শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩৯ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ভারতের পাইলটকে সন্ধ্যায় মুক্তি দিচ্ছে পাকিস্তান

ভারতের পাইলটকে সন্ধ্যায় মুক্তি দিচ্ছে পাকিস্তান

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক::
দুদেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় আটক ভারতের পাইলটকে মুক্তি দিচ্ছে পাকিস্তান। আজ শুক্রবার সন্ধ্যায় মুক্তি পাচ্ছেন পাইলট উইং কমান্ডার ভি অভিনন্দন।
বৃহস্পতিবার পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে এমন ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
পাইলটকে মুক্তির কারণ হিসেবে ইমরান খান বলেছেন, শান্তির বার্তা দিতেই ভারতীয় পাইলটকে মুক্তি দেয়া হচ্ছে।তবে তিনি এও হুশিয়ারি দেন যে, পাইলটের মুক্তির সিদ্ধান্তকে পাকিস্তানের দূর্বলতা ভাববেন না।
নিউজ এইটিনের প্রতিবেদনে বলা হয়, আজ সন্ধ্যায় ওয়াগা সীমান্তে পাইলট অভিনন্দন বর্তমানকে গ্রহণ করবেন বিমানবাহিনীর কর্মকর্তারা। তবে সীমান্তরক্ষী বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, মুক্তির নির্দিষ্ট কোনো সময় এখনও জানা যায়নি।
কর্মকর্তাদের ‍উদ্ধৃত কর বার্তা সংস্থা আইএএনএসের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীকে এখনও মুক্তির কোনো নির্দিষ্ট সময় বলেনি পাকিস্তান সীমান্ত রক্ষী বাহিনী। তারা জানায়, পাইলটকে হয়তো রাওয়ালপিন্ডি থেকে প্রথমে লাহোরে এনে জেনেভা কনভেনশনের নিয়মানুযায়ী আন্তর্জাতিক রেডক্রস কমিটিকে হস্তান্তর করা হবে। ভারত আসার পর প্রতিরক্ষা ও নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে আগে কথা বলবেন অভিনন্দন।
ছেলেকে গ্রহণ করতে বৃহস্পতিবার দিল্লি পৌঁছেছেন অভিনন্দনের বাবা-মা। অভিনন্দনের বাবা ভারতের বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল।
বিশ্লেষকরা মনে করেন, ভারতীয় কমান্ডার অভিনন্দন বর্তমানকে ফেরালে যদি পাক-ভারত উত্তেজনা প্রশমিত হয়, তাতে আপত্তি নেই পাকিস্তানের। এ ব্যাপারে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলতে চান ইমরান খান।
মঙ্গলবার ভারতের বিমান বাহিনী পাকিস্তানের আকাশসীমায় ঢুকে বিমান থেকে গোলাবর্ষণ করে। পরদিন সকালে দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত ও এক পাইলটকে আটক করে পাকিস্তান। পাল্টাপাল্টি হামলায় দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে বৃহস্পতিবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, উত্তেজনা নিরসনে ভূমিকা রাখলে আমরা ভারতীয় পাইলটকে হস্তান্তর করতে প্রস্তুত।
পরে পার্লামেন্টে দেয়া ভাষণে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, তিনি এই বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলার চেষ্টা করেন। তিনি বলেন, আমি তাকে বলেছি যে আমরা কোনো উত্তেজনা চাই না। তবে আমাদের এই ইচ্ছাকে দুর্বলতা ভাববেন না।
এরপর ইমরান খান বলেন, আমাদের কাছে একজন ভারতীয় পাইলট রয়েছেন। শান্তির নিদর্শন হিসেবে তাকে আমরা মুক্তি দিচ্ছি। সেসময় পার্লামেন্ট সদস্যরাও তাকে সমর্থন দেন।
এদিকে অভিনন্দনকে আটক করার পর দুটি ভিডিও বার্তা প্রকাশ পায়। এতে ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বলেন, আমরা দুই প্রতিবেশী শত্রু রাষ্ট্র হলেও পাকিস্তান সেনারা আমাকে আটকের পর চিকিৎসা দিয়েছে। সম্মান করেছে। পাক সেনারা খুবই ভদ্রলোক। আমি মনে করি পাকিস্তান সেনাদের কাছ থেকে আমাদের ব্যবহার শেখার আছে।
অভিনন্দন আরও বলেন, যারা পাকিস্তান সেনাদের বদনাম করেন তারা না জেনে করেন।
এ সময় পাকিস্তান সেনাদের এক সিনিয়র অফিসার বলেন, শত্রুদের প্রতি সদয় হওয়া, তাদের সঙ্গে ভালো ব্যবহার করা আল্লাহর রাসূলের নির্দেশ। পাকিস্তানের মুসলমান রাসূল (সা.) এর নির্দেশ পালন করছে মাত্র।
এছাড়া গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে ভারতের ৪৪ জন সেনা নিহত হয়। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ এই হামলার দায় স্বীকার করে। এরপরই প্রতিবেশী দুই দেশের মধ্যে উত্তজনা ছড়িয়ে পড়ে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com