মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৯:৫৯ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
একাদশ সংসদ নির্বাচন: একটি ব্যক্তিগত পর্যালোচনা -মুহাম্মদ শাহজাহান

একাদশ সংসদ নির্বাচন: একটি ব্যক্তিগত পর্যালোচনা -মুহাম্মদ শাহজাহান

-মুহাম্মদ শাহজাহান

সবেমাত্র শেষ হলো একাদশ জাতীয় সংসদ নির্বাচন’১৮। ৩০ ডিসেম্বর নির্বাচন পূর্ব প্রচার-প্রচারনার সময়টা বলতে গেলে ভালই উপভোগ করেছি; মাঠ পর্যায়ের প্রচারণায় আমাদের ৮/১০ জনের দলটির ছিল বেশ সরব উপস্থিতি। ২০০৮ ও ২০১৪ এর জাতীয় সংসদ নির্বাচনেরমতই চেষ্টা করেছি প্রত্যেক ভোটারের দ্বারে দ্বারে উপস্থিত হয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী প্রান্তিক মেহনতি মানুষের আপনজন, পরিচ্ছন্ন-সজ্জন রাজনীতিবিদ অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান এমপি. মহোদয়ের সালাম/আদাব পৌছে দেয়া; পাশাপাশি তাঁর জন্য নৌকা প্রতীকে ভোট প্রার্থনা করা। সেটা ছিল তাঁর প্রতি আমাদের শ্রদ্ধা, ভালবাসার বহি:প্রকাশ; তেমনি ছিল ডুংরিয়া গ্রামের সন্তান হিসেবে আমাদের বিশেষ দায়বদ্ধতা।

১৪ ডিসেম্বর জগন্নাথপুর পৌরসভায় একটি নির্বাচনী ক্যাম্পেইন দিয়ে আমাদের নির্বাচনী প্রচারণার যাত্রা শুরু; সেখানে জড়ো হয়ে ছিলেন দক্ষিণ সুনামগঞ্জ ও জগন্নাথপুর উপজেলার সুশিক্ষিত, রাজনীতি সচেতন, দেশপ্রেমী প্রায় ৩০/৩৫জন তরুন ও যুবকেরা। বিশেষ করে বৃহত্তর ডুংরিয়া গ্রামের সিলেটে অবস্থানকারী বিভিন্ন পেশাজীবী কয়েকজন তরুন আর যুবকদের স্বত:স্ফূর্ত অংশগ্রহণ ছিল লক্ষনীয়। আমাদের অন্তরে ছিল প্রিয় নেতা এম.এ. মান্নান মহোদয়ের জন্য অকৃত্রিম শ্রদ্ধা আর ভালোবাসা। সেদিন পৌরবাসী সচেতন ভোটারদের কাছে আমাদের চাওয়াটা ছিল এরকম- ‘আপনার-আমার অতিকাছের মানুষ, সৎ-ভালোমানুষ সর্বোপরি একজন পরিচ্ছন্ন-সজ্জন রাজনীতিবিদ, অবহেলিত ভাটি বাংলার দুর্বল অবকাঠামো আর সেখানকার পিছিয়ে পরা প্রান্তীক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের স্বপ্নদ্রষ্টা, স্বাধীনতা পরবর্তী প্রায় ৪০বছর পর দৃশ্যমান উন্নয়নের সঞ্চালক অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান এমপি. মহোদয়কে আবারও নৌকা প্রতীকে আপনার-আমার সুচিন্তিত রায় মূল্যবান ভোট দিয়ে বিজয়ী করি; জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের সোনারবাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে তাঁর সুযোগ্য উত্তরসূরী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করি।’

