শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩৮ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
রাস্থা এখন ধুলোর রাজ্য: জনদুর্ভোগ চরমে

রাস্থা এখন ধুলোর রাজ্য: জনদুর্ভোগ চরমে

ছায়াদ হোসেন সবুজ:: ডাবর থেকে  জগন্নাথপুর পর্যন্ত রাস্থাটি অতি গুরুত্বপূর্ণ রাস্থা। এই রাস্থা দিয়ে প্রতিদিনই হাজার  হাজার মানুষ  যাতায়াত করে। এই রাস্থাটির কাজ শুরু হলেও  চলছে কচ্ছপ গতিতে। ফলে জনভোগান্তির পৌঁছেছে  চরমে। দুর্ভোগের শেষ নেই এই রাস্থাদিয়ে চলাচলরত মানুষের। রাস্থাটির বেহাল দশায় জনমনে দেখা দিয়েছে ক্ষোভ।

সরেজমিন গিয়ে দেখা যায়,  সামান্য গরমের দিনে ধোলার রাজ্যে রুপ নেয় রাস্থাটি আর সামান্য বৃষ্টি দিলেই কাদায় পরিপূর্ণ হয়ে যায়। এতে করে মানুষের বিভিন্ন রোগও দেখা দিয়েছে।   রাস্থাটির পিচ-খোয়া উঠে গেছে অনেক আগেই, এর পর তৈরি হয়েছে ছোট-বড় অসংখ্য গর্ত। সামান্য বৃষ্টিতেই পানি জমে নাকাল অবস্থা হয়। প্রতিদিন এই রাস্তায় হেলেদুলে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। ছোটবড় দুর্ঘটনা এই রাস্তায় নিত্যদিনের ব্যাপার, দুর্ঘটনা এড়াতে যানবাহনগুলো ধীরে চলতে বাধ্য হচ্ছে। একঘন্টার জায়গায় সময় লাগে তিন ঘন্টা। এ সড়কে নিত্যদিন যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। এছাড়াও এই রাস্থার পাশেই অনেকগুলো শিক্ষাপ্রতিষ্ঠানও রয়েছে। এসব প্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী প্রতিদিন তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে এই পথ ব্যবহার করেন। ফলে প্রতিদিনই চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। বিশেষ করে ছাত্রী ও শিশুদের কষ্টের কথা ত বলাই বাহুল্য।
স্থানীয় সূত্রে জানা যায় ,ডাবর থেকে জগন্নাথপুর পর্যন্ত কয়েকটি বড় বাজার থাকায়  এ সড়ক দিয়ে প্রতিদিন অসংখ্য যাত্রীবাহি বাস, ট্রাক, কাভার্ড ভ্যান, মাইক্রোবাস, প্রাইভেটকার, পিকআপ ভ্যান, ইজিবাইক ও অটোরিকশাসহ নানা ধরনের যানবাহন চলাচল করে। কিন্তু রাস্থাটি সংস্কার না হওয়ায় মারাত্মক সমস্যায় রয়েছেন সবাই।
পথচারী সিদ্দিক মিয়া জানান, আমি সড়কের পাশেই একটি ইট ভাটায় কাজ করি। প্রতিদিনই এই সড়ক দিয়ে চলাচল করি। সড়কের বেহাল দশার কারণে জীবনের ঝুকি নিয়ে চলাচল করতে হয়। সবসময়ই মনে ভয় থাকে কখন জানি দুর্ঘটনার স্বীকার হই।কে জানে কখন এই দুর্ভোগ থেকে মুক্তি পাবো।
একাধিক শিক্ষার্থীরা জানায়,  প্রতিদিনই আমাদেরকে এই রাস্থা দিয়ে চলাচল করতে হয়। রাস্থা খারাপ হওয়ায় আমাদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। ধোলায় পরিপূর্ণ এই রাস্থা দিয়ে আসতেই ভয় করে কখন জানি কোন দুর্ঘটনায় পরি। আমাদের মনে হয় বাংলাদেশের মধ্যে সবচেয়ে খারাপ রাস্তা এটিই।
এক মহিলা  আনোয়ারা বেগম জানান,এই রাস্তায় প্রতিদিন দুর্ঘটনা ঘটে। রাস্তায় ধুলায় বাড়িঘর নষ্ট হয়ে যাচ্ছে। স্কুলে ছেলে মেয়েরা গেলে বাড়ি না আসা পর্যন্ত চিন্তায় থাকতে হয়।
আক্তাপাড়া বাজারের ব্যবসায়ী ইদ্রিস আলী  বলেন, রাস্তার কারণে ব্যবসা লোকসানের পথে । এ সড়ক পথে মাল আনতে দ্বিগুণ টাকা লাগে। গাড়ি আসতে চায় না এ সড়ক দিয়ে। চাহিদা অনুযায়ী মাল না রাখতে পারায়  দিনে ক্রেতা শূন্যতা দেখা দিচ্ছে। এরখম সড়ক মনে হয় আরও কোথায়ও খুজে পাওয়া যাবে না।
এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা চেয়ারম্যান ফারুক আহমদ ও ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন বলেন, জনগনের দুর্ভোগের কথা শুনেছি এবং দেখেছি। আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বলবো যাতে করে দ্রুত এই রাস্থাটির সংস্কার করে জনদুর্ভোগ লাগব করা হয়।
সুনামগঞ্জ জেলা সড়ক ও জনপদ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মুস্তাফিজুর রহমান বলেন, রাস্থার ধুলো নিধনের জন্য প্রতিদিনই পানি দেয়া হচ্ছে। এবং অচিরেই রাস্থার কাজ সম্পন্ন করে দূর্ভোগ নিরসন করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com