বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:২৭ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
প্রসঙ্গ : দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন!

প্রসঙ্গ : দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন!

বিগত কয়েকদিন ধরে ফেসবুক নিউজফিডে উপজেলার নাম পরিবর্তনের খবরে রীতিমত ঝড় বয়ে যাচ্ছে। পক্ষে-বিপক্ষে স্ট্যাটাসের পর স্ট্যাটাস। অথচ কোন পক্ষই যৌক্তিক কোন কারণ দেখাতে পারছেন না। আবার আরেক পক্ষ নীরব ভূমিকা পালন করছেন। এবার আসা যাক মুল প্রসঙ্গে!

কেন দক্ষিণ সুনামগঞ্জ এর পরিবর্তে শান্তিগঞ্জ বা অন্য কোন স্বতন্ত্র নাম প্রয়োজন?

হাওর বেষ্ঠিত সুনামগঞ্জ জেলার অন্তর্গত দক্ষিণ সুনামগঞ্জ একটি নবগঠিত উপজেলা। ২০০৭ সালে অত্র উপজেলার প্রশাসনিক কার্যক্রম শুরু হওয়ার পর থেকে অত্যন্ত সুনামের সহিত এগিয়ে যাচ্ছে সামনের দিকে। বর্তমানে সুনামগঞ্জের মডেল একটি উপজেলা হিসেবে দক্ষিণ সুনামগঞ্জ সুনাম অর্জন করেছে। অনেকেই মনে করেন জেলার নামের সাথে সামঞ্জস্য থাকার বিষয়টি অত্যন্ত গর্বের! আদৌ কি তা গর্বের বিষয়? ভেবে দেখবেন। এ উপজেলার এমন একটি নামকরণ করা হোক, যে নাম আমাদের নতুন করে চেনাবে। আমরা আমাদের উপজেলার নিজস্ব নাম নিয়ে এগিয়ে যেতে চাই।

প্রসঙ্গ নাম বিভ্রাট !
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর সারা দেশের ৪৮৮ টি উপজেলায় তাদের নতুন অফিস চালু করার নিমিত্তে অফিসের যাবতীয় আসবাবপত্র, ফার্নিচার স্ব স্ব উপজেলায় পাঠিয়ে দেন। দেশের ৪৮৭ টি উপজেলায় আরো ৩ বছর আগেই মালামাল পৌছে যায়। অবশিষ্ট থাকে একটি উপজেলা! আর এই হতভাগা উপজেলাটি হচ্ছে আমাদের প্রাণের উপজেলা দক্ষিণ সুনামগঞ্জ। সে দিন কি হয়েছিলো? সুনামগঞ্জের অন্য ১০ টি উপজেলার সাথে এ উপজেলার নাম ছিলোনা। যে নামটি ছিলো তা দক্ষিণ সুরমা। সুনামগঞ্জে এসে দক্ষিণ সুরমা উপজেলা না পেয়ে মালামাল ঢাকায় ফেরত চলে যায়। ৩ বছর পরেও সেই মালামাল পাওয়া যায়নি আজ অবদি।

২০১৭ সালের জানুয়ারীতে সারা দেশের ন্যায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় অনুষ্ঠিত হয় ৩ দিন ব্যাপী উন্নয়ন মেলা। মেলার স্টল সাজানো থেকে শুরু করে তিন দিনের যাবতীয় খরচ নিজ পকেট থেকে করি। মাস তিনেক অপেক্ষার পর যখন অর্থ বরাদ্দের মঞ্জুরীপত্র হাতে পেলাম তখন দেশের অন্যান্য ৪৮৭টি উপজেলায় টাকা উত্তোলন করলেও আমি টাকা উত্তোলন করতে পারিনি! কারণ! দক্ষিণ সুনামগঞ্জের স্থলে দক্ষিণ সুরমা লিখা। অনেক কাঠখর পোহায়ে টাকাটা উত্তোলন করতে সক্ষম হই শেষ পর্যন্ত। (সংযুক্ত)

তেমনিভাবে উপজেলার প্রত্যেকটি সরকারি অফিস প্রতিনিয়তই এমন অনাকাঙ্খিত সমস্যার সম্মুখীন হচ্ছেন। অনেক চেক চলে যায় সিলেটের দক্ষিণ সুরমায়। অফিসিয়াল অনেক গুরুত্বপূর্ণ চিঠি চলে যায় দক্ষিণ সুরমায়। তবে খুব কম সময় দক্ষিণ সুরমার চিঠি দক্ষিণ সুনামগঞ্জে আসে। এমন সমস্যার সমাধান হওয়াটা এখন সময়ের দাবি। নাম পরিবর্তনটা অত্যন্ত জরুরী।

লেখকঃ মনোয়ার হোসেন হিমেল, সভাপতি- বিজয় সমাজকল্যাণ সংস্থা ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com