শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:০২ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
কাশ্মিরে জঙ্গি হামলায় ৪০ সেনা নিহত

কাশ্মিরে জঙ্গি হামলায় ৪০ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক 
ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে সেনাবাহিনীর গাড়িবহরে জঙ্গি হামলায় ৪০ জন নিহত ও অন্তত ১০ জন আহত হয়েছেন। নিহতদের সবাই ভারতের কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) সদস্য। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
বৃহস্পতিবার বিকেলে পুলয়ামায় শ্রীনগর-জম্মু জাতীয় সড়কের ওপর সিআরপিএফের সদস্যদের বহনকারী দুটি গাড়ি লক্ষ্য করে হামলা চালায় জঙ্গিরা। হামলার দায় স্বীকার করেছে জঈশ-ই-মহম্মদ। জঙ্গি হামলার পরই পুরো রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে।
ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, বৃহস্পতিবারের এই হামলার ঘটনায় কাশ্মীর ভিত্তিক জঙ্গি সংগঠন জঈশ-ই-মহম্মদের আদিল মোহাম্মদ নামের এক হামলাকারীকে শনাক্ত করেছে পুলিশ। গত বছর তিনি জঈশ-ই-মহম্মদে যোগ দেন।
হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, বেলা সাড়ে তিনটা নাগাদ দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তিপোরার লেথপোরা এলাকায় বিস্ফোরণের ঘটনা ঘটে।
জঙ্গি সংগঠন জঈশ-ই-মহম্মদের আদিল মোহাম্মদ নামের সন্দেহভাজন এক হামলাকারী বিস্ফোরকবোঝাই একটি গাড়ি চালিয়ে সিআরপিএফের একটি বাসে সজোরে ধাক্কা মারে। বিস্ফোরণের পর গাড়িটি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়। এতে ৪০ জওয়ান নিহত হন। আহত ব্যক্তিদের শ্রীনগরে সেনাবাহিনীর হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই বাসটিতে বাহিনীর ৫৪ জন সদস্য ছিলেন।
ভারতীয় টেলিভিশন চ্যানেল এনডিটিভি বলছে, ২০১৬ সালের সেপ্টেম্বরে উরি হামলার পর থেকে এটাই সবচেয়ে বড় হামলা। সেবার আগ্নেয়াস্ত্র নিয়ে সেনা ঘাঁটিতে হামলা চালিয়েছিল জঙ্গিরা। সেবারের ওই হামলায় ১৭ সেনা নিহত হন।
কাশ্মিরে জঙ্গি হামলায় ৪০ সেনা নিহত হওয়ার ঘটনায় নিন্দা প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এক টুইট বার্তায় বলেন, ‘পুলয়ামায় এই হামলা ঘৃণ্য ও কাপুরুষোচিত। আমাদের বীর সেনাদের জীবন বলিদান আমরা বৃথা যেতে দেব না। আমাদের গোটা জাতির শহীদ সেনা সদস্যদের পরিবারের পাশে দাঁড়ানো উচিত।’
হামলার তীব্র নিন্দা করেছেন কাশ্মিরের সাবে মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। তিনি টুইট বার্তায় বলেন, ‘উপত্যকায় ভয়ঙ্কর হামলা হয়েছে বলে খবর পেলাম। সেখানে আইডি বিস্ফোরণ ঘটিয়েছে জঙ্গিরা। তাতে বেশ কয়েকজন সিআরপিএফ সেনার মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অনেকে। এই হামলার তীব্র নিন্দা জানািচ্ছি। নিহতদের পরিবারের জন্য সমবেদনা আর আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।’
জম্ম-কাশ্মিরের আরেক সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি টুইটারে লিখেছেন, ‘ভয়ঙ্কর একটা খবর পেলাম। আমাদের অনেক সেনাসদস্য শহীদ হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। এই ভয়ঙ্কর হামলার জন্য নিন্দা জানানো যথেষ্ট নয়। আর কতদিন এভাবে চলবে? আর কত জনকে প্রাণ দিতে হবে?’
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নিন্দা জানিয়ে বলেন, ‘পুলওয়ামায় সেনাদের শহীদ হওয়ার খবর শুনে আমি শোকস্তব্ধ। অসীম সাহসের জন্য সেনাসদস্যদের শ্রদ্ধা জানাই। আর নিহতদের পরিবার-পরিজনের জন্য সমবেদনা। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com