বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:১৮ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
নারী নেত্রী শীলা রায় রোকেয়া সম্মাননা পদকে ভূষিত

নারী নেত্রী শীলা রায় রোকেয়া সম্মাননা পদকে ভূষিত

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক::
সুনামগঞ্জের নারী আন্দোলনের অগ্রপথিক কমরেড বরুন রায়ের সহধর্মিনী শীলা রায় ‘বেগম রোকেয়া সম্মাননা পদক’ পাচ্ছেন। তিনি জেলা উদীচীর সভাপতি, জেলা মহিলা পরিষদের সাবেক সভাপতি। নারীনেত্রী শীলা রায় শহীদকন্যা শীলা রায়। মিক্তিযুদ্ধে বাবা কাকাসহ পরিবারের অনেককেই হারিয়েছেন তিনি।
নারী ও শিশুর প্রতি সকল প্রকার নির্যাতন ও সহিংসতা বিরুদ্ধে সকল প্রকার অন্যায় উৎপীড়নের বিরুদ্ধে, অপসংস্কৃতির বিরুদ্ধে জনকল্যাণে নিবেদিত শীলা রায়কে জাতীয় পর্যায়ে সম্মাননা স্বরূপ বেগম রোকেয়া সম্মাননা পদক’ প্রদানের জন্য মনোনীত করা হয়।
শুক্রবার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব শীলা রায়ের পরিবাররকে এই তথ্য জানান। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পদক তুলে দেবেন। শীলা রায় বর্তমানে যুক্তরাষ্ট্রে ছেলে সাগর রায়’র কাছে অবস্থান করায় আগামী ৯ ডিসেম্বর প্রধানমন্ত্রীর হাত থেকে তাঁর পক্ষে পদক গ্রহণ করবেন আদর্শিক সহযোদ্ধা ও স্বজনরা। শীলা রায় ২০১০ সালে কালের কণ্ঠ সম্মাননা পেয়েছিলেন।
শীলা রায়ের পিতা শহীদ মুক্তিযোদ্ধা হীরেন্দ্র কুমার মজুমদার এবং মাতার নাম মুকুল রানী মজুমদার। কমরেড প্রসূন কান্তি রায় (বরুণ রায়) এর সহধর্মিনী। ১৯৪১ সালের ২৫ মে তিনি জন্মগ্রহণ করেন।
তিনি ১৯৬১ সনে ময়মনসিংহ মহাকাজী পাঠশালা উচ্চ বালিকা বিদ্যালয়ে সিনিয়র শিক্ষক হিসাবে যোগদান ও বিভিন্ন সময়ে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন। পরে ১৯৮১ সনে সুনামগঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয়ে প্রতিষ্ঠাতা শিক্ষক হিসাবে যোগদান। সহকারী প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করে ২০০১ সনে অবসর গ্রহণ করেন। ১৯৭১ এ মহান মুক্তিযুদ্ধে কলিকাতা বিশ্ববিদ্যালয় সহায়ক সমিতির অন্তর্ভূক্ত হয়ে মুক্তিযুদ্ধ সহায়তা বিষয়ক বিভিন্ন প্রকল্পে দায়িত্ব পালন।
শিক্ষকতা জীবনে বাংলাদেশ শিক্ষক সমিতির সদস্য হিসাবে মংয়মনসিংহ ও সুনামগঞ্জ জেলায় শিক্ষকদের দাবি দাওয়া আদায়ের আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেন।
বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিষ্ঠালগ্ন থেকেই জেলা পর্যায়ের নেতৃত্বে সম্পৃক্ত। সুনামগঞ্জ জেলা শাখায় ২০০৩ থেকে ১২ বছর সভাপতির দায়িত্ব পালন শেষে বর্তমানে সিনিয়র সদস্য হিসাবে দায়িত্ব পালন করছেন। বর্তমানে তিনি বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী সৃনামগঞ্জ জেলা সংসদের সভাপতি।
এছাড়াও একাধারে তিনি সুনামগঞ্জ জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য, সচেতন নাগরিক কমিটি, টিআইবির সদস্য, জেলা সমাজকল্যাণ পরিষদর সদস্য, শিশু পরিবার পরিচালনা কমিটির সদস্য, জেলা সমাজকল্যাণ অধিদপ্তরর সদস্য, জেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য, সুনামগঞ্জ ঐতিহ্য জাদুঘর ব্যবস্থাপনা কমিটির সদস্য, পুরাতন ঐতিহ্য সংরক্ষণ সংক্রান্ত জেলা কমিটির সদস্য।
নারী নেত্রী শীলা রায় রোকেয়া পদকে ভূষিত হওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন জেলার প্রগতিশীল আন্দোলনের নেতৃবৃন্দ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com