প্রচারণার শেষ সময় পর্যন্ত আমরা ঘুরে বেড়িয়েছি দক্ষিণ সুনামগঞ্জ ও জগন্নাথপুর উপজেলার আনাচে-কানাচে। এম.এ. মান্নান এমপি. মহোদয়ের রাজনৈতিক সচিব স্নেহভাজন হাসনাত হোসেন ও তার ব্যক্তিগত সহকারী ছোট ভাই জুয়েল আহমদের পরামর্শ ও দিকনিদের্শনায় নির্দিষ্ট গ্রামগুলোতে প্রচারণা চালানোর পাশাপাশি চেষ্টা করেছি একেবারে প্রত্যন্ত অঞ্চলের গ্রামীণ জনগোষ্টীর জীবনযাত্রা এবং বর্তমান সরকারের চলমান উন্নয়ন কর্মকান্ড প্রত্যক্ষ করা। হ্যাঁ, এটা স্বীকার করতেই হয় যে- প্রধান মন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার তথা তাদের সুযোগ্য প্রতিনিধি এম.এ. মান্নান এমপি. মহোদয় কর্তৃক বিগত ১০বছরের উন্নয়ন কর্মকান্ড এক কথায় ‘ভাটি বাংলার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্ধকার থেকে আলোর পথে যাত্রার শুভসূচনা’।

২০১৮ সালে প্রত্যন্ত ভাটি এলাকার গ্রামগুলোতে আমরা দেখতে পাই- ২০০৮ কিংবা ২০১৪ সনের নির্বাচনী প্রচারনার সময় দেখা গ্রামগুলোর অবকাঠামোগত আমূল পরিবর্তন; সেখানকার রাস্তা-ঘাট, ব্রীজ-কার্লভার্ট, বিদ্যুৎ, শিক্ষা ব্যবস্থাসহ সর্বত্র লেগেছে উন্নয়নের ছোঁয়া। মুষ্টিমেয় কিছু দলান্দ আর স্বার্থান্বেষীমহল ছাড়া সাধারণ লোকজন বর্তমান আওয়ামী লীগ সকারের প্রতি অত্যন্ত খুশি। তাদের ভাষায়- আমরা পাকা রাস্তা পাইছি, বিদ্যুৎ পাইছি, নতুন স্কুল বিল্ডিং পাইছি; আগের চেয়ে আমরা অনেক ভালা আছি। মান্নান সাব ছাড়া আর কারে আমরা ভোট দিমু? তাঁর মত যোগ্য আর কে আছে?

এখানে ২০১৪ সালের ৫জানুয়ারীর জাতীয় সংসদ নির্বাচন নিয়ে একটু আলোচনা করা আবশ্যক মনে করছি। সে সময়ও আমরা দলবদ্ধভাবে নির্বাচনী প্রচারনায় মাঠে ছিলাম; তখনকার সময় আমরা ছিলাম মারাত্মকভাবে দু:শ্চিন্তাগ্রস্ত। তৎকালীন সময়ে এম.এ. মান্নান মহোদয়ের সংকট ছিল চতুর্মূখী; যদিও সে নির্বাচনে অনেক আসনে বিনা প্রতিদ্ধন্ধীতায় এমনকি বিনা ভোটেও কোন কোন প্রার্থী নির্বাচিত হয়ে ছিলেন। সেখানে আমাদের আসনের চিত্রটা ছিল সম্পূর্ণ ভিন্ন। বিএনপিসহ তার মিত্ররা নির্বাচন বয়কট করে; কিন্তু আমাদের আসনে স্বতন্ত্র প্রার্থী হয়ে এলেন আওয়ামী লীগ পরিবারের সন্তান আজিজুস সামাদ ডন। আওয়ামী লীগ, যুবলীগ, শ্রমিকলীগ, কৃষকলীগ দ্বিধাবিভক্ত; ছাত্রলীগ নামে কোন সংগঠন দক্ষিণ সুনামগঞ্জে আছে কি না খোঁজে পাওয়া যায়নি। স্বেচ্ছাসেবক লীগের কিছু ছেলেদের তৎপরতা আমাদের পক্ষে ছিল; অপর দিকে জেলা ছাত্রলীগের একটি অংশের প্রকাশ্য বিরুদ্ধাচারণও আমরা প্রত্যক্ষ করেছি। তৃণমূল পর্যায়ের নেতা-কর্মী আর শুভাকাঙ্খীদের পদচারণায় সর্বদা মুখরিত ভাটি বাংলার আশা-আঙ্খার প্রতীক হিজল বাড়িটি হঠাৎ যেন নিরব হয়ে গিয়েছিল।

