শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৪৬ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
স্বাধীনতার ৪৭ বছর পর বীরাঙ্গনার স্বীকৃতি পেলেন দিরাই শাল্লার ৪ নারী

স্বাধীনতার ৪৭ বছর পর বীরাঙ্গনার স্বীকৃতি পেলেন দিরাই শাল্লার ৪ নারী

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক::
স্বাধীনতার প্রায় ৪৭ বছর পর সুনামগঞ্জের শাল্লা উপজেলার চোরাপল্লী খ্যাত উজানগাঁও গ্রামের ৩ ও দিরাই পৌর সদরের চন্ডিপুর গ্রামের ১ নারী বীরাঙ্গনা মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন। গত ১২ নভেম্বর জামুকার ৫৯ তম সভায় গেজেটভূক্তি করে তাদেরকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়ে সবধরনের সুযোগ সুবিদা প্রদানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। জানাযায়, জামুকার ৫৯ তম সভা বসে গত ১২ নভেম্বর। তাদেরকে ওইদিন স্বীকৃতি দিয়ে মুক্তিযোদ্ধাদের সকল সুবিদা প্রদানের নির্দেশনা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার স্বীকৃতির কাগজ নিয়ে সুনামগঞ্জ সমাজসেবা অধিদপ্তরে এসেছিলেন তিন নারী। ভাতার জন্য আবেদন করেছেন তারা সবাই।

১৯৭১ সালের ৬ ডিসেম্বর সকালে নারকীয় হত্যাযজ্ঞে মেতে ওঠে রাজাকার খালেক বাহিনী। তারা গ্রামের মুক্তিযুদ্ধের পক্ষের পরিবারগুলোকে চিহ্নিত করে ওইদিন সকালে আক্রমণ করে। ৩৫টি ঘরবাড়ি জ্বালিয়ে দেয়। সাতজনকে হত্যা করে। ঘর থেকে তুলে নিয়ে যায় পিয়ারা বেগম, মুক্তাবান বিবি, জমিলাসহ কয়েকজন তরুণীকে। তাদেরকে পাশের জঙ্গলে, ক্যাম্পে রেখে কয়েকদিন অমানুসিক নির্যাতন করে। বিজয়ের পর মুক্তিযোদ্ধারা তাদেরকে বিবস্ত্র অবস্থায় উদ্ধার করেন। যুদ্ধের পর এক শিশুর জন্ম দেন মুক্তাবান বিবি। হতদরিদ্র পরিবারের নারীরা এ বিষয়টি নিয়ে দীর্ঘদিন চুপচাপ ছিলেন।

রাজাকারদের বংশধরদের ভয়ে এখনো সর্বক্ষণ তটস্থ থাকেন তারা। হতদরিদ্র এসব নারীরা উজানগাও গ্রামেই খুপড়িঘরে অমানবিকভাবে জীনযাপন করেন। পিয়ারা বিবিকে ধরে নিয়ে যাওয়ার পাশাপাশি তার বাবা আফতর আলী ও ভাই মাখন মিয়াবে গুলি করে হত্যা করা হয়েছিল। তার সঙ্গে তার ছোট বোন মনোয়ারা বিবিকেও তুলে নিয়ে নির্যাতন করা হয়। নির্যাতনের কয়েক মাস পরে মনোয়ারা বিবি মারা যান। এলাকার সবচেয়ে প্রতাপশালী রাজাকারদের চোখরাঙানিকে উপেক্ষা করে গত বছর স্বীকৃতির জন্য আবেদন করেন পিয়ারা বিবিসহ তিন নারী। নানা জটিলতা শেষে অবশেষে তাদেরকে বীরাঙ্গনা মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেয় সরকার। শেষ বয়সে এসে স্বীকৃতি পেয়ে আনন্দিত এই নারীরা। তারা স্বীকৃতির জন্য তাদেরকে সহযোগিতাকারী এলাকার কমরেড ওমর চান্দ দাসের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।
পিয়ারা বিবি জানান, বাবা আমাদের খবর কেউ কোন দিন লয়না। তুমি কয়েকবার আমরারে নিয়া পত্রিকায় লেখছো, বই লেখেছো। স্বীকৃতির জন্য বিভিন্ন মাইনসের লগে মাতছো। বাজান আমরা স্বীকৃতি পাইছি। তিনি জানান, তার বাবা-ভাই-চাচাসহ পরিবারের ৫জনকে হত্যা করেছিল রাজাকাকরার। তাকে ও বেকানকে বোনকেও তুলে নিয়ে নির্যাতন করেছিল। সেই কথা মনে হলে এখনো চোখ ফেটে কান্না আসে তার। এলাকার অন্যান্য বীরাঙ্গনার স্বীকৃতিসহ স্থানীয় জীবিত রাজাকারদেরও শাস্তি দাবি করেন তিনি।

কমরেড অমর চান্দ দাস বলেন, আমাদের এলাকায় মুক্তিযুদ্ধের সময় ভয়াবহ ঘটনা ঘটেছে। রাজাকাররা শক্তিশালী থাকায় নির্যাতিতরা এখনো মুখ খুলতে চায়না। তবে এখন অনেকেই কথা বলছেন। গত বছর আবেদন করার পর এই নারীদের নিয়ে আমি ঢাকায় কয়েকবার গিয়েছিল। মন্ত্রণালয় ও সচিবালয়ে গিয়ে তাদের বিষয়ে কথা বলেছিল। অবশেষে সরকার তাদের স্বীকৃতি দিয়েছে। ঐতিহাসিক একটি কাজে সহযোগিতা করে আমি আনন্দিত। এখন এই দরিদ্র নারীদের সরকারি সুযোগ সুবিদা দ্রুত দেওয়া হোক।

উল্লেখ্য গত একুশে বই মেলায় ‘১৯৭১: চোরের গাঁওয়ের অশ্রুত আখ্যান’ নামে সাংবাদিক শামস শামীমের একটি গ্রন্থ প্রকাশিত হয়েছিল। এতে চোরের গাঁওয়ের কয়েকজন বীরাঙ্গনা নারীদের প্রথম বারের মতো তাদের জীবনের ভয়াবহতার কথা তুলে ধরা হয়েছিল। স্বীকৃতিপ্রাপ্ত এই তিন নারীর কথাও বইটিতে বিস্তারিত রয়েছে। এই বইয়ের সূত্র ধরেই গত এপ্রিল মাসে বিটিভিতে বীরাঙ্গনা পিয়ারা বিবিকে নিয়ে ‘এই দেশটাকে ভালোবেসে’ অনুষ্ঠান করা হয়। এতে সাংবাদিক শামস শামীমকেও আমন্ত্রণ জানানো হয়েছিল। এই অনুষ্ঠানে পিয়ারা বিবি তার উপর ও তার পরিবারের উপর নৃশংসতার কথা তুলে ধরেছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com