শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৩৬ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
মোদি জমানায় আকাশচুম্বী বেকারত্ব

মোদি জমানায় আকাশচুম্বী বেকারত্ব

আন্তর্জাতিক ডেস্ক::
ভারতে নরেন্দ্র মোদি সরকারের আমলে বেকারত্বের হার রেকর্ডমাত্রায় বেড়েছে। ২০১৭-১৮ সালে দেশে বেকারত্বের হার ৬.১ শতাংশ, যা ৪৫ বছরের মধ্যে সর্বোচ্চ। ভারতের ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিসের সমীক্ষায় এমন চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।
১৯৭২-৭৩ অর্থবছরের পর বেকারত্বের হার এখন সর্বোচ্চ। গত ডিসেম্বরে এ রিপোর্ট প্রকাশ করার কথা ছিল। কিন্তু সরকারের এমন ব্যর্থতার তথ্য প্রকাশ না করা নিয়েই কয়েক দিন ধরে চলছিল বিতর্ক। অনুমতি থাকা সত্ত্বেও এই রিপোর্ট প্রকাশ না করায় বুধবার ইস্তফা দেন জাতীয় পরিসংখ্যান কমিশনের (এনএসসি) ভারপ্রাপ্ত প্রধানসহ দুই সদস্য। লোকসভা নির্বাচনের ঠিক আগেই এ রিপোর্ট ফাঁস হওয়ায় বিপাকে পড়বে বিজেপি।
এখন পর্যন্ত সরকারিভাবে প্রকাশ করা না হলেও ভারতের বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকার হাতে পৌঁছেছে এ রিপোর্ট। সেখানেই দেখা যাচ্ছে, দেশে বেকারত্বের হার আক্ষরিক অর্থেই আকাশচুম্বী। গ্রাম থেকে শহরাঞ্চলে বেকারত্বের হার অনেকটাই বেশি। ভারতজুড়ে গ্রামে বেকারত্বের হার ৫.৩ শতাংশ। শহরাঞ্চলে বেকারত্বের হার পৌঁছেছে ৭.৮ শতাংশে। গ্রামের শিক্ষিত নারীদের ক্ষেত্রে ২০০৪-০৫ থেকে ২০১১-১২ অর্থবছর পর্যন্ত বেকারত্বের হার ছিল যথাক্রমে ৯.৭ ও ১৫.২ শতাংশ। সেই বেকারত্ব ২০১৭-১৮ অর্থবছরে পৌঁছেছে ১৭.৩ শতাংশে। গ্রামের শিক্ষিত পুরুষদের ক্ষেত্রে ২০০৪-০৫ থেকে ২০১১-১২ অর্থবছর পর্যন্ত বেকারত্বের হার ছিল যথাক্রমে ৩.৫ এবং ৪.৪ শতাংশ। সেই বেকারত্বই ২০১৭-১৮ অর্থবছরে বেড়ে দাঁড়িয়েছে ১০.৫ শতাংশে।
এই রিপোর্ট অনুয়ায়ী, গ্রামের ১৫-২৯ বছর বয়সী যুবকদের ক্ষেত্রে বেকারত্বের হার এখন শোচনীয়। ২০১১-১২ সালে সমাজের এই অংশের মধ্যে বেকারত্বের হার ছিল ৫ শতাংশ। ২০১৭-১৮ সালে তা প্রায় তিনগুণ বেড়ে দাঁড়িয়েছে ১৭.৪ শতাংশে। গ্রামের ১৫-২৯ বছর বয়সী নারীদের ক্ষেত্রেও বেকারত্বের হার উদ্বেগজনক। ২০১১-১২ থেকে ২০১৭-১৮- এই ছয় বছরে নারী বেকারত্বের হার ৪.৮ শতাংশ থেকে বেড়ে হয়েছে ১৩.৬ শতাংশ। ২০১৬ সালে মোদি সরকার নোটবন্দি ঘোষণা করার পর এটিই প্রথম সরকারি সমীক্ষা। দেশে বেকারত্ব বাড়ছে, বিরোধীরা লাগাতার এই অভিযোগ তুললেও সেই সংক্রান্ত কোনো সরকারি রিপোর্ট এতদিন সামনে আসেনি। কেন্দ্রের বিরুদ্ধে এ রিপোর্ট চেপে রাখার অভিযোগ তুলে ইস্তফা দিয়েছেন এনএসসির ভারপ্রাপ্ত প্রধান পিসি মোহনন। তার অভিযোগ, এনএসএসও’র ২০১৭-১৮ সালের রিপোর্ট খুঁটিয়ে পরীক্ষার পর ডিসেম্বরেই প্রকাশ করার অনুমোদন দিয়েছিল এনএসসি। কিন্তু তা এখনও প্রকাশ্যে আসেনি। মোহননের সঙ্গেই ইস্তফা দেন এনএসসির আরেক সদস্য জেভি মীনাক্ষী। লোকসভা নির্বাচনের আগেই এ রিপোর্ট ফাঁস হওয়ায় বিপাকে পড়বে বিজেপি। অন্যদিকে বেকারত্বকে নির্বাচনের অন্যতম ইস্যু করে তুলতে চাওয়া বিরোধীদের কাছে এ রিপোর্ট হয়ে উঠবে অন্যতম অস্ত্র। প্রশ্নের মুখে পড়বে ক্ষমতায় আসার আগে নরেন্দ্র মোদির ২ কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতিও।
অযোধ্যায় ২১ ফেব্রুয়ারি থেকে রামমন্দির নির্মাণ শুরুর ঘোষণা : অযোধ্যায় ভেঙে ফেলা বাবরি মসজিদের জায়গায় আগামী মাসেই রামমন্দিরের নির্মাণকাজ শুরুর ঘোষণা দিয়েছেন ভারতের প্রভাবশালী হিন্দু ধর্মীয় নেতা স্বামী স্বরূপানন্দ স্বরস্বতী। বুধবার প্রয়াগরাজের কুম্ভ মেলায় হিন্দু সন্ন্যাসীদের তিন দিনের সম্মেলনের শেষ পর্যায়ে ২১ ফেব্রুয়ারি মন্দিরের ‘শিলান্যাস’ অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেন তিনি। এনডিটিভি জানায়, রাম জন্মভূমি বলে কথিত বাবরি মসজিদের ‘উদ্বৃত্ত জমি’ প্রকৃত মালিকের কাছে হস্তান্তরের অনুমতি চেয়ে সুপ্রিমকোর্টে ভারতের কেন্দ্রীয় সরকারের আবেদন করার একদিনের মাথায় দ্বারকা পীঠ শঙ্করাচার্যের এ ‘ধর্মাদেশ’ এলো।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com