শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সোনার ফসল ঘরে তুলতে কৃষকদের হোড়ায় বসতি

সোনার ফসল ঘরে তুলতে কৃষকদের হোড়ায় বসতি

ছায়াদ হোসেন সবুজ::

বাংলাদেশ কৃষি প্রধান দেশ। কৃষকরাই এদেশের প্রধান চালিকাশক্তি।তাইতো দক্ষিণ সুনামগঞ্জের হাওরগুলোতে সোনার ফসল সংগ্রহে কৃষকদের হোড়ায় বসতি শুরু হয়েছে। শ্রমিক সংকট থাকার পরেও অতিরিক্ত টাকা দিয়ে হলেও ইতিমধ্যেই পুরোদমে শুরু হয়েছে ধান কাটা। আর এই ধান সংগ্রহ ও তদারকি করার জন্য হোড়ায় বসতি শুরু করেছেন কৃষকরা। এই ফসল ঘরে তুলার জন্যই কৃষকের এত আপ্রান চেষ্টা, ঘাম ঝরা কষ্ট। কালবৈশাখী ঝড় ও শীলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হলেও থেমে নেই কৃষক।

সরেজমিন দেখা যায় , ধান ঘরে তোলার জন্য হাওরে শতাধিক ছোট ছোট অস্থায়ী ঘর রয়েছে। বিশাল হাওরের এক কোনায় অস্থায়ী ছনের ঘরে রাত্রিযাপন করার জন্যই হোড়া তৈরি করা হয়েছে। ঝড়বৃষ্টি না হলে সারা রাত হাওরেই কাটান তারা। এছাড়া অনেকেই আবার ঝড়বৃষ্টি এলেও অস্থায়ী ঘরে সৃষ্ঠিকর্তার ওপর ভরসা করেই রাত কাটান। এখানে কৃষি কাজের পাশাপাশি রান্নার জন্য চুলা বানিয়ে রান্না-বান্না করছেন তারা। থাকা খাওয়া বিশ্রাম সব কিছু হচ্ছে হাওরের ছোট এই ঘরটিতেই।

জয়সিদ্ধির দরিদ্র কৃষক আজাদ মিয়া জানান, তার কোন জমি নেই, তারপর বছরের খাবার জোগার করতে স্ত্রী সন্তান নিয়ে সাংহাই হাওরের এক খন্ড অনাবাদি উঁচু জমিতে ছন ও বাঁশ দিয়ে অস্থায়ী ছোটঘর (স্থানীয় ভাষায় হোড়া) বানিয়েছেন। গত এক সপ্তাহ ধরে সাংহাই হাওরেই রাত্রীযাপন করছেন। কৃষিকাজে স্বামী-স্ত্রী মিলে অন্যর জমি ধানকাটা, মাড়াই, ঝাড়া, শুকানোর কাজ করে ধান পেয়েছেন তিন মণ।

কামরুপদলং গ্রামের কৃষক আজাদ মিয়া জানান, সবেমাত্র ধানা কাটা শুরু করেছি। ধান শুকানু ও তদারকি করার জন্য খলার পাশে ঘর তৈরি করেছি রাতে এই ঘরে থাকি। ফসল পুরোপুরি ঘরে না তুলা পর্যন্ত এখানেই থাকবো।
মির্জাপুর গ্রামের কৃষক রহিম মিয়া জানান, সাংহাই হাওরে তাদের দুই হাল (১২ কেদারে এক হাল) জমি আছে। বাড়ি থেকে জমির দুরত্ব অনেক বেশী হওয়ায় হাওরে ধান কেটে মাড়াই দিয়ে বস্তাবন্দি করে রাখছেন। পরে গাড়ি দিয়ে ধান বাড়ি নিয়ে যাবেন। তাই হাওরে অস্থায়ী হোড়া বানিয়ে বসতি স্থাপন করেন। রান্না,খাওয়া সব কিছুই এখন হাওরে।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন দক্ষিণ সুনামগঞ্জ শাখার সভাপতি ও সাবেক ইউনিয়ন চেয়ারম্যান জালাল উদ্দিন বলেন, হাওরের উঁচু জায়গাতে ধান পরিবহন ও রক্ষনা বেক্ষনের জন্য কৃষকরা অস্থায়ী ছোট ঘর বানিয়ে রাত্রিযাপন করছেন।অনেক দরিদ্র মানুষ আছেন বড় বড় কৃষকের ক্ষতিগ্রস্থ ধান সংগ্রহ করে উপকৃত হচ্ছেন। ধান ঘরে তুলার জন্যই তাদের এত প্রচেষ্টা।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমদ বলেন, শীলাবৃষ্টিতে ধানের ক্ষতি হলেও হাওরে বাকি ধান তোলা নিয়ে কৃষকদের মধ্যে অন্যরকম উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে । উপজেলার বেশি সংখ্যক হাওরেই এখন মানুষের ভীড় চোখে পড়ার মতই। আশা করা যায় ঠিকঠাক মতই ফসল ঘরে তুলতে পারবেন কৃষকরা।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আহসান হাবিব বলেন, হাওরে এখন পুরোদমেই ধান কাটা শুরু হয়েছে। কিছু জায়গায় শীলাবৃষ্টির তান্ডবে ফসলের ক্ষতি হলেও এখন ধান ঘরে তুলায় সবাই ব্যস্ত। ধান সংগ্রহের জন্য কৃষকরা এখন হোড়ায় বসতি স্থাপন করেছেন। এখন আবহাওয়াটা ভালো। আশা করছি ফসল ঘরে তুলতে পারলে কৃষকদের ক্ষতির পরিমানটা কমবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com