এমনই সংকটাপন্ন অবস্থায় আবারও এগিয়ে এলেন এম.এ. মান্নান মহোদয়ের নিজের ভাষায়- বৃহত্তর ডুংরিয়া গ্রামের পদাতিক সেনাবাহিনী; সেই বাহিনীর প্রধান মাস্টার সিরাজুর রহমান। যাদের বন্দুক কিংবা রাইফেল নেই; তাদের হৃদয়ে আছে মানুষের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা। শেষ পর্যন্ত জয় হয় মানবতার-সততার, পরাজয় ঘটে শঠতা-ধূর্ততার। জয় হয় সহজ-সরল সাধারণ মেহনতি মানুষের ইচ্ছা আর আকাঙ্খার; জয় হয় এম.এ. মান্নান এমপি. মহোদয়ের ব্যক্তিত্বের।

এম.এ. মান্নান এমপি. মহোদয়ের ব্যক্তিত্ব, যোগ্যতা, গুণাবলী কিংবা নৈতিকতা নিয়ে আমি কি আর লিখব; সে যোগ্যতা কি আমার আছে! আমি মনে করি ভালোমানুষ, গুণীজনদের গুণাবলী নিয়ে গুণকীর্তনকারীরও কিছু ভাল মানবিক গুণাবলী থাকা বিশেষ প্রয়োজন। আর না হয় সেইসব গুণকীর্তনকারী কিংবা বক্তৃতা-বিবৃতিদানকারীকে আমার কাছে একজন স্বার্থান্বেষী আর তোষামোদকারীই মনে হয়; নি:সন্দেহে সাধারণ লোকজনও তাই ভাবেন। বিভিন্ন গ্রামের সাধারণ জনগণ স্থানীয় সেইসব তথাকথিত তোষামোদকারী আর স্বার্থান্বেষীদের কর্মকান্ড নিয়ে বারবার তাদের ক্ষুব্ধ প্রতিক্রিয়াই ব্যক্ত করেছেন; অন্যদিকে আমরা দেখতে পাই প্রিয় নেতার প্রতি সাধারণ ভোটারদের অকুন্ঠ সমর্থন ও ভালোবাসা। ইতোমধ্যে তাদের সেই শ্রদ্ধা-ভালোবাসার বহি:প্রকাশ তৃতীয় বারেরমত আমরা দেখেছি ৩০ ডিসেম্বরের নির্বাচনে।

২৪ ডিসেম্বর পড়ন্ত বিকেলে আমরা কজন পায়ে হেটে ঢুকে পড়ি দরগাপাশা ইউনিয়নের দক্ষিণ-পূর্ব প্রান্তের একটি ছোট গ্রামে। নতুন ভোটার হয়েছে এমন এক কিশোরী মেয়ে বাড়ির আঙ্গিনায় দাড়িয়ে। কাছে এসে এম.এ. মান্নান এমপি. মহোদয়ের জন্য নৌকা প্রতীকে তার ভোটটি প্রার্থনা করি। আমাদের অবাক করে দিয়ে গ্রামের অর্ধশিক্ষিত সেই কিশোরী মেয়েই কিনা প্রশ্ন করে বসল- মান্নান সাবরে কিতার লাগি আমরা ভোট দিমু? তাইনরে ভোট দিলে আমরার কিতা ফায়দা অইব?

বলা যায় গণতান্ত্রিক রাষ্ট্রে ভোট প্রদান বিষয়ে খুবই গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন; এরকম একটি প্রশ্ন ২০০৮ কিংবা ২০১৪ সালের নির্বাচনী প্রচারনার সময়ও গ্রামের শিক্ষিত-অর্ধশিক্ষিত কারো কাছ থেকে শুনেছি বলে মনে হয়নি। নিজের ব্যক্তিগত অভিজ্ঞতার কথা বলি; সাধারণ ভোটারদের কাছ থেকে প্রায়ই যা শুনা যায় তাহলো- স্থানীয় নেতা-কর্মীদের আচার-আচরণ কিংবা তাদের কর্মকান্ড নিয়ে বিস্তর অভিযোগ। আপনি যখন গ্রামের কোন সাধারণ ভোটারকে জিজ্ঞেস করবেন- ভাই আপনার পাশের ঘরের কিংবা গ্রামের আওয়ামী লীগের নেতা/কর্মী লোকটি কি আপনার কাছে এম.এ. মান্নান এমপি. মহোদয়ের জন্য নৌকা প্রতীকে ভোট চেয়েছেন? বেশির ভাগক্ষেত্রে উত্তরটি হবে ‘না’; হয়তবা কোন কোন ক্ষেত্রে তাদের মুখে শুনতে পাবেন সেইসব নেতা/কর্মীদের আচার-আচরণে তারা অসন্তুষ্ট, ক্ষুব্ধ কিংবা মারাত্মক সব অভিযোগের বিবরণ।

