শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ব্লু মুনে চড়ে চাঁদে যাবে মানুষ!

ব্লু মুনে চড়ে চাঁদে যাবে মানুষ!

আন্তর্জাতিক ডেস্কঃ 
বেসরকারি উদ্যোগে বসবাসের জন্য চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনার কথা আগেই জানিয়েছিলেন অনলাইন শপিং প্লাটফর্ম অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। এবার মানুষ পাঠানোর মহাকাশযান জনসম্মুখে প্রদর্শন করলেন তিনি।
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির ওয়াশিংটন কনভেনশন সেন্টারে স্থানীয় সময় বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ‘ব্লু মুন’ নামের চন্দ্রযানটি জনসম্মুখে আনেন বেজোস।
চন্দ্রাভিযানের এ প্রকল্প বাস্তবায়ন করছে ব্লু অরিজিন নামে একটি প্রতিষ্ঠান। যার মালিকানায়ও রয়েছেন বেজোস। তিনি বলেন, ২০২৪ সালের মধ্যেই চাঁদে বসবাসের জন্য মানুষ পাঠাতে সক্ষম হবেন তারা। চাঁদের দক্ষিণ পৃষ্ঠে মানুষ পাঠানোর পরিকল্পনা রয়েছে। যেখানে আছে বরফের আচ্ছাদন। বরফখণ্ড কেটে পানি বের করে তা মানুষের বসবাস উপযোগী করার পরিকল্পনার কথা জানান বিশ্বের অন্যতম এই শীর্ষ ধনী।
বেজোস জানান, ‘ব্লু মুন’ নামের এ মহাকাশযানে করে মানুষ চাঁদের পৃষ্ঠে নামবে। এ ছাড়া বৈজ্ঞানিক যন্ত্রপাতি, স্যাটেলাইট ও রোভার বহন করবে যানটি। অনুষ্ঠানে বিই-৭ নামে একটি রকেট ইঞ্জিনও প্রদর্শন করেন বেজোস, যেটি চন্দ্রপৃষ্ঠে পাঠানো হবে।
বেজোস জানান, ২০১৬ সালে চাঁদে মানুষ পাঠানোর যান নির্মাণের কার্যক্রম শুরু করে ব্লু অরিজিন। অ্যামাজনের শেয়ার বিক্রি করে এই প্রকল্পে অর্থ বিনিয়োগ করেন তিনি। বিবিসি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com