শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:০৮ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
অার্তমানবতার সেবায় একধাপ এগিয়ে বিজয় সমাজ কল্যাণ সংস্থা

অার্তমানবতার সেবায় একধাপ এগিয়ে বিজয় সমাজ কল্যাণ সংস্থা

ছায়াদ হোসেন সবুজ:: বর্তমান আধুনিক সভ্যতার যুগে মানুষের সবচেয়ে বড় চিন্তা হল নিজেকে নিয়ে ভাবা,নিজের প্রতিপত্তিকে বিস্তার করায় সংগ্রাম করা। শুধু নিজেকে নিয়ে ব্যস্থ থাকা,আর এই চিন্তা ভাবনাটাই আমাদের করে তুলেছে আত্মকেন্দ্রিক,হিংসুটে।ফলে আমরা অন্যের কথা চিন্তা করার সময় পাইনা,সমাজের কথা ভাবিনা;করছি সমাজকে আত্মকেন্দ্রীক।আর এই আত্মকেন্দ্রিকতার যুগে একটি দেশের উন্নয়ন,সামাজিক কল্যাণ,অগ্রগতি ইত্যাদি ক্ষেত্রে যেমন সরকারি সংগঠনগুলো কাজ করে যাচ্ছে ঠিক তেমনি সমাজকে বদলে দিতে একটি সামজিক সংগঠনের ভুমিকাও অপরিসীম। সমাজে শিক্ষার আলো ছড়িয়ে দিতে, মাদকাসক্ত দূর করতে,বাল্যবিবাহ দূর করতে,সমাজের কল্যাণ করতে রয়েছে এসব সামাজিক সংগঠনগুলোর অন্যন্য অবদান। বলছিলাম আর্তমানবতার সেবায় কাজ করে যাওয়া, সমাজকে আলোকিত করা,মাদকাসক্তি দূর করা,সমাজের অসহায় দরিদ্র মানুষের জীবনে একরাশ আলোর সুবাতাস নিয়ে আসার জন্য কাজ করে যাওয়া তেমনি একটি সামাজিক সংগঠনের সাফল্যের গল্প।

সমাজ আলোকিত করা এই সামাজিক সংগঠনটির নাম বিজয় সমাজ কল্যাণ সংস্থা। “মানুষ মানুষের জন্য “এই প্রতিপাদ্যকে সামনে রেখে হাওরাঞ্চলের জেলা সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় ২০১০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল বিজয় সমাজ কল্যাণ সংস্থাটি। প্রতিষ্ঠার পর থেকেই একঝাক শিক্ষিত অদম্য সাহসী যুবকদের মাধ্যমে সমাজকে বদলে দেয়ায় অবিরাম কাজ করে যাচ্ছে সংস্থাটি। মূলত বিজয় সমাজ কল্যাণ সংস্থাটি একটি সামাজিক ও অরাজনৈতিক সংগঠন।গরীব, অসহায়, অবহেলিত, পথশিশু, বৃদ্ধ ও শিশু শিক্ষা সর্বোপরি আর্তমানবতার সেবায় নিয়োজিত থাকাই এই সংগঠনের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য।

আর তারা তাদের লক্ষ্য ও উদ্দেশ্যের পথে অবিচল থেকেই সমাজে চালিয়ে যাচ্ছেন বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম। গরীব দুঃখী মেহনতি মানুষের সেবায় সর্বদা নিয়োজিত আছেন তারা। প্রত্যেকটি এলাকায় যেমন মাদকাসক্তি রুধে অভিযান চালিয়ে যাচ্ছেন ঠিক তেমনি শিক্ষার্থীদেরকে শিক্ষাক্ষেত্রে আগ্রহী করার জন্য আয়োজন করছেন বিভিন্ন কুইজ কুইজ ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতার।সাহায্য সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছেন অসহায়, হতদরিদ্র মানুষদেরকে, শীতার্তদের সাহায্য করছেন শীতবস্ত্র দিয়ে,এমনিভাবে সমাজে আরও নানামূখী কার্যক্রম অব্যাহত রাখছেন তারা। সামাজিক কাজের পাশাপাশি রাষ্ট্রীয় সকল দিবসগুলোও পালন করছেন যথাযোগ্য মর্যাদায়। এ যুগে এমন সেচ্চাসেবী সংগঠন পাওয়া প্রায় দুষ্কর।

ইতিমধ্যেই বিজয় সমাজ কল্যাণ সংস্থাটির নানা কার্যক্রম আলোকিত করে তুলেছে পুরো উপজেলা। গ্রামের পিছিয়ে পড়া মানুষের বিশ্বাস, ভক্তি ও ভালোবাসার সবটুকুই জয় করতে সক্ষম হয়েছে সংস্থাটি।চিকিৎসাক্যাম্প, গরিব ও মেধাবী শিক্ষার্থীদের বিনা মূল্যে পড়াশোনা, সাংস্কৃতিক কর্মকাণ্ড, বইপড়া কর্মসূচি, খেলাধুলাসহ নানা সমাজসেবায় বছরজুড়ে ব্যস্ত থাকে সংগঠনটি। নানান প্রশংসায়ও ভূষিত হয়েছে সমাজ আলোকিত করা এই সামাজিক সংগঠনটি।

সংস্থাটির সভাপতি মনোয়ার হোসেন হিমেল ও সাধারণ সম্পাদক আবু সালেহ জনি বলেন,অনেকদিনের স্বপ্ন ছিল মানুষের সেবায় কাজ করার,সমাজের উন্নয়নে কাজ করার আল্লাহর রহমতে আমরা তা করতে পারছি।আমরা অন্যায়ের বিরুদ্ধে,মাদকের বিরুদ্ধে, হতদরিদ্র মানুষের সাহায্যে,শিক্ষামূলক কাজে, বাল্য বিবাহের মত সামাজিক অভিশাপের বিরুদ্ধে অবিরামভাবে কাজ করে যাচ্ছি। আমাদের এমন অগ্রগতি পেছনে অনেকেই আমাদেরকে বিভিন্ন পরামর্শ দিয়ে, অর্থ দিয়ে পাশে থেকে সাহায্য করেছেন। সবার প্রতি আমাদের বিশেষ কৃতজ্ঞতা;সবচেয়ে বড় কথা হল সমাজের অবহেলিত মানুষের সেবায় কাজ করতে পেরে নিজেদের ধন্য মনে করছি। তারা আরও বলেন,আমরা অতীতে যেভাবে সমাজের উন্নয়নে কাজ করেছি ঠিক তেমনি ভবিষ্যতেও গরীব, অসহায় এবং আর্তমানবতার কল্যাণে কাজ করে যাব ইনশাআল্লাহ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com