শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৩৬ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
এদেশে স্বপ্নের গণতন্ত্র ফিরিয়ে আনবই: ড. কামাল

এদেশে স্বপ্নের গণতন্ত্র ফিরিয়ে আনবই: ড. কামাল

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ  
জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, ‘সংবিধানে লেখা আছে এদেশের মালিক দেশের নাগরিকরা। কিন্তু আজ সেই মালিকানা হরণ করা হয়েছে’।তিনি বলেন, ‘অবাধ, নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে সংসদ গঠন করা হয়নি, তাই জাতিকে এগিয়ে আসতে হচ্ছে তার অধিকার ফিরিয়ে আনার জন্য। আমরা এদেশে স্বপ্নের গণতন্ত্র ফিরিয়ে আনবই’।
রোববার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে ড. কামাল হোসেন এসব কথা বলেন।
এ সময় আওয়ামী লীগ সরকারের সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়াকে গণফোরামের সাধারণ সম্পাদক করার ঘোষণা দেয়া হয়।
গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের পক্ষে দলের নতুন কমিটি ঘোষণা করেন নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী।
গত ২৬ এপ্রিল গণফোরামের বিশেষ কাউন্সিল পাঁচ নেতাকে কমিটি করার ক্ষমতা দিয়েছিল।
অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, নতুন কমিটির সভাপতি পুনরায় নির্বাচিত হয়েছেন ড. কামাল হোসেন। সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টুকে কেন্দ্রীয় কমিটির এক নম্বর সদস্য হিসেবে রাখা হয়েছে। নতুন কমিটিতে নির্বাহী সভাপতি হিসেবে যাদের নির্বাচিত করা হয়েছে, তারা হলেন- অধ্যাপক ড. আবু সাইয়িদ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী।
সভাপতি পরিষদে আছেন- এ এইচ এম খালেকুজ্জামান, আব্দুল আজিজ, মফিজুল ইসলাম খান কামাল, মোকাব্বির খান, মেজর জেনারেল (অব.) আমসা আ আমিন, অ্যাডভোকেট জগলুল হায়দার আফ্রিক, মহসিন ঘোষ, শফিক উল্লাহ, মেসবাহ উদ্দীন আহমেদ ও মোহাম্মদ জানে আলম।
যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবে মোস্তাক আহমেদ, দফতর সম্পাদক আজাদ চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক খান সিদ্দিকুর রহমান সহ পূর্ণাঙ্গ কমিটির নাম ঘোষণা করা হয়।
পরে ড. কামাল হোসেন তার বক্তব্যে আরও বলেন, দেশে এখন গণতান্ত্রিক শাসন ব্যবস্থা নেই। গায়ের জোরে শাসন চলছে। এধরণের শাসন এদেশের জনগণ কোনো দিন মেনে নেয়নি। তারা গণতন্ত্রের জন্য আপসহীন আন্দোলন করেছে।
জনগণকে ঐক্যবদ্ধ করে দেশের যে আকাঙ্ক্ষিত ভবিষ্যত, আমরা তা গড়ে তুলব। এক্ষেত্রে গণমাধ্যমেরও মুখ্য ভূমিকা রয়েছে এবং তারা সেই ভূমিকাই পালন করবে।
ড. কামাল হোসেন বলেন, জনগণকে নিষ্ক্রিয়ভাবে বসে থাকলে চলবে না। তাদের সক্রিয়ভাবে গণতন্ত্র ফেরানোর আন্দোলনে অংশগ্রহণ করতে হবে। জেলায় জেলায় থানায় থানায় সংগঠিত হয়ে নিজের অধিকারকে ফিরিয়ে আনার জন্য সংগ্রামে ঐক্যবদ্ধ হতে হবে। জনগণকে ঐক্যবদ্ধ করে সোচ্চার হয়ে আমরা আন্দোলন সংগ্রম করে যাবো।
