মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:৫৯ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
কেমন হয় ভার্চ্যুয়াল বন্ধু?

কেমন হয় ভার্চ্যুয়াল বন্ধু?

আশরাফ আহমেদ::

আধুনিক বিশ্বে ইন্টারনেটের কল্যাণে উন্নত হচ্ছে মানবজীবন। অনলাইন বা ইন্টারনেটের আশির্বাদে মানুষের জীবন যেমন সহজ হচ্ছে তেমনি এর সঠিক ব্যবহার না হওয়ার ফলে ঝুঁকিও থাকছে অনেক।  বর্তমান বিশ্বে অনলাইন শব্দটি আসলে প্রথমেই সবার আগে যে নামটি সামনে আসে সেটি হলো ফেসবুক। অনেকের কাছে এটি ফেবু নামেও পরিচিত।  ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি বর্তমানে সামাজিক যোগাযোগের জনপ্রিয় এই মাধ্যমটি প্রতিষ্ঠা করেন মার্কিন নাগরিক মার্ক জুকারবার্গ। আমেরিকার ক্যালিফোর্নিয়া শহরে প্রধান সদর দপ্তর ফেসবুক নামক এই ওয়েবসাইটটি বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিণত হয়েছে।

২০১৮’র শেষ হিসেব অনুযায়ী পৃথিবীতে ১৮৫ কোটির বেশি মানুষ ফেসবুক ব্যবহার করছেন।  প্রতিষ্ঠার ২ বছর পরই ২০০৬ সালে বাংলাদেশে সীমিত আকারে ফেসবুকের ব্যবহার শুরু হয়। বর্তমানে দেশের আড়াই কোটিরও বেশি মানুষ ফেসবুক ব্যবহার করছেন।  নগর থেকে পল্লী সর্বত্রই এখন ফেসবুকের আলোচনা। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে  জনপ্রিয়তার তুঙ্গে অবস্থান করছে জুকারবার্গের এই ওয়েবসাইটটি।  সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কল্যাণে আত্মীয়-স্বজন, বন্ধু কিংবা হারিয়ে যাওয়া পূর্ব পরিচিতদের সাথে সহজেই যোগাযোগ করা যায়। সামাজিক  যোগাযোগ রক্ষার উপায় হিসেবে ওয়েবসাইটটি লাইক, কমেন্টসহ বেশ কিছু আকর্ষণীয় ডিজিটাল অপশন চালু করে দিয়েছে। যার সুবাদে নিজের অনুভূতিগুলো সহজেই অপরকে জানানো যায়।

পরিচিত ছাড়াও বর্তমানে ফেসবুক নতুন বন্ধু বানানোর অন্যতম মাধ্যম হিসেবে পরিচিত। একটি ক্লিকেই খুঁজে নেওয়া যায় নতুন কোন সম্পর্ক। ছয়মাসে একবার লাইক- কমেন্ট বা একটি মেসেজ দিয়ে তোমাকে আমি মনে করেছি বলে জানান দেওয়া যায়। কিন্ত বাস্তব জীবনের একজন প্রকৃত বন্ধু কি এতই ব্যস্ত যে ছ’মাসে একটা কল দিয়ে কথা বলারও সুযোগ হয়ে ওঠে না?

সত্যি কি ফেসবুক আমাদের সম্পর্কগুলোকে ঘনিষ্ট করে তুলছে? নাকি বাস্তব জীবনে বন্ধুর প্রতি বন্ধুর ভালবাসার মাত্রাটা ক্ষীণ করে দিচ্ছে। প্রশ্ন হচ্ছে বাস্তব জীবনের বন্ধুত্ব আর ফেসবুকের বন্ধু কি এক?

