বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৫৬ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শান্তিগঞ্জ, আমাদের শান্তির শুভাশিস

শান্তিগঞ্জ, আমাদের শান্তির শুভাশিস

নেসার শহীদ

‘আমার সন্তান যেন থাকে দুধে ভাতে’। ভবিষ্যৎ প্রজন্মের জন্য প্রাজ্ঞ প্রজন্ম যে শুভাশিস করেন এই বাক্যটি কালে কালে তারই এক মডেল হিসেবে স্থাপিত হয়েছে। আমাদের কৃতী প্রজন্মও আমাদের জন্য যে শুভাশিস ধারণ করতেন তারই স্মারক হয়ে আছে আমদের দক্ষিণ সুনামগঞ্জের কেন্দ্রস্থল শান্তিগঞ্জ বাজারের নাম। তাদের কাছ থেকে পাওয়া এ আমাদের শান্তির শুভাশিস। এ শুভাশিস বহমান থাকুক প্রজন্ম থেকে প্রজন্মান্তরে।

—যতদূর জানা যায়, শান্তিগঞ্জ বাজার প্রতিষ্ঠায় কারো একক ভূমিকা ছিল না। এটা মূলত এতদঞ্চলে পরিচিত বৃহৎ ঐক্যের পরিসীমা বলে চিহ্নিত প্রাচীন ‘ষোলো মৌজার’ মুরব্বিদের সম্মিলিত এক প্রয়াস। যখন শান্তিগঞ্জ বাজার প্রতিষ্ঠিত হয় তখন আমি নিতান্তই শিশু। এ বিষয়ে আমি পারিবারিক গালগল্প থেকে শোনা এবং শৈশবের মুগ্ধ অনুভবের স্মৃতিই শুধু বয়ান করতে পারব।

তখনও ডুংরিয়া গ্রামের বাজারটি স্থাপিত হয়নি। সময়টা গত শতাব্দীর আশির দশক। গ্রামে তখন সাপ্তাহিক হাট বসত ঘরুয়া প্রাইমারি স্কুলের বটতলায়। পাড়ায় পাড়ায় বিভিন্ন বাড়িতেও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দোকান ছিল। তাছাড়া সপ্তাহের বিভিন্ন দিনে উজানীগাঁও লঞ্চঘাট সংলগ্ন বাজার, পাগলা বাজার, নোয়াখালি বাজার, পাথারিয়া বাজার, জাউয়া বাজারে বেশ উৎসব মুখর হয়ে ডুংরিয়ার মানুষরা যাতায়াত করতেন। তবে তখনকার যোগাযোগ ব্যবস্থা আজকের মতো এতো সহজসাধ্য ছিল না। বিশেষভাবে পণ্য পরিবহন ব্যবস্থা ছিল খুবিই কষ্টসাধ্য ব্যাপার।  তাও নৌকার সহযোগিতা নেওয়া যেত কিন্তু হেমন্ত এবং শুকনো মৌসুমে নিজের ঘাঢ়-কাধ-মাথাই ছিল ভরসা। নিদেনপক্ষে গরুরগাড়ি চালাবার সংযোগটুকু ছিল না তখন ডুংরিয়ার সঙ্গে! একারণে গ্রামের মানুষরা গ্রামে একটি স্থায়ী বাজার স্থাপনের প্রয়োজন অনুভব করছিলেন গভীরভাবে। এ বিষয়ে গ্রামীণ বিভিন্ন সালিশ মিটিং-এ প্রস্তাব উত্থাপিত হলে তৎকালীন গ্রামের দুই নেতৃস্থানীয় মুরব্বী মুক্তিযোদ্ধা সংগঠক মরহুম আব্দুল জব্বার ও স্বর্গীয় মিহির চক্রবর্তীর বিরোধিতার কারণে কারণে বাজার স্থাপন বাধাগ্রস্থ হয়। তাঁরা দুজনই তখন গ্রামীণ পঞ্চায়েতের তথা তৎকালীন আঞ্চলিক ঐক্যের স্মারক ‘ষোলো মৌজার’ সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। সুতরাং তাদের মতামতের গুরুত্ব অনস্বীকার্য। (অবশ্য পরবর্তীতে জনমতের কাছে তাদের মতামত অগ্রাহ্য হলে অচিরেই ডুংরিয়া বাজার স্থাপিত হয়) তাঁরা দুজন ডুংরিয়ায় বাজার স্থাপনের বিরোধিতা করেছিলেন বড় একটি স্বপ্নকে বাস্তবায়নের প্রয়োজনে। আর সেটা ছিল শান্তিগঞ্জ বাজার স্থাপন। যেহেতু তাঁরা বৃহৎ আঞ্চলিক ঐক্যের তথা ষোলো মৌজার প্রতিনিধিত্ব করতেন তাই তাদের দৃষ্টিকোণ থেকে ডুংরিয়া বাজার প্রতিষ্ঠার বিরোধিতা স্বাভাবিক তথা যুক্তিসঙ্গত ছিল। জনসংখ্যার দিক থেকে এই অঞ্চলে ডুংরিয়া আলাদা তাৎপর্য বহন করে। ডুংরিয়ায় বাজার স্থাপিত হলে সেটা শান্তিগঞ্জ বজারের জন্য হবে বিশাল হুমকি, এটাই ছিল তাদের ভয়। তাঁদরে এই দ্বিধা, ভয় বা সংশয় যে গভীর দূরদর্শীতার পরিচয় বহন করছে তা আজ আর না বললেও চলছে। শান্তিগঞ্জকে তাঁরা ষোলো মৌজার মানুষের মিলনকেন্দ্র তথা প্রাচীন ‘গঞ্জে’র মতো জমজমাট বাজার হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন বলেই শান্তিগঞ্জ বলে নামকরণ করেছিলেন একথা সহজেই অনুমান করা যায়।