অবাক বিস্ময়ে দেখি- এরকম চরিত্রের লোকেরাই আজকাল রাজনৈতিক দলের নেতা/কর্মী; এটা বুঝবেন না যে, আমি এখানে শুধু আওয়ামী লীগের কথা বলছি। সেইসব নেতা/কর্মীদের দেখে মনে হতে পারে- তাদের মহান নেতার গুণকীর্তনে তারা তাদের জীবন উৎসর্গ করেছেন; কিন্তু তারা নিজেরা নেতার কোন গুণটির ধারক-বহক বা তার আদর্শকে কতটুকু অন্তরে ধারন করেন সেটা আমার বোধগম্য নয়। যখন আমি দেখি গুণকীর্তনকারী প্রকৃতপক্ষে একজন সুদখোর, ঘুষখোর, দুর্নীতিবাজ, সন্ত্রাসী কিংবা অভদ্র-অসভ্য; যাদের অতীত কর্মকান্ডে ভূক্তভোগীরা ভীতসন্ত্রস্ত্র এবং তাদের বর্তমান উদ্দ্যেশ নিয়ে নিরিহ জনগণ সন্দীহান।

এবারের নির্বাচনকালিন হিজল বাড়ির চিত্রটা একটুখানি বর্ণনা করতেই হয়; সেখানে সকাল-বিকাল আমাদের কিছু সংখ্যক নেতা/কর্মীরা ব্যস্ত সময় পার করছেন তাদের প্রিয় নেতার সাথে সেলফি আর ফটো তুলে। কেউ কেউ সচেষ্ট ছিলেন স্থানীয় অন্য কোন নেতা/কর্মীর অগোচরে নেতার কাছে তার বদনাম করতে। আয়নায় নিজেদের কদর্য চেহারাটি একটিবার দেখার প্রয়োজন বোধ করেননি। কে কত বড় নেতা সেটা প্রমাণ করতেই অনেকে ছিলেন বেশ মনোযোগী; এদিকে নির্বাচনী মাঠ কেন তাদের নিজেদের ঘরটাই যে ফাঁকা সেদিকে তাদের মোটেই লক্ষ্য ছিল না। কোন কোন গ্রামে আমরা যখন ভোটারদের কাছাকাছি যেতে চেয়েছি তখন সেইসব অতিভক্ত আর তোষামোদকারী নেতা/কর্মীদের বক্তব্যটা ছিল এরকম- ‘আরে ভাই আমাদের গ্রামে ভোটারদের দ্বারে দ্বারে যেতে হবে না; এরা সবাই আমাদের লোক।’ এরকম উচ্চাবিলাসী বক্তব্যের সুস্পষ্ট উদ্দ্যেশ হলো- তারা সুক্ষভাবে তাদের চরিত্র, বিগত সময়ের তাদের কর্মকান্ডের প্রতিক্রিয়া এবং নির্বাচনের প্রকৃত চিত্রটা আমাদের থেকে সযতেœ দূরে রাখার ব্যর্থ চেষ্টা করেছেন; সেটা আজ নির্বাচনী ফলাফলে বেশ প্রকটভাবে দৃশ্যমান হয়ে ওঠছে। নির্বাচন পরবর্তী সময়ে এটা স্বীকার কিংবা উপলব্ধি করাটা অযৌক্তিক হবে না যে, এবারের নির্বাচনে এইসব নেতা/কর্মীদের চরিত্রিক ক্রুটি-বিচুত্যি এবং কোন কোন ক্ষেত্রে তাদের অবিবেচনা প্রসুত কৃতকর্মের ফলাফলটাই আমরা ভোগ করেছি। যেখানে অবস্থাদৃষ্টে এম.এ. মান্নান মহোদয়ের বিশালব্যক্তিত্বের কাছে তার প্রতিদ্ধন্ধিকে মনে হয়েছিল একজন শিশু; কিংবা একটি বিরাট বটবৃক্ষের পাশে একটি বনসাই বটবৃক্ষ। মিডিয়ার ভাষ্যমতে- ইমেজ সংকটে মাওলানা শাহীনূর পাশা; হিজল বাড়িতে নির্ভার সময় কাটাচ্ছেন ক্লিন ইমেজের এম.এ. মান্নান এমপি.। যাই হোক আত্মসমালোচনা বিষয়টি খারাপ নয়; আমি মনে করি শ্রদ্ধাভাজন দেশপ্রেমী রাজনীতিবিদদের এবারের নির্বাচন ও স্থানীয় রাজনীতি নিয়ে গুরুত্ব সহকারে একটুখানি ভাবতে হবে।

