বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৪২ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
কালবৈশাখী ঝড়ে ফসলের ক্ষতি

কালবৈশাখী ঝড়ে ফসলের ক্ষতি

ছায়াদ হোসেন সবুজ::

গত কয়েকদিনের ভ্যাপসা গরমের পর সোমবার হঠাৎ করেই দক্ষিণ সুনামগঞ্জে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। বৃষ্টি আর ঝড়ো বাতাসে ধানগাছগুলো নুইয়ে পড়ে মাটির সাথে এক হয়ে গেছে। ফলে ফলন বিপর্যয়ের আশংকায় হতাশ কৃষক!

সরেজমিনে দেখা গেছে, বিভিন্ন হাওরের কৃষকের স্বপ্ন যেন গুড়েবালি হয়েছে কালবৈশাখী ঝড়ে। ধান পরিপুষ্ট হয়ে পাকার আগেই মাটিতে পড়ে যাওয়ায় ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে বাধ্য হয়েই ধান কাটতে হচ্ছে কৃষকদের। সময়ের আগে ধান কাটার ফলে ফলন বিপর্যয়ের আশঙ্কা করছেন তারা। আবহাওয়ার এ অবস্থায় একই সঙ্গে মাঠে ফসল কাটা শ্রমিকেরও সংকট দেখা দিয়েছে। ফলে বাধ্য হয়ে বেশি দামে শ্রমিক দিয়ে ধান কাটতে হচ্ছে কৃষকদের। উপজেলায় বিভিন্ন হাওরের তুলনায় সাংহাই হাওরে ধানের বেশি ক্ষতি হয়েছে। আধা-কাচা পাকা ধান মাটিতে নুইয়ে পড়ে যাওয়া ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে এ অবস্থায় ফসলহানির ভয়ে আধাকাচা পাকা ধান কাটতে হচ্ছে কৃষকদের।

শীলা বৃষ্টিতে ক্ষতিগ্রস্থ আলমপুর গ্রামের কৃষক খলিল মিয়া জানান, ধানের যে অবস্থা কাইটা কোন লাভ নাই। এক কিয়ার ধান কাটতে খরচ ১ হাজার আর ধান মিলের ৫-৬ মন। গরুর খরের লাগি এখন ক্ষেতে যাওয়া লাগের। নাইলে গেলাম নানে। এভাবেই জানালেন তার কষ্টের কথা।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার কান্দিগাও গ্রামের কৃষক ছকির আলী বলেন, ৪বিঘা জমিতে ব্রি-২৮ ধানের আবাদ করেছেন। সবেমাত্র তিনি ধান কাটার প্রস্তুতি নিয়েছেন। কিন্তু শীলবৃষ্টি ও বাতাসের কারণে ধানগাছ মাটিতে শুয়ে পড়েছে। ধান ঝরে পড়েগেছে। এ অবস্থায় ফলনের বিপর্যয়সহ লোকসানের আশংকা করছেন এই কৃষক। তিনি প্রতি বিঘায় প্রায় ৪/৫ মণ ধান কম হবে বলে জানান।

তেরহাল গ্রামের কৃষক কামরুজ্জামান বলেন, বৈশাখের শুরুতে শীলাবৃষ্টি আর কালবৈশাখীর ঠান্ডবে জমির ফসলের অনেক ক্ষতি হয়েছে। একদিকে শীলাবৃষ্টি অন্যদিকে শ্রমিক সংকট মারাত্মক সমস্যায় আছি। বাহিরের শ্রমিকরা না আসায় এলাকার শ্রমিকদের তিনবেলা খাবার দিয়েও জনপ্রতি ৫০০-৬০০ টাকা মজুরি দিয়ে ধান কাটাতে হচ্ছে। বৃষ্টি চলমান থাকলে মজুরিও বাড়তে পারে।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নুর হোসেন জানান, সোমবার সকালে বড় আকারের কালবৈশাখীর ঝড় ও শিলাবৃষ্টি হওয়ার কারণে ঘরবাড়ি সহ ফসলের অনেক ক্ষতি হয়েছে।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আহসান হাবিব বলেন, কালবৈশাখীর ঝড়ে ঘরবাড়িসহ ফসলের ক্ষতি হয়েছে। তবে কৃষক ফসল ঠিকঠাক মত ঘরে তুলতে পারলে ক্ষতির পরিমানটা হয়তো এত ব্যাপক হবে না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com