শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
মূলত শিল্প খাতের হাত ধরে প্রবৃদ্ধির আকার বেড়েছে

মূলত শিল্প খাতের হাত ধরে প্রবৃদ্ধির আকার বেড়েছে

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক::  চলতি অর্থবছর শেষে জিডিপি প্রবৃদ্ধি ছাড়াবে ৮ দশমিক ১৩ শতাংশে। এছাড়া, চলতি অর্থবছরে মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ১৯০৯ ডলার।

মঙ্গলবার (১৯ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠক শেষে এ তথ্য জানান, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম ও পরিকল্পনা সচিব নুরুল আমিন।

মন্ত্রী জানান, গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির এই হার ছিল ৭ দশমিক ৮৬ শতাংশ। মূলত শিল্প খাতের হাত ধরে প্রবৃদ্ধির আকার বেড়েছে। চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির আকার দাঁড়াবে ২৫ লাখ ৩৬ হাজার ১৭৭ কোটি টাকা। গত অর্থবছর এটি ছিল ২২ লাখ ৫০ হাজার ৪৭৯ কোটি টাকা। প্রবৃদ্ধি সাধারণত তিনটি বিষয়ের উপর নির্ভর করে। এর মধ্যে কৃষি খাতে চলতি অর্থবছর প্রবৃদ্ধি হবে ৩ দশমিক ৫১ শতাংশ, যা গত গত অর্থবছর ছিল ৪ দশমিক ১৯ শতাংশ। শিল্প খাতে প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ২৯ শতাংশ, যা গত অর্থবছরে ছিল ৬ দশমিক ৩৭ শতাংশ। এছাড়া সেবা খাতে প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৫০ শতাংশ, যা গত অর্থবছরে ছিল ৬ দশমিক ৩৯ শতাংশ।

অর্থমন্ত্রী জানান, বর্তমানে দেশের মানুষের মাথাপিছু আয় দাঁড়িয়ে ১ হাজার ৯০৯ মার্কিন ডলার। এর আগে, গত বছরের সেপ্টেম্বরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৭৫১ মার্কিন ডলার। সে হিসাবে গত ছয় মাসের ব্যবধানে দেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছে ১৫৮ মার্কিন ডলার।

অর্থমন্ত্রী বলেন, ‘এ অর্থবছর বেসরকারি বিনিয়োগ কম হয়েছে। তবে আশা করছি আগামী বছর থেকে বেসরকারি বিনিয়োগ আসবে। আমরা সব ধরণের সুযোগ-সুবিধা দিচ্ছি। যাতে বেসরকারি বিনিয়োগকারিরা আবার ফিরে আসে।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সামষ্টিক অর্থনীতি খুব ভাল ছিল। তাই প্রবৃদ্ধি বেড়েছে। যেমন রফতানি, বিনিয়োগ, ম্যানুফ্যাকচারিং খাতে অবস্থা ভাল ছিল। তিনি জানান ২০২০ সালের পর পরবর্তী চার বছরে প্রবৃদ্ধি ডাবল ডিজিটে পৌঁছাবে। সূত্র: সারা বাংলা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com