এই সম্পর্কে কথা সাহিত্যিক আনিসুল হক বলেন, বর্তমান যুগের  ফেইসবুকের বন্ধু হলো ভার্চুয়াল বন্ধু। বাস্তব জীবনের অনেক ক্ষেত্রেই এর কোন ভিত্তি নেই।  ফেসবুকের কল্যাণে, দুঃখের সাগরে হাবুডুবু খাওয়া মানুষটাও একখণ্ড রূপালী হাসি দিয়ে সবাইকে জানিয়ে দিতে পারে সে অনেক সুখী। কথা কম বলা মানুষটাও বাক্যের ঝংকার বাজিয়ে  সবাইকে বোকা বানিয়ে দিতে পারে। দুর্নীতিতে দাদা ভাই বনে যাওয়া লোকগুলোও নিজেকে সাধু রুপে অংকিত করতে পারে।  ফেসবুকের কল্যাণে ভীতু প্রকৃতির লোকটাও নেপোলিয়ানের মত সাহসী হিসেবে নিজেকে উপস্থাপন করতে পারে। ফেসবুকের কল্যাণে ডিএসএলআরের একটা ক্লিকই নিজের ফেইসটা অন্যকে আকর্ষিত করার জন্যে যথেষ্ট। কম কথা বলা মানুষটাও ফেসবুকের কল্যাণে কথার ফুলঝুরি তুলছে আজ । অবাক করার বিষয় কোন রকম বিচার বিবেচনা ছাড়াই ভার্চ্যুয়াল জগতের এই ইমেজগুলো দেখে নিজের অজান্তেই  কারো প্রতি আমরা আকৃষ্ট হয়ে যাই।

ফেসবুকে নিজের মনের মাধুরী মাখা রুপকথার জগতের মত আকাঁআমিকে সবাই ফলো করুক, সময় দিক বা আমার কথাগুলো কেউ শুনতে থাকুক, এই উদ্দেশ্যটাই বর্তমান ফেসবুক ইউজারদের অধিকাংশ ক্ষেত্রে মুখ্য বিষয় হয়ে উঠেছে।  নিজের নিসঙ্গতায় সাময়িক সঙ্গি খুঁজে বর্তমানের অনেক ফেসবুক  ইউজার, যে তাকে বুঝবে প্রমোদ দিবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম হলেও  নিজেকে আকর্ষিক ভঙ্গিমায় উপস্থাপন করে লাইক কমেন্টের তালিকাটা বড় করাই বর্তমানে অধিকাংশ ফেসবুক ইউজারের মুল কামনা । কিন্তু প্রশ্ন হচ্ছে ফেসবুকের দেখা এসব অনুভূতি কিংবা উপস্থাপিত বিষয়গুলো বাস্তব জীবনের সাথে কতটা সংগতিপূর্ণ?

সাধারণ দুজন ব্যক্তির মধ্যে তখনই বন্ধুত্বের সম্পর্ক জন্ম নেয়, যখন নাকি উভয়ই একে অপরকে বুঝবে, আর এই জিনিসটার মাধ্যমে দুজনের মধ্যে একটা আস্থার জন্ম নেয়। যে বিষয়গুলো অনেকদিন একসাথে চলার পরই  কেবল অর্জন করা সম্ভব । বাস্তব জীবনে অনেকগুলো ধাপ অতিক্রম করেই একটা বন্ধুত্বের সম্পর্ক গড়ে উঠে।

ফেসবুকের ফ্রেন্ডলিস্টে থাকা এমন অনেক আছেন বাস্তব জীবনে যাদেরকে দেখা তো দুরের কথা তাদের কন্ঠস্বরই অনেকে শুনেন নি। অথচ ভার্চ্যুয়াল জগতের এসব বন্ধুদের সাময়িক বিনোদনে আকৃষ্ট হয়ে আমরা ভুলে যাই বহুকাল এক সাথে থাকা বাস্তব জীবনের অনেক বন্ধুদের । হঠাৎই পরিচয় হওয়া অচেনা এসব ভার্চ্যুয়াল বন্ধুকে সময় দিতে গিয়ে আমরা ভুলে যাই মা-বাবা, আত্মীয় পরিজন কিংবা কাছের মানুষের অনুভুতিটাকেও।

