বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:৪৮ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
দক্ষিণ সুনামগঞ্জে আমনের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

দক্ষিণ সুনামগঞ্জে আমনের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

স্টাফ রিপোর্টার,ছায়াদ হোসেন সবুজ:: ‘নবান্ন’হচ্ছে হেমন্তের প্রাণ, যদিও বাঙ্গালীর নবান্নের উৎসব শুরু হয় পহেলা অগ্রহায়ন থেকে। তবে এখন আর অগ্রহায়নের দিকে তাকিয়ে থাকতে হয়না।কার্তিক মাসের শেষের দিকে এখন শুরু হয়ে যায় নবান্নের আমেজ।তবে অগ্রহায়নের শুরুতেই আগাম জাতের ধান কাটা ও মাড়াই শুরু হওয়ায় পুরোধমেই নবান্নের ঘ্রাণে মুখরিত হয়ে উঠেছে হাওরাঞ্চলের জেলা হাওরকন্যা সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার বাতাস। রোগ ও পোকার আক্রমন না থাকায় এ বছর দক্ষিণ সুনামগঞ্জ আমনের বাম্পার ফলন হয়েছে। এতে কৃষকের মুখে ফুটেছে সোনা ঝরা হাসি। উৎপাদন খরচ পুষিয়ে, লাভবান হবেন বলে আশাবাদী কৃষকরা।

চারিদিকে এখন ধানের মুমুগন্ধ। ক্ষেতেপাকা ধান দেখে হাসিতে আত্মহারা প্রতিটি কৃষক পরিবার। আর এই সোনার ধান ঘরে তুলতে ব্যস্তদিন পার করতে হচ্ছে উপজেলার কৃষকদের। প্রকৃতিতে পুরুধমেই শীতের জয়গান শুরু হয়েছে। তবে শীতের এই তীব্র জয়গান ও নানা প্রতিকুলতা দূর করে সোনার ফসল ঘরে তুলার আমেজে উপজেলার কৃষকরা। এখনো পুরোধমে ধান কাটা শুরু হয়নি। তবে কৃষকদের আশা কয়েকদিনের মধ্যেই ধান কাটার ধুম পরবে। বিগত বছর গুলোর চেয়ে এবার আবহাওয়া অনুকুলে থাকায় আমনের বাম্পার ফলন হয়েছে। আশা করা যায় লক্ষমাত্রার চেয়েও বেশি ফসল ঘরে উটবে; এবং বিগত বছরগুলোর তুলনায় এবার লাভের অংকটাও হয়তো বেশি হবে।
উপজেলা কয়েকটি ইউনিয়নে সরেজমিনে ঘুরে দেখা যায়, বিস্তীর্ণ আমনের মাঠ।পোকা বা কোনো রোগের আক্রমন নেই। ক্ষেতে ভালো ফসল হওয়ার এবং ফসল পেকে যাওয়ায় অনেক জায়গায় দেখা যায়,কৃষক পাকা ধান কেটে আঁটি বেঁধে নিয়ে আসছেন। কেউ কেউ মাড়াইয়ের কাজ করছেন। অনেক কৃষানিরা আবার কুলা দিয়ে ধান পরিষ্কারের কাজ করছেন।যা দেখতেই অনেক ভালো লাগছিল।সবাই এখন ধান ঘরে তুলার উৎসবে সামিল।

উপজেলার পাগলা গ্রামের কৃষক আবুল হোসেন জানান কয়েক বছর থেকে আমি ধান চাষ করে আসছি,এ বছরেও আমি ৫ কেদার জমিতে আবাদ করছি। এখন ক্ষেতের অবস্থা অনেক ভালো। প্রথম দিকে কিছুটা পোকামাকড় থাকলেও ফসলের কোন ক্ষতি হয়নি। উৎপাদন খরচ পুষিয়ে লাভ হবে।এবং এবার ফসল ভালো হওয়ার খুব ভালো লাগছে।শেষ পর্যন্ত ভালো থাকবে এটাই আশা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com