শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:০৭ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সুনামগঞ্জের ডিকশনারিতে উন্নয়নের নতুন প্রতিশব্দ মান্নান

সুনামগঞ্জের ডিকশনারিতে উন্নয়নের নতুন প্রতিশব্দ মান্নান

পশ্চিমারা যেভাবে বঞ্চিত রেখেছিল আমাদের, স্বাধীনতার পর ঠিক একইভাবে উন্নয়ন বঞ্চিত ছিল সুনামগঞ্জ, সেটা পূর্ববর্তী এমপি গনের অলসতার কারনেই হোক অথবা ব্যর্থতার কারনেই হোক। যদি গ্রেডিং পয়েন্টের আলোকে উন্নয়নের ফলাফল বিশ্লেষণ করা হয়, তবে পূর্ববর্তীগন পাবেন সি মাইনাস আর বর্তমানজন পাবেন গোল্ডেন জিপিএ ফাইভ। আসুন এবার বিশ্লেষন করি, কেন পাবেন জিপিএ ফাইভ ?

স্বাধীনতার পর থেকে সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা) আসনে যত সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন বর্তমান সংসদ সদস্য অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ মান্নান এর মতো এতো উন্নয়ন কেউই করেননি। ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী এম.এ মান্নান এমপি নির্বাচিত হওয়ার পর পাল্টে যেতে থাকে এই দুটি উপজেলার চিত্র। ব্যাপক উন্নয়ন কার্যক্রম শুরু করেন এম.এ মান্নান। ২০১৪ সালের ৫ জানুয়ারী ১০ম জাতীয় সংসদ নির্বাচনে আবারো বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন এম.এ মান্নান। পরবর্তীতে তিনি বাংলাদেশ সরকারের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। বর্তমান সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর স্থানীয় সংসদ সদস্য এম.এ মান্নান এর আন্তরিক প্রচেষ্টায় ব্যাপক উন্নয়ন কাজ হওয়ায় পাল্টে যাচ্ছে প্রবাসী অধ্যুষিত ও হাওর বেষ্টিত দুই উপজেলা, জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ। স্বাধীনতার ৪৮ বছরে যে উন্নয়ন হয়নি, গত ৯ বছরে সেই উন্নয়ন হয়েছে বলে দাবী করেছেন এই এলাকার জনগণ। রাস্তা-ঘাট-মসজিদ-মাদ্রাসা-মন্দির ও স্কুল কলেজের উন্নয়নের পাশাপাশি দক্ষিণ সুনামগঞ্জ- জগন্নাথপুরের মানুষের স্বাস্থ্যসেবায় হাসপাতালের আসন বৃদ্ধি, দুই উপজেলায় ফায়ার সার্ভিস ষ্টেশন স্থাপন, দুই উপজেলা সড়কে দৃষ্টি নন্দন ব্রীজ-কালভার্ট নির্মান, অধিকাংশ এলাকায় সাইক্লোন শেল্টার, প্রত্যেক প্রাথমিক বিদ্যালয়ে ঘূর্নিঝড় আশ্রয় কেন্দ্র, মাধ্যমিক বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণ ইত্যাদি। দক্ষিণ সুনামগঞ্জকে উপজেলায় উন্নীত করে প্রশাসনিক ভবনসহ ব্যাপক উন্নয়ন কাজ করা হয়। সুনামগঞ্জে মেডিকেল কলেজ ও ট্রেক্সটাইলস ইন্সটিটিউট সহ ব্যাপক উন্নয়ন কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। এ ছাড়া জগন্নাথপুরের রানীগঞ্জের কুশিয়ারা নদীতে ১৫০ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক সেতু নির্মান, ৯৯ কোটি টাকা ব্যয়ে পাগলা-জগন্নাথপুর-রানীগঞ্জ-আউশকান্দি সড়কের কাজ চলমানসহ দুটি উপজেলায় ব্যাপক উন্নয়ন কার্যক্রম চালিয়ে যাচ্ছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ মান্নান এম.পি।

