আমাদের সুনামগঞ্জ। প্রশ্ন হচ্ছে এ চারটি জেলা- সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, সিলেট- না হয়ে সিলেট উত্তর, সিলেট দক্ষিণ, সিলেট পশ্চিম ইত্যাদি হতে পারতো। তা না হয়ে সুনামগঞ্জ, মৌলভীবাজার আলাদা নামে জেলা কেন হলো? বলা বাহুল্য সেই একই কারণে একটি স্বতন্ত্র উপজেলার স্বতন্ত্র নাম থাকাটাই সমীচীন। দক্ষিণ সুনামগঞ্জ নামটি আঁকড়ে ধরে রাখার মত সাংস্কৃতিক, সামাজিক, অর্থনৈতিক কোন জোড়ালো প্রেক্ষাপট আছে কি? নেই; তাই বলি-আর দক্ষিণ সুনামগঞ্জ নয়, এর নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ নামে নামকরণ করা হোক।

লেখক- সভাপতি, উদীচী শিল্পীগোষ্ঠী, দক্ষিণ সুনামগঞ্জ

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com