শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৫১ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
উসমান নৈপুণ্যে ভারতের মাঠেই শিরোপা জিতল অস্ট্রেলিয়া

উসমান নৈপুণ্যে ভারতের মাঠেই শিরোপা জিতল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক::
ঘরের মাঠেই পরাস্ত বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ৩-২ ব্যবধানে হেরে যায় স্বাগতিক ভারত।
প্রথম দুই ম্যাচে হেরে সিরিজে কামব্যাক করে ট্রফি নিশ্চিত করে অস্ট্রেলিয়া। দলের জয়ে অসাধারণ ব্যাটিং করেন ওপেনার উসমান খাজা। তার ক্যারিয়ারসেরা ব্যাটিংয়ে শিরোপা নিশ্চিত করে অসিরা।
বুধবার দিল্লির ফিরোজ শাহ কোটলায় প্রথমে ব্যাট করে উসমান খাজার সেঞ্চুরিতে ভর করে ২৭২ রানের চ্যালেঞ্জিং স্কোরগড়ে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাটিংয়ে নেমে ২৩৭ রানে অলআউট ভারত। ৩৫ রানের জয়ে সিরিজ নিশ্চিত করে অস্ট্রেলিয়া।
বুধবার টস জিতে প্রথমে ব্যাটিং করে অস্ট্রেলিয়া। উদ্বোধনীতে অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে করেন ৭৬ রানের জুটি। ২৭ রানে ফিঞ্চ আউট হলে দ্বিতীয় উইকেটে হ্যান্ডসকম্বেরসঙ্গে গড়েন ৯৯ রানের জুটি।
এই জুটিতেই ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন খাজা। তবে সেঞ্চুরির পর নিজের ইনিংসটা লম্বা করতে পারেননি। ভুবনেশ্বর কুমারের বলে ক্যাচ তুলে দেয়ার আগে ১০৬ বলে ১০টি চার ও দুটি ছক্কায় ১০০ রান করে ফেরেন উসমান খাজা। পাঁচ ম্যাচ সিরিজে দুই সেঞ্চুরিতে ৩৮৩ রান করেন তিনি।
সেঞ্চুরি করে খাজা আউট হওয়ার পর আর কেউই প্রত্যাশিত ব্যাটিং করতে পারেননি। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় অস্ট্রেলিয়া। এক রানে ফেরেন গ্ল্যান ম্যাক্সওয়েল। আগের ম্যাচে সেঞ্চুরি (১১৭) করা পিটার হ্যান্ডসকম্ব এদিন ফেরেন ৬০ বলে ৫২ রান করে।
ইনিংসের শেষ দিকে আর কেউই প্রতিরোধ গড়তে পারেননি। ২০ রান করে ফেরেন মার্কু স্টইনিস ও টার্নার। ১৫ রান করেন পেট কামিন্স। শেষ দিকে ২১ বলে ২৯ রান করে রান আউট হন রিচার্ডসন। অস্ট্রেলিয়া থামে ৫০ ওভারে ৯ উইকেটে ২৭২ রান করে।
টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পড়ে যায় ভারত। দলীয় ১৫ রানেই সাজঘরে ফেরেন আগের ম্যাচে সেঞ্চুরি করার ওপেনার শিখর ধাওয়ান। দলীয় ৬৮ রানে ফেরেন অধিনায়ক বিরাট কোহলি। এরপর নিয়মতি বিরতিতে উকেট হারিয়ে চাপের মধ্যে পড়ে যায় স্বাগতিক ভারত।
সপ্তম উইকেট জুটিতে দুর্দান্ত ব্যাটিং করেন কেদার যাদব ও ভুবনেশ্বর কুমার। তারা ৯১ রানের জুটি গড়ে দলকে জয়ের স্বপ্ন দেখান। জয়ের জন্য শেষ দিকে ভারতের প্রয়োজন ২৪ বলে ৫০ রান। হাতে ছিল ৪উইকেট।
খেলার এমন অবস্থায় ভারতকে চেপে ধরেন পেট কামিন্স। তার শিকার হয়ে মাঠ ছাড়েন ৫৪ বলে ৪৬ রান করা ভুবনেশ্বর। ঠিক পরের ওভারের প্রথম বলেআউট হন একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে দলকে জয়ের স্বপ্ন দেখানো কেদার যাদব। রিচার্ডসনের বলে ম্যাক্সওয়েলের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন তিনি।
শেষ দিকে রান রেট বেড়ে যাওয়ায় মোহাম্মদ সামি এবং কুলদীপ যাদবের কিছুই করার ছিল না। তড়িঘড়ি রান তুলতে গিয়ে ৯ রানে আউট হন কুলদীপ। শেষ পর্যন্ত ২৩৭ রানে অলআউট হয় ভারত। ৩৫ রানের জয়ে সিরিজ নিশ্চিত করে অস্ট্রেলিয়া।
সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ২৭২/৯ (উসমান ১০০, হ্যান্ডসকম্ব ৫২; বুমরাহ ৩/৪৮)।
ভারত: ৫০ ওভারে ২৩৭/১০ (রোহিত ৫৬, ভুবনেশ্বর ৪৬, যাদব ৪৪; জাম্পা ৩/৪৬, কামিন্স ২/৩৮, রিচার্ডসন ২/৩১)।
ফল: অস্ট্রেলিয়া ৩৫ রানে জয়ী।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com