আজ উন্নয়নের ছোঁয়ায় পাল্টে গেছে এ দুটি উপজেলার দৃশ্যপট। কয়েক বছরের মধ্যে গ্রামে গ্রামে পাকা রাস্তা, বিদ্যুৎ ব্যবস্থা, সৌর বিদ্যুৎ, শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মানে পুরদস্তুর পাল্টে গেছে দক্ষিণ সুনামগঞ্জ ও জগন্নাথপুর উপজেলা। এ সবের কারিগর স্থানীয় সংসদ সদস্য ও অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ মান্নান। তার ঐকান্তিক প্রচেষ্টায় বদলে গেছে এ দুটি উপজেলার মানুষের জীবনচিত্র। প্রতিমন্ত্রী এম এ মান্নান এর একান্ত প্রচেষ্টায় সুনামগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় একনেকে অনুমোদিত হয়েছে, সুনামগঞ্জে মেডিকেল কলেজ ও হাসপাতালের অনুমোদিত হয়েছে। দক্ষিণ সুনামগঞ্জের নোয়াখালিতে কালনী নদীর উপর সেতু নির্মাণের কাজ দ্রুত চলছে, জগন্নাথপুর ড্রেনের জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। ডাবর হইতে আউশকান্দি মহাসড়ক পুনঃসস্কারের কাজ চলছে, সুনামগঞ্জ পৌর কলেজের কাজ বাস্থবায়ন হচ্ছে। দক্ষিণ সুনামগঞ্জে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কাজ শুরু, দক্ষিণ সুনামগঞ্জে মডেল থানা নির্মাণ হয়েছে, দক্ষিণ সুনামগঞ্জে ফায়ার সার্ভিস স্টেশনের কাজ শেষ হয়েছে, দক্ষিণ সুনামগঞ্জে উপজেলা রাসেল মিনি স্টেডিয়াম কাজ সম্পন্ন হয়েছে, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স হয়েছে, দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাব স্থায়ী বিল্ডিং এর কাজ হচ্ছে, উন্নয়নের ফলশ্রুতিতে বদলে যাচ্ছে দক্ষিণ সুনামগঞ্জ ও জগন্নাথপুরসহ দুই উপজেলা। সুনামগঞ্জে সুরমা সেতু নির্মাণেও প্রতিমন্ত্রী এম এ মান্নান এর অবদান আছে। শুধু সুরমা সেতু নয় সিলেটের মধ্যে বৃহত্তম, জগন্নাথপুরের রানীগঞ্জের কুশিয়ারা নদীর উপর সেতু নির্মানেও রয়েছে প্রতিমন্ত্রী এম.এ মান্নান এর একক অবদান।

জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জ উপজেলাসহ সুনামগঞ্জ জেলায় বড় বড় মেগা প্রকল্পের কাজ শুরু হয়েছে। কয়েক বছরের মধ্যেই এগুলো সম্পন্ন হলে অত্র এলাকার মানুষ ব্যাপক সু-ফল ভোগ করতে পারবেন। উল্লেখ্যযোগ্য প্রকল্পগুলো হচ্ছে সুনামগঞ্জ বিশ্ববিদ্যালয় স্থাপন, মেডিকেল কলেজ স্থাপন, পাগলা-জগন্নাথপুর আঞ্চলিক মহা-সড়কে ৯টি ব্রীজ নির্মান, ১৫০ কোটি টাকা ব্যয়ে রানীগঞ্জ সেতু নির্মান।