এবার খোঁজে দেখি অজঁপাড়া গায়ের কিশোরী মেয়ের সেই প্রশ্নের উত্তর; তাকে জিজ্ঞেস করি- আপনার লেখাপড়া কতটুকু?

বিনীতভাবে মেয়েটি বলে- চাচা, এসএসসি পাশ করে আর পড়াশুনা হয়নি।

কেন?

বাবার আর্থিক সমস্যার কারণে।

বললাম- বর্তমান সরকার উচ্চ মাধ্যমিক পর্যায়েও মেয়েদের উপবৃত্তি দিচ্ছে; আপনারতো আরো বেশি লেখাপড়া করা উচিত ছিল। যাই হউক আপনি বয়সে ছোট হলেও গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন করেছেন; মান্নান সাবকে আমরা কেন ভোট দিব? উনাকে ভোট দিলে আমাদের কি উপকার হবে বা লাভ হবে? আমি বলি আপনার প্রশ্নের আগে আরো দুটি প্রশ্ন যোগ করুন; একটি হলো- আমরা কেন ভোট দেই? আরেকটি হলো- আমরা কেন ভোট প্রদানের মাধ্যমে আমাদের প্রতিনিধি মেম্বার, চেয়ারম্যান কিংবা এমপি মনোনীত করি? আপনি এসএসসি পাশ করা একজন শিক্ষিত সচেতন ভোটার। আপনি ভাল করেই জানেন ভোট প্রদান একজন নাগরিকের- নাগরিক অধিকার ও কর্তব্য; গণতান্ত্রিক রাষ্ট্রে ভোট প্রদানের মাধ্যমে নির্বাচিত জনপ্রতিনিধির দায়িত্ব ও কর্তব্য কি? আশা করি সে বিষয়টিও আপনি পাঠ্য বইয়ে পাঠ করেছেন। একটু চিন্তা করলেই বিষয়টি আপনার কাছে আরো পরিস্কার হয়ে যাবে; তখন আপনি এটাও বুঝতে পারবেন যোগ্যতার প্রশ্নে এম.এ. মান্নান এমপি. মহোদয়কে আপনি কেন ভোট দিবেন। তাকে ভোট দিলে আপনার কিংবা আপনার ভবিষ্যত প্রজন্ম এবং দেশ ও জাতির কি লাভ হবে। আশাকরি তখন আপনি আরেকটি বিষয়ে সিদ্ধান্তে পৌছাবেন যে, নিজেকে স্বাবলম্বী করে গড়ে তুলতে আজকের দিনে এসএসসি না ডিগ্রী পর্যন্ত শিক্ষা অর্জন করাটা খুবই জরুরী; সেখানে বাবার আর্থিক অবস্থাটা তখন আর বাঁধা হয়ে দাড়াবে না। এভাবেই আপনাদের মত শিক্ষিত সচেতন ভোটারদের সুচিন্তিত রায় নিয়েই বাংলাদেশ একদিন বিশে^র বুকে প্রতিষ্ঠা পাবে অসাম্প্রদায়িক, উন্নত সমৃদ্ধশালী একরাষ্ট্রে; সেদিন হয়তো বা আর বেশি দূরে নয়।

লেখক: সমাজকর্মী ও লোকসংগীত অনুসারী

০৬.০১.২০১৯খ্রি:

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com