প্রশ্ন হলো অনলাইনের এই ইমেজগুলো ফেসবুক ইউজারদের কাছে কতটা নিরাপদ? প্রায়শই দেখা যায় ভার্চ্যুয়াল জগতের এসব বন্ধুদের প্রভাবটা আমাদের বাস্তব জীবনের ক্ষেত্রেও  প্রভাব ফেলে। চ্যাট লিস্টের সবুজ বাতিটির প্রভাবে কাছের মানুষগুলোকেও সময় দিতে মন চায় না।

ফেসবুক বন্ধুদের প্রভাবে মানুষের লাইফ স্টাইলেও ভিন্ন মাত্রার পরিবর্তন ঘটতে দেখা যায়। এ বিষয়ে ক্যামব্রিজ ইউনিভার্সিটির একদল গবেষকদের ভাষ্য, বর্তমানে অধিক মাত্রায় অনলাইনে থাকা মানুষের মধ্যে খিটখিটে মেজাজ লক্ষ করা যায়।  যার প্রভাব সরাসরি ব্যক্তির পরিবার কিংবা আপনজনের উপর পরে, আর এর অন্যতম কারণ হিসেবে গবেষকরা ফেসবুকে থাকা ভার্চ্যুয়াল বন্ধুরাই বলে মনে করেন।

প্রিয়জনদের জন্য রাখা মধুর সময়গুলো একসময় ভার্চ্যুয়াল বন্ধুদের জন্য ছেড়ে দিতে হয়।  শুভাকাঙ্ক্ষীদের প্রীতিময় আবদারগুলোকেও তখন বিরক্তিকর মনে হয়। আর এভাবে   নিয়মিত যোগাযোগ না রাখা বা অবজ্ঞার ফলে ধীরে ধীরে ম্লান হতে থাকে বাস্তব জীবনের অনেক সম্পর্কগুলো। যে সবুজ বাতি কিংবা আকর্ষিক উপস্থাপনাগুলোর জন্যে বাস্তবের অনেককেই অবজ্ঞা করা হয়, সময়ের ব্যবধানে সেই ভার্চ্যুয়াল বন্ধুগুলো এমসয় আর থাকে না। অল্পতেই মধুর সম্পর্ক গড়ে ওঠা এইসব ভার্চ্যুয়াল বন্ধুরা যেভাবে আসে ঠিক সেভাবেই একদিন চলে যায়।  বিদ্যুৎ বেগে আসা-যাওয়া এসব ভার্চ্যুয়াল বন্ধুদের কারণে কাছের মানুষের সাথে সম্পর্ক নষ্ট করা অনেক ফেসবুক ইউজার’ই একসময় মানুষিকভাবে মারাত্মক  হুমকির মুখোমুখি হতে হয়। ঐদিনগুলোতে সময় না দেওয়ার ফলে পরবর্তীতে কাছের মানুষগুলোর সাড়া না পেয়ে  নিদারুন এক অসহায় প্রাণীতে রুপ নিচ্ছে অসংখ্য তরুন-তরুণী। আর মানুষিক চাপ সহ্য না করতে পেরে অনেক ফেসবুক ইউজারদের কাছে সবুজ পৃথিবীটা একসময় বিরক্তিকর মনে হয়, যার ফলে আত্মহত্যাকেই তারা সমাধানের শেষ্ঠ পথ হিসেবে বেচে নেয়।

পরিশেষে একটি কথাই, সামাজিক যোগাযোগ, বিনোদন, কিংবা সময় কাটানো যাই হোক না কেন, অনলাইনের সবুজ বাতিটির প্রভাবে যেন তলিয়ে না যায় আমাদের  বাস্তবিক সম্পর্কগুলো। সুতরাং সাবধান! অনলাইন যেন স্বপ্নচারি একটি মানুষের হতাশা কারণ না হয়,   ভার্চ্যুয়াল জগৎ যেন বাস্তব জীবনের বন্ধুকে দুরে ঠেলে না দেয়,  গ্রাস না করে বাস্তবের হাসি কান্নাকে।

লেখক: শিক্ষার্থী এমসি কলেজ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com