শান্তিগঞ্জ বাজার প্রতিষ্ঠার বিপরীতে তথা স্পষ্ট করে বললে এর প্রতিক্রিয়ায় দ্রুতই স্থাপিত হয় ডুংরিয়া বাজার। ডুংরিয়া বাজার স্থাপন ডুংরিয়ার সাধারণ মানুষদের ইচ্ছার প্রতিফলনের একটি মাইলফলক হিসেবেই বিবেচিত। সম্ভবত এর আগে গ্রামের মান্যজনের ইচ্ছের বাইরে সাধারণদের ইচ্ছায় বিশেষ বড় কোনো কিছু করা হয়ে ওঠেনি। তাই এই বাজার প্রতিষ্ঠায় একটি স্ফূর্তি ও উল্লাসের প্রকাশ ছিল সাধারণের মাঝে। এরপর খুব কাছাকাছি সময় থেকেই শুরু হয় ডুংরিয়ার এবং অব্যাবহিত পরে শান্তিগঞ্জ তথা দক্ষিণ সুনামগঞ্জ অঞ্চলের অভিযাত্রা। যার নায়ক ডুংরিয়ারই সন্তান জনাব এম এ মান্নান। তাঁর প্রশস্তি গাইতে একটু অপেক্ষা করাই ভালো, তিনি সদর্পে যে গতিতে তাঁর অভাবিত বিস্ময়কর উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে এগিয়ে চলেছেন তাঁর হিসেব মেলানোর সময় আজও আসেনি। নিঃসন্দেহে তিনি এই এলাকার তথা এই দেশরাষ্ট্রের কিংবদন্তি হয়েই অমরত্ব লাভ করবেন। এই গল্পে তিনি শুধুই উপসঙ্গ হলেও তাঁর গল্পে ভবিষ্যত মুখর হবে শতমুখে, এটা মোটেই অত্যুক্তি নয়।
শান্তিগঞ্জ বাজারের প্রতিষ্ঠাতারা এর ভবিষ্যৎ সম্ভাবনা কল্পনা করতে পেরেছিলেন, এতে কোনো সন্দেহ নেই। তবে প্রতিষ্ঠার পরও বাজারটি তার গুরুত্ব নিয়ে উপস্থিত হতে পারেনি দীঘর্দিন। প্রথমেই পাশাপাশি পাগলা বাজারের জনাকীর্ণতা এবং উজানীগাঁও এর জমজমাট লঞ্চঘাট সংলগ্ন বাজারের সঙ্গে প্রতিযোগিতায় দ্রুতই আলাদা কোনো তাৎপর্য তৈরি করতে না পারাটাই এর কারণ। এবং অবশ্যই ডুংরিয়া গ্রামের বাজারটি শান্তিগঞ্জ বাজার জমে ওঠার ক্ষেত্রে অন্যতম প্রধান অন্তরায় হিসেবে ভূমিকা পালন করেছে। তাই ডুংরিয়ার বিশাল জনগোষ্ঠীর অসম্পৃকততা যে শান্তিগঞ্জ বাজারকে হুমকির মুখে ফেলবে এ বিষয়ে আব্দুল জব্বার এবং মিহির চক্রবর্তীর ভয়ই সত্য হল। তবে এর সম্ভাবনা কার্যকর ভাবে বাস্তবায়নের যাত্রা শুরু হল এম এ মান্নানের হাত ধরেই। বলাইবাহুল্য, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার কেন্দ্র হিসেবেই আজ শান্তিগঞ্জের নতুন অভিযাত্রা শুরু হয়েছে।

জনাব আব্দুল জব্বার এবং জনাব মিহির চক্রবর্তী শান্তিগঞ্জ বাজার প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম। এই এলাকার বিভিন্ন গ্রামের মান্যজনদের আরও অনেকেই ছিলেন তাঁদের নাম আমার জানা নেই। শান্তিগঞ্জ নামকরণের প্রস্তাবটা কে করেছিলেন সেটাও আমরা জানি না। শান্তিগঞ্জ বাজার প্রতিষ্ঠায় নিশ্চয়ই আমাদের অনেক অগ্রজদের শ্রম-ঘাম-ত্যাগ আছে, এই আলোচনার সূত্রপাতে আরও অনেকেরই নাম ওঠে আসবে বলে আশা করি। এভাবেই নির্মিত হবে আমাদের ইতিহাস। আর কিছুটা হলেও আমরা শ্রদ্ধা জানাতে পারব আমাদের পূর্ব-প্রজন্মের নায়কদের।

