বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ব্রীজ ভেঙ্গে জনদুর্ভোগ চরমে; দ্রুত সংস্কারের দাবি

ব্রীজ ভেঙ্গে জনদুর্ভোগ চরমে; দ্রুত সংস্কারের দাবি

স্টাফ রিপোর্টার :: প্রতিদিনই মানুষ জীবিকার তাগিদে একস্থান থেকে অন্য স্থানে গমন করে। আর এই গমনে মানুষের সবচেয়ে বড় নিরাপত্তার বিষয় হল নিরাপদ সড়ক। আর যদি সড়ক ব্যবস্থা হয় অনিরাপদ তবে মানুষের জীবনের ঝুঁকি থাকে প্রতিমুহুর্তেই। তেমনি এক অনিরাপদ ও ঝুঁকিপুর্ন সড়ক ব্যবস্থা হচ্ছে সুনামগঞ্জ জেলার দিরাই-মদনপুর সড়কের সুরমা নদীর উপরে স্থাপিত কাঠইড় বেইলী ব্রীজ। এই ব্রীজটি এখন ব্রীজ নয় যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে। ব্রীজটির উপরের বিভিন্ন স্থানে ষ্টীলের বড়-বড় অংশ খসে পড়ায় প্রতিনিয়ত যানবাহন চলাচল করার সময় দুর্ঘটনায় পতিত হচ্ছে। প্রতিদিনই জীবনের ঝুঁকি নিয়ে যানচলাচল করেছেন মানুষ। তাদের মধ্যে মারাত্মক ভয়ের সঞ্চার হচ্ছে প্রতিনিয়তই। মঙ্গলবার সকালে এই সরু বেইলী ব্রীজের স্লিপার হঠাৎ করেই ভেঙ্গে পড়ে। ফলে সকাল ১১ টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত যানচলাচল বন্ধ থাকায় গাড়িতে থাকা হাজারো যাত্রীদেরক চরম ভোগান্তিতে পড়তে হয়েছে।

শুধু এবারই প্রথম নয় গত কয়েকমাস আগে এই ব্রীজ দিয়ে চলাচল করতে গিয়ে একটি মালবাহী ট্রাক ব্রীজ ভেঙ্গে ক্ষতিগ্রস্থ হয়। ব্রীজটি ঝুঁকিপুর্ণ হওয়ায় ভারী কোন যানবাহন চলাচল করতে পারছে না বলে জানান, দিরাই, দক্ষিণ সুনামগঞ্জ, জামালগঞ্জসহ বিভিন্ন হাট বাজারের ক্ষুদ্র ব্যবসায়ীরা।

তারা আরও জানান, আমরা আমাদের প্রয়োজনীয় ভারি মালপত্র নিয়ে যাতাযাতে করতে পারছি না। ফলে দিন দিন আমাদের ব্যবসায় চরম লোকসান দেখা দিয়েছে। ক্রেতার চাহিদা অনুযায়ী মালামাল যোগান দিতে প্রতিনিয়তই ব্যর্থ হচ্ছি আমরা। প্রতিদিন এই ব্রীজে কোন না কোন দুর্ঘটনার খবর পাওয়া যায়। দিরাই-মদনপুর সড়ক দিয়ে সুনামগঞ্জ জেলার হাওর পাড়ের অধিকাংশ মানুষজন জেলা শহর সুনামগঞ্জ, বিভাগীয় শহর সিলেট ও রাজধানী ঢাকা শহরে প্রতিনিয়ত যাতাযাত করছেন। কিন্তু এই বেহেলী ব্রীজের বেহাল দশা দেখার যেন কেউ নেই।যদি ঝুঁকিপূর্ণ এ ব্রীজটি দ্রুত সংস্কার করা না করা হয় তবে যে কোন সময় ব্রীজ ভেঙ্গে পরে এ সড়কের যান চলাচল বন্ধসহ মারাত্মক সড়ক দুর্ঘটনা হতে পারে। তাই অনতিবিলম্বে ব্রীজের দ্রুত সংস্কার বা নতুন ব্রীজ নির্মাণের জোর দাবি জানিয়েছে এলাকাবাসী ও ব্যবসায়ীরা।

মানদাতার আমলের এই ব্রীজটি নির্মাণের পর থেকে আর কোন সংস্কার করা হয়নি। এই ব্রীজ দিয়ে প্রতিদিন হাজার-হাজার লোক যাতায়াত করে থাকেন। প্রতিদিনই কোন না কোন দূর্ঘটনায় পতিত হতে হয় জনসাধাণকে। হবে হচ্ছে বলে শুধু দিন পার করা হচ্ছে, সংস্কারের কোন ব্যবস্থা আজও পর্যন্ত হয়নি। জোড়াতালি দিয়ে আর কত দিন। আমাদের ছেলে মেয়েদের স্কুল-কলেজে যেতে অনেক কষ্ট হয়। আর কতদিন আমরা এই সমস্যায় ভোগবো। সমাধানের কি কেউ নেই, ক্ষুব্ধকণ্ঠে এমনটাই বলছিলেন স্থানীয় বাসিন্দারা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com