শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৩২ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
আজ ঐতিহ্যবাহী ‘ধল মেলা’

আজ ঐতিহ্যবাহী ‘ধল মেলা’


স্টাফ রিপোর্টারঃ  বুধবার অনুষ্ঠিত হচ্ছে ঐতিহ্যবাহী ধলের মেলা। বাউল সম্রাট শাহ আব্দুল করিমের স্মৃতিধন্য কালনী নদীর কুল ঘেঁষে ধল গ্রামে এই মেলা অনুষ্ঠিত হবে। এতে প্রায় লক্ষাধিক মানুষের সমাগম হবে বলে মনে করছেন মেলা পরিচালনা কমিটি।

জনশ্রুতি আছে, আজ থেকে প্রায় আড়াইশ বছর আগে ধল গ্রামের মাঠে একটি পরমেশ্বরী শিলা দেখা যায়। এরপর থেকে এ শিলাতে হিন্দু ধর্মাবলম্বীরা ফাল্গুন মাসের প্রথম বুধবার ভেড়া, মহিষ বলি দিয়ে পূজা করতে থাকেন। এছাড়া ওইদিন মাঠে বিভিন্ন ধরনের জিনিসপত্রের পসরা সাজিয়ে বসেন দোকানিরা।

ধলের মেলাকে কেন্দ্র করে দিরাই উপজেলার তাড়ল ইউনিয়নের ধল মেলা মাঠ সেজেছে নতুন সাজে। এ দিনটি এই এলাকার একটি সামাজিক অনুষ্ঠানের দিনে পরিণত হয়েছে।

দিরাই উপজেলার তাড়ল, কুলঞ্জ ও জগদল ইউনিয়নে এবং পার্শ্ববর্তী শাল্লা, নবীগঞ্জ ও জগন্নাথপুর উপজেলার বিভিন্ন গ্রামের মানুষ সরাসরি এই মেলার সাথে জড়িত। তাই মেলাকে কেন্দ্র করে ওই এলাকার প্রত্যেক ঘরে অতিথি আসতে শুরু করেছেন। সব চেয়ে মজার বিষয় হচ্ছে এ এলাকার জামাইরা অবশ্যই এইদিন শ্বশুর বাড়িতে আসতে হয়। নতুবা শ্বশুর বাড়ির মানুষেরা মনে কষ্ট পান।

ধল মেলা নিয়ে শাহ আব্দুল করিম ‘ধলের মেলা’ নামে একটি বই লিখেছেন। শাহ আব্দুল করিম তার এক গানে বলেছেন, ফাল্গুনে এসেছে ধলের মেলা/ যাবি যদি আয় দলে দলে, উঠেছে বেলা।

শাহ আব্দুল করিমের গানের সাথে তাল মিলিয়ে এলাকার মানুষ দলে দলে মিলিত হয় ধলের মেলায়। প্রতি বছর উক্ত মেলায় যাত্রাগান, বাউল গানসহ বিভিন্ন বিনোদনের আয়োজন করা হয়। শাহ আব্দুল করিমের শিষ্যরা আয়োজন করেন ‘করিম সঙ্গীতে’র। সারা রাত তাদের আসরে গাওয়া হয় শাহ আব্দুল করিমের গান।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com