দেশের মানুষের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, জনগণকে আমরা এই প্রতিশ্রুতি দিতে চাই যে, আমরা এ ব্যাপারে সক্রিয়ভাবে অবশ্যই ঝুঁকি নেব। অতীতে আমরা সফল হয়েছি। এই আন্দোলনেও আমরা সফল হব, এটা আমরা বিশ্বাস রাখি।
ড. কামাল হোসেন বলেন, ‘আপনাদের এই প্রতিশ্রুতি দিয়ে বলতে চাই, আসুন আপনারা আমাদের সঙ্গে ঐক্যবদ্ধ হোন। আমরা যে লক্ষ্যগুলো তুলে ধরেছি- সেগুলো সামনে রেখে জনগণকে আরও সুসংহত করতে পারলে ইনশাআল্লাহ, জনগণই ক্ষমতার মালিক হবে। এভাবেই আমরা আমাদের স্বপ্নের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে পারব’।
এর আগে লিখিত বক্তব্যে গণফোরামের নবনির্বাচিত সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া বলেন, পাঁচজনকে দয়া করে জাতীয় সংসদে ঢুকতে দিলে এই সংসদের বৈধতা হবে, তা ভুল ধারণা। দেশের মানুষকে এতটা বোকা মনে করা উচিৎ না। গণতন্ত্রের অন্যতম স্তম্ভ হলো নির্বাচন ব্যবস্থা। ৩০ ডিসেম্বরের ‘নির্বাচন’ ভোটের প্রশ্নে সারা দুনিয়ার সামনে প্রমাণিত হয়েছে, প্রকৃত গণতান্ত্রিক ব্যবস্থা আমাদের দেশে নেই। তাই একটা সুষ্ঠু নির্বাচনে গণতন্ত্রকে ফেরত আনতে হলে অনতিবিলম্বে একটি অংশগ্রহণমূলক নিরপেক্ষ সুষ্ঠু নির্বাচন প্রয়োজন।
তিনি আরও বলেন, জনগণই দেশের মালিক। সেই মালিকানা তাদের ফেরত দিতেই হবে। ভয়-ভীতি, মিথ্যা মামলা, হুমকি দিয়ে মানুষকে চুপ করানো যায়, কিন্তু মানুষের ভালোবাসা আস্থা, সম্মান আদায় করা যায় না।
ড. রেজা কিবরিয়া বলেন, অর্থনৈতিক দূরাবস্থা, আর্থিক বৈষম্য, পরিবেশ দূষণ, খাদ্যদ্রব্যে ভেজাল, শিক্ষার নিম্নমান, সাইবার সিকিউরিটি, বেকারত্ব বৃদ্ধি, কৃষি ক্ষেত্রে হাহাকার, ব্যাংকিং খাতে অরাজকতা, শ্রমিকদের ন্যায্যমূল্য না দেওয়া, উন্নয়ন সেক্টরে অরাজকতা, হত্য, ধর্ষণ এবং যৌন অপরাধ ব্যাপকভাবে ছড়িয়ে পড়া, মাদক ব্যবসা বৃদ্ধি, রোহিঙ্গা সমস্যা, ব্যবসায়ীদের হয়রানী এসব বিষয় নিয়ে গবেষণা ভিত্তিক নীতিমালা তৈরি করতে হবে।
এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের এখন সবচেয়ে বড় সমস্যা হলো দেশে গণতান্ত্রিক অধিকার নেই, ভোটের অধিকার নেই। পাঁচজন সংসদে গেছে এতে কিছু আসে যায় না।
দু’জনের বিষয়ে যদি জানতে চান, প্রথম জনের (সুলতান মোহাম্মদ মনসুর) বিষয়ে সিদ্ধান্ত হয়ে গেছে, ব্যাস। ওনাকে আগের কমিটি চিঠি দিয়ে বহিষ্কার করেছে। উনি যদি আবার দলে ফেরত আসতে চান, আসতে পারেন, আবেদন করতে পারেন। কথা বলতে পারেন, এটা উনার ব্যাপার।
দ্বিতীয়জনের (মোকাব্বির খান) ব্যাপারে নতুন কমিটিতে তাকে প্রেসিডিয়াম সদস্য হিসেবে রাখা হয়েছে। ওনাকে (মোকাব্বির খান) আমরা শোকজ নোটিশ দিয়েছিলাম। তিনি যে উত্তর দিয়েছেন, তাতে আমরা সন্তুষ্ট’।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com