অন্যদের ব্যাপারটা না জানলেও আব্দুল জব্বার এবং মিহির চক্রবর্তীর জীবনে শান্তিগঞ্জ বাজার প্রতিষ্ঠাকে কেন্দ্র করে এক বেদনাভরা অপমান আমরা সহজেই অনুমান করতে পারি। ডুংরিয়া বাজার প্রতিষ্ঠার দাবীকে উপেক্ষা করে পুরো গ্রামের জনমতের বিপরীতে তাদেরকে শান্তিগঞ্জের পথে এগুতে হয়েছিল। আর ফলশ্রুতিতে গ্রামের লোকজনও তাঁদের সম্পূর্ণ উপেক্ষা করে গ্রামের বাজারটি প্রতিষ্ঠা করলেন। জানা যায় এই ঘটনার ফলে আব্দুল জব্বার সামাজিক কর্মকাণ্ড থেকে সম্পূর্ণ গুটিয়ে নেন। এবং তারপর খুব অল্পকালের মধ্যেই তিনি অসুস্থ হয়ে ১৯৮৬তে মৃত্যুবরণ করেন। মিহির চক্রবর্তী আরও কিছুকাল বেঁচে ছিলেন। তাঁর মৃত্যুকালটা আমি ঠিক জানি না

রাজা আসে রাজা যায়। ক্ষমতায় আসীন ব্যক্তিদের একদা পতন ঘটে। জীবিত মানুষরা লুঠিয়ে পড়ে মৃত্যুর কোলে। সফলতা ব্যর্থতায় আনন্দ বেদনায় কেটে যায় মানুষের জীবন। থেকে যায় মানুষের কীর্তি। যারা সেই কীর্তি উপভোগ করে তারাও জানে না তা। কেননা পেছনের এসব ঘটনা না জানলেও ক্ষতি নেই। জীবনের গতি ধেয়ে চলে সামনে, পেছন ফেরা জীবনের স্বভাব নয়। তবুও কেউ কেউ জানতে চায়, তাদের প্রয়োজন। কেউ জানতে চায় নিজেরই পরিচয়ের সূত্র মেলাবার জন্য। কেউ পেছনের ঘটনা জানতে চায় নিজেরই সামনে যবার গতি তৈরি করতে। যার সামন আছে তার পেছনও থাকে। পেছন থাকে বলে থাকে পিছুটানও। কেননা পেছনের মায়া এটাও জীবনেরই দান।…

• মরহুম আব্দুল জব্বার ডুংরিয়া নোয়াগাঁও এর জনাব আবুল কালাম আজাদ মাসুদ, আবুল কাসেম আজাদ সহুদ, আবুল লেইস রেজু প্রমুখের বাবা; স্বর্গীয় মিহির চক্রবর্তী ডুংরিয়া ঘরুয়া ঠাকুরবাড়ির স্বর্গীয় মঞ্জু চক্রবর্তীর বাবা।

পাদঠীকা : লেখাটি তৈরি হয়েছে শ্রদ্ধেয় রেজাউল আলম নিক্কুর ‘গ্রাম-গন্জ্ঞহীন একটি নিভৃত এলাকার নামকরণ কিভাবে হলো, তার ইতিবৃত্ত’ নামক লেখা পাঠের প্রতিক্রিয়া বা অনুপ্রেরণায়। তিনি শান্তিগঞ্জ নামকরণের ব্যাপারটা উল্লেখ করেছেন কিন্তু এর পেছনের কারিগরদের কোনো নাম উল্লেখ করেননি। আমি অন্তত দুজনের নাম জানি, এটা জানিয়ে দেওয়ার প্রয়োজন অনুভব করেছি বলে লেখাটায় হাত দিয়েছি। প্রসঙ্গত, লেখাটি শুরু করে অনুভব করেছি লেখাটি অনেক তথ্য সন্নিবেশের দাবী করে। কিন্তু আমার হাতে তেমন তথ্য নেই। একারণে এর দীনতা লুকানো যাচ্ছে না। আর পারিবারিক গালগল্প তথা স্মৃতি থেকে লেখা বলে তথ্য-বিভ্রাটের সম্ভাবনাও থেকে যাচ্ছে। আমাদের ইতিহাসের কৃতি নায়কদের উপযুক্ত সম্মান জানাতে আমার কোনো দ্বিধা নেই। যদি কোথাও এর ঘাটতি লক্ষ করা যায় তবে সেটা আমার অজ্ঞতা বলেই বিবেচিত হবে। প্রত্যাশা করি, যারা আরও অন্যান্যের নাম জানেন তারাও সেগুলো অন্যদের জানিয়ে দেবেন। এভাবে তৈরি হবে আমাদের নতুন জনপদের ইতিহাস। কেউ জানতে চাইলে তার জন্য একটা সূত্র রইল, এই আকাঙ্ক্ষা বাড়াবাড়ি নয় বলাই যায়।

লেখক, নেসার শহীদ- প্রভাষক, সিলেট কমার্স কলেজ

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com