মেগা প্রকল্প মেডিকেল কলেজ:
সুনামগঞ্জ মেডিকেল কলেজের জন্য ১১’শ ৭ কোটি টাকার প্রকল্প অনুমোদন হয়েছে। সুনামগঞ্জ সদর উপজেলার কাঠইড় মৌজায় সুনামগঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতালের জন্য এই বছরের মার্চ মাসে ৩৫ একর জমি অধিগ্রহণের সিদ্ধান্ত হয়। এই জমির মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫ কোটি ২৮ লাখ ৫৯ হাজার টাকা। সুনামগঞ্জ সদর উপজেলার সুনামগঞ্জ-সিলেট মহাসড়ক ঘেঁষে মদনপুর-দিরাই সড়কের উভয় পাশেই সুনামগঞ্জ মেডিকেল কলেজের জমি অধিগ্রহণের সিদ্ধান্ত হয়েছে। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি’র প্রচেষ্টায় প্রকল্পটি বাস্তবায়িত হবার সম্ভাবনাও তৈরি হয়েছে। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর পক্ষে শুরুতেই প্রকল্পটির সমন্বয়কের দায়িত্ব পালন করেন ঢাকায় অবস্থানরত সুনামগঞ্জের তরুণ শিল্প উদ্যোক্তা শ্যামল রায়।
শ্যামল রায় জানান, গত ২৩ অক্টোবর সুনামগঞ্জ মেডিকেল কলেজের প্রজেক্ট ইভালুয়েশন কমিটির সভা অনুষ্ঠিত হয়। পরিকল্পনা কমিশনের সদস্য (আর্থ সামাজিক) দেলোয়ার বখ্ত’এর সভাপতিত্বে সভায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তর, গণপূর্ত, স্থাপত্য, পরিকল্পনা কমিশনসহ সংশ্লিষ্ট সকল দপ্তর ও মন্ত্রণালয়ের প্রতিনিধি সভায় উপস্থিত ছিলেন। এই সভায় সুনামগঞ্জ মেডিকেল কলেজের ডিপিপি মূল্যায়ন ও প্রয়োজনীয় সুপারিশ প্রণয়ন করা হয়। এই সুপারিশের ভিত্তিতে ডিপিপি চূড়ান্তকরণেরও নির্দেশ দেওয়া হয়।
এই সভায় সুনামগঞ্জ মেডিকেল কলেজের প্রস্তাবিত অবকাঠামো’র কিছু পরিবর্তন সাধিত হয় এবং পূর্ব প্রাক্কলিত ব্যয় ১১ শ’ এক কোটি টাকার স্থলে বেড়ে ১১ শ’ ৭ কোটি হয়। ২৯ অক্টোবর চূড়ান্ত ডিপিপির অনুমোদন দেন স্বাস্থ্য সচিব সিরাজুল হক খান।

এরপর ৩১ অক্টোবর অর্থমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের সভাপতিত্বে এই প্রকল্পের জনবল নিয়োগের বিষয়টি নিয়ে পর্যালোচনা সভা হয়। ওই দিনই অর্থ সচিব আব্দুর রব তালুকদার কর্তৃক জনবল নিয়োগের বিষয়টি অনুমোদিত হয়। শিল্প উদ্যোক্তা শ্যামল রায় বললেন,‘অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান মহোদয়ের সার্বক্ষণিক তদারকিতে সুনামগঞ্জ মেডিকেল কলেজের প্রকল্পটি দ্রুততার সঙ্গে এগিয়ে নেবার চেষ্টা করেছি।

মেগা প্রকল্প বিশ্ববিদ্যালয়:
শিক্ষায় পিছিয়ে পড়া হাওরবেষ্টিত সীমান্ত জেলা সুনামগঞ্জে নতুন একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এটি হবে বিশেষায়িত বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। স্থানীয় প্রাকৃতিক সম্পদ ও জনগোষ্ঠীর চাহিদার পরিপ্রেক্ষিতে এ বিশ্ববিদ্যালয়ে আধুনিক বিষয় খোলা হবে। বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে এরই মধ্যে আইনের খসড়া করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিয়েছে।

বিষয়টি স্বীকার করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব (বিশ্ববিদ্যালয়) জিন্নাত রেহানা। তিনি বলেন, ইউজিসি আইনের খসড়া তৈরি করে মন্ত্রণালয়ে জমা দিয়েছি। আমরা এখন আন্তঃমন্ত্রণালয়ের মতামত নেবো। আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠানো হবে। জাতীয় সংসদে আইন পাস হলে বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ শুরু হবে।
জানা গেছে, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে যুগোপযোগী একটি খসড়া আইন প্রণয়ন করে মন্ত্রণালয়ে পাঠানোর জন্য ইউজিসিকে নির্দেশ দেয়া হয়। ইউজিসির চেয়ারম্যান আইনের খসড়া তৈরি করতে ছয় সদস্যের একটি কমিটি গঠন করে দেন। কমিটি আইনের খসড়া মন্ত্রণালয়ে পাঠিয়েছে।

একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, ২০১৬ সালের ৪ঠা অক্টোবর একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান তার নিজ জেলা সুনামগঞ্জে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি করেন। সভায় উপস্থিত থাকা শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তাতে সমর্থন জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় স্থাপনে সম্মতি দেন। এরপরে অর্থ প্রতিমন্ত্রী একটি বেসরকারি চাহিদাপত্র (ডিও লেটার) দেন শিক্ষামন্ত্রীর কাছে।

ডিও লেটারে অর্থ প্রতিমন্ত্রী উল্লেখ করেন, বর্তমান সরকার দেশের শিক্ষাখাতে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। শিক্ষা মন্ত্রণালয় সারা দেশে নতুন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় স্থাপনসহ শিক্ষার মানোন্নয়নে নিরলসভাবে কাজ করছে। সুনামগঞ্জ জেলা বাংলাদেশের একটি পশ্চাৎপদ এলাকা। শিক্ষায় তুলনামূলকভাবে পিছিয়ে পড়া এই অঞ্চলে উচ্চশিক্ষা লাভের কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় নেই। পিছিয়ে থাকা সুনামগঞ্জ জেলার ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষার সুযোগ ও শিক্ষার মান্নোন্নয়নে একটি বিশ্ববিদ্যালয় স্থাপন জরুরি।

সংশ্লিষ্টরা জানান, সুনামগঞ্জ হাওরবেষ্টিত সীমান্তবর্তী জেলা। এ জেলায় অবস্থিত টাঙ্গুয়ার হাওর বিশ্ব ঐতিহ্যের অন্যতম। এছাড়া চুনাপাথর ও খনিজ কয়লা সম্পদে ভরপুর। এসব বিষয়ের সঙ্গে সঙ্গতি রেখে সুনামগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিশেষায়িত উচ্চশিক্ষার মাধ্যমে দেশে এবং বিদেশে দক্ষ জনসম্পদ গড়ে তুলতে এবং কিভাবে উদ্যোক্তা সৃষ্টি করা যায় সে বিষয়ে গুরুত্ব দেয়া হবে। বিশ্ববিদ্যালয়টিতে আধুনিক বিভাগ ও বিষয় খোলা হবে। নতুন এ বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হলে পিছিয়ে পড়া হাওর ও সীমান্তবর্তী এলাকার শিক্ষার্থীরা উচ্চশিক্ষার সুযোগ পাবেন।

এবার আর কোন সন্দেহ আছে কি, উনার গোল্ডেন জিপিএ ফাইভ পাওয়ার ব্যাপারে। স্বার্থন্বেষী সুবিধাভোগী এবং বিপথগামী সুবিধাবঞ্চিতরা ছাড়া বাকী সবাই বিনা বাক্য ব্যয়ে এ কথা স্বীকার করেন যে শুধুমাত্র উনিই জিপিএ ফাইভ পাওয়ার যোগ্যতা রাখেন, উন্নয়নের বিচারে। তাছাড়া চারিত্রিক সততার কারনে, একটা সুনাম তো আছেই।

উপসংহারের আগে:
কিছু জাফর আলী খাঁনের উত্তরসূরী, যাদের নামের আগে মীর শব্দটি খুবই মানানসই, তারা নিজে ভাল সাঁজতে গিয়ে কাউকে বিএনপি, কাউকে জামায়াত আবার কাউকে কালাম গ্রুপের লোক হিসাবে উনার কাছে উপস্থাপন করছেন; সো কেউই শান্তিতে নাই কেউটেদের জন্য। এতে ওরা হয়তো লাভবান হচ্ছে, ক্ষতি হয়ে যাচ্ছে সুনামগঞ্জ বাসীর। যে ব্যক্তি মান্নানকে ভালবাসলো, ভোট দিল; সে তো আওয়ামী লীগকেই ভোট দিল।

উপসংহার:
সুতরাং উন্নয়নের ধারা অব্যাহত রাখতে, মান্নানের জন্য ঝুঁকিপূর্ন এ ধরনের সকল কর্মকান্ড পরিহার করে; মান্নানের বিজয় সুনিশ্চিত ও সুনামগঞ্জ এর উন্নয়নের পাইপ লাইন সচল রাখার সকল প্রকার পন্থা অবলম্বন করাই হবে, একজন জন্মস্থান প্রেমির মূল টার্গেট।

লিখেছেন- আল আমীন আহমদ জুনেদ, এনজিও কর